Male-Dominated Professions: কর্মক্ষেত্রে পুরুষদের থেকে পিছিয়ে নেয় মহিলারা

Male-Dominated Professions: জেনে নেওয়া এমন কয়েকজন মহিলা সম্পর্কে

হাইলাইটস

  • কর্মক্ষেত্রে মহিলার
  • পুরুষদের থেকে কোনো অংশে কম নয়
  • এমনই কয়েকজন নারীর তথ্য

নারী ও পুরুষ সমাজের একটি অবিচ্ছেদ্য অংশ। সমাজ ও জাতির অগ্রগতির জন্য উভয়েরই ভূমিকা সমান। ভারতে বেশ কিছু জায়গায় কর্মক্ষত্রে মহিলারা নির্দিষ্ট কিছু চাকরি এবং পেশার সাথে স্টেরিওটাইপড লক্ষ্য করা যায়। ভারতে বেশ কিছু সেক্টর রয়েছে যেখানে শুধুমাত্র পুরুষেরাই কাজ করতে পারে। আমাদের পিতৃতান্ত্রিক সমাজ হওয়ার কারনে পুরুষ দের থেকে মহিলাদের কর্মক্ষেত্রে পিছিয়ে রাখা হয়।নারীরা পারে না এমন কোনো কাজ নেই । শুধু দরকার মনের দৃঢ় ইচ্ছাশক্তি। পুরুষদের চাকরিকে চ্যালেঞ্জ করে এমন ৩ জন নারীর পরিচয় দেওয়া হল

বিষ্ণুপ্রিয়া সোয়াইন – উড়িষ্যার ১ ম জোমাটো ফুড ডেলিভারি গার্ল

করোনা অতিমারির কারনে আঠারো বছর বয়সী বিষ্ণুপ্রিয়ার জীবন অন্যদিকে মোড় নিয়েছিল। ওডিশার কটক জেলা্য বাসিন্দা। অতিমারির সময় পরিবারকে সমর্থন করার জন্য ডাক্তারি ছেড়ে জোমাটো ডেলিভারি এজেন্ট হিসাবে কাজ করা শুরু করেন। তাদের সাত সদস্যের পরিবারকে সর্মথন করার জন্য তার এই লড়াই। এই সামান্য অর্থে নিজের পড়াশোনা ও তার ভাইবোনদের পড়াশোনা চালানো খুবই কঠিন হয়ে উঠত।

তেলেঙ্গানায় শুধুমাত্র মহিলা মেকানিক- আদিলক্ষ্মী

তেলেঙ্গানার ভদ্রদি কোথাগুডেম গ্রামের বাসিন্দা আদিলক্ষ্মী,  টায়ার মেরামতের কাজ করেন।কোঠাগুডেম শহরের কাছে সুজাতা নগরে একটি ছোট গ্যারেজ চালান, তিনি মোটরসাইকেলের পাশাপাশি গাড়ি এবং ট্রাক্টর, ট্রাকের টায়ার মেরামতের কাজ করেন। দুই সন্তানের জননী আদিলক্ষ্মী তার স্বামী ওয়াই বীরভদ্রমের সাথে টায়ার মেরামতের দোকান চালান। এই দম্পতি ২০১৬ সালে একটি মেকানিক এবং ঢালাইয়ের দোকান তৈরি করেছেন। এই দোকানেই তারা কাজ করে।

ভোপালের প্রথম মহিলা অটোরিকশা চালক- তালাত জাহান

প্রথম প্রথম মহিলা অটো চালক তালাত জাহান। অটোরিকশায় তার যাত্রা শুরু হয় মর্মান্তিক অতীত দিয়ে।তালাত জাহান ২০১৩ সালে বিয়ে করেন। কিন্তু শীঘ্রই তার স্বামীর পরিবার তার কাছে যৌতুকের দাবি নিয়ে আসে। জাহান এবং তার বাবা-মা প্রথমে তার শ্বশুরবাড়ির সাথে কথা বলার চেষ্টা করে। কিন্তু শ্বশুরবাড়ির লোকজন যৌতুকের দাবিতে অপমান করতে অনড় থাকে। পরে তালাত পুলিশে খবর দিলেও কোনো সমস্যার সমাধান হয়নি। ২০১৮ সালে, জাহান তার অটো নিয়ে ভোপালের রাস্তায় বেরিয়েছিল। তার প্রথম যাত্রী ছিলেন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন 

Leave a Reply

Your email address will not be published.