Digital Marketing: ডিজিটাল মার্কেটিং কি? ডিজিটাল মার্কেটিং এর প্রয়োজনীয়তা

Digital Marketing: ডিজিটাল মার্কেটিং কেন করবেন?

হাইলাইটস

  • ডিজিটাল মার্কেটিং কী?
  • ডিজিটাল মার্কেটিং কেন?
  • ডিজিটাল মার্কেটিং ক্যারিয়ারের সুযোগ

Digital Marketing: ডিজিটাল মার্কেটিং হলো আধুনিক গনমাধ্যমের সবচেয়ে উদকৃষ্ট উদাহরণ। আজকের দিনের বেশিরভাগ মানুষের হাতে স্মার্টফোন থাকার কারণে, তারা দিনের বেশিরভাগ সময়ে সোশ্যাল মিডিয়ার মত প্ল্যাটফর্ম গুলিতে সময় কটায়। তাই সোশ্যাল মিডিয়া ও ডিজিটাল মাধ্যমগুলো কে কাজে লাগিয়ে ব্যবসার পথ আরো সমৃদ্ধ হচ্ছে। আর ট্র্যাডিশনাল মার্কেটিং এর তুলনায় ডিজিটাল মার্কেটিং অনেক সাশ্রয়ী এবং লাভজনক। তাই বর্তমান সময়ে বিজনেস ডেভেলপমেন্টের জন্যে ডিজিটাল মার্কেটিং অনেক বেশি আবশ্যক।

ডিজিটাল মার্কেটিং এর সবচেয়ে মৌলিক পদ্ধতি হল:

ওয়েবসাইট মার্কেটিং
সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান (SEO)
বিষয়বস্তু মার্কেটিং
পিপিসি বিজ্ঞাপন
সামাজিক মিডিয়া মার্কেটিং
ইমেইল – মার্কেটিং
ভিডিও মার্কেটিং
অ্যাফিলিয়েট মার্কেটিং

ডিজিটাল মার্কেটিং কেন?
যেকোন ব্যাবসাকে প্রচার এবং প্রসারের জন্য মার্কেটিং প্রয়োজন। দিন বদলেছে, মার্কেটিং এর ধরন বদলেছে। মার্কেটিং এখন ডিজিটালাইজ হয়েছে।ডিজিটার মিডিয়া ব্যবহার করে অডিয়েন্সের ইন্টারেস্ট অনুযায়ী এড শো করানো যায়।আধুনিক বিশ্বে নিজেকে ও নিজের ব্যবসার অস্তিত্ব টিকিয়ে রাখতে হলে ডিজিটাল মার্কেটিং বিকল্প নেই।

ডিজিটাল মার্কেটিং ক্যারিয়ার গড়ার সুযোগ

সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান (SEO)
সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান হলো এমন একটি প্রক্রিয়া যার মাধ্যে কোন ওয়েব সাইটের কিওয়ার্ডকে সার্চ ইঞ্জিনে র‍্যাংক করানো হয় । অনলাইন এন্টারপ্রাইজে প্রতিটি কোম্পানি, ব্র্যান্ড এবং এজেন্সির জন্য এখন একজন এসইও পরামর্শক প্রয়োজন।

সার্চ ইঞ্জিন মার্কেটিং (SEM)

SEM বর্তমান ডিজিটাল মার্কেটিং এর সব চেয়ে সাশ্রয়ী অনলাইন মার্কেটিং। যার মধ্যে অনলাইন মার্কেটিং, ওয়েব অ্যানালিটিক্স, কন্টেন্ট স্ট্র্যাটেজি, কীওয়ার্ড স্ট্র্যাটেজি ইত্যাদি সহ কাজ রয়েছে। ক্যারিয়ার তৈরির ক্ষেত্রে সিনিয়র এক্সিকিউটিভ/এসইএম কৌশলবিদ গুরুত্বপূর্ণ।

বিষয়বস্তু লেখক

যে কোন বিষয় অথবা বস্তু সম্পর্কে একটি সাজানো কন্টেন্ট তার মান বাড়াতে সাহায্য করে। অনলাইনে আপনার কনটেন্ট, যেকোনপোস্ট কিংবা ফোরাম অথবা পণ্যের ডিসকাশনে যাতে আপনার টার্গেটেড কিওয়ার্ডের উপস্থিতি থাকে যাতে খুব সহজে আপনার টার্গেটেড পাঠক বা ক্রেতা আপনার পণ্যকে খুঁজে পেতে পারে। ব্লগ, নিবন্ধ, পণ্যের বিবরণ, সোশ্যাল মিডিয়া, এবং কর্পোরেট ওয়েবসাইটের জন্য উপাদান লেখার পাশাপাশি, বিষয়বস্তু লেখকরা নিয়মিত ওয়েবসাইট আপডেট করে। জুনিয়র বিষয়বস্তু লেখক, সিনিয়র বিষয়বস্তু লেখক হিসেবে কর্মজীবনের সুযোগ রয়েছে।

ইমেল মার্কেটিং

ইমেইল এর মাধ্যমে কোন পণ্য বা সার্ভিসের মার্কেটিং এর ক্ষেত্র টি বিশাল। ইমেইল মার্কেটিং হচ্ছে একটি সাজানো আর্টিকেল বা কন্টেন্ট এর মাধ্যমে গ্রাহকের কাছে পণ্যের গুণাগুণ তুলে ধরে, তাকে ওই পন্য ক্রয়ে আগ্রহী করে তোলা।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন

Leave a Reply

Your email address will not be published.