Nagaland-Manipur railway survey work: মণিপুর হিংসার মধ্যেই নাগাল্যান্ড-মণিপুর রেলপথ জরিপের কাজ শুরুর অনুমোদন দিল ভারতীয় রেল

Nagaland-Manipur railway survey work: এই রেলপথটির মাধ্যমে নাগাল্যান্ড এবং মণিপুর উভয় রাজ্যের মধ্যে প্রত্যক্ষ যোগাযোগ ব্যবস্থা স্থাপন হবে

হাইলাইটস:

  • মণিপুর হিংসার মধ্যেই নাগাল্যান্ড-মণিপুর রেলপথ তৈরির কাজের অনুমোদন দিল ভারতীয় রেল
  • এর ফলে আন্তঃরাজ্য সংযোগ ব্যবস্থার বৃদ্ধি হতে পারে
  • এই দুই রাজ্যের আর্থ-সামাজিক ব্যবস্থারও উন্নতিসাধন হবে এই রেলপথটির মাধ্যমে

Nagaland-Manipur railway survey work: বিগত কয়েকমাস ধরে উত্তপ্ত মণিপুর। আর এই মণিপুর ইস্যু নিয়ে উত্তাল সারা দেশও। এই পরিস্থিতিতে নাগাল্যান্ড-মণিপুর রেলপথ জরিপের কাজ শুরুর অনুমোদন দিল ভারতীয় রেল। আন্তঃরাজ্য সংযোগ বৃদ্ধি করতে এবার তৎপর ভারতীয় রেল।

ভারতের উত্তর-পূর্বাঞ্চলে সংযোগ ব্যবস্থার উন্নয়নের জন্য উল্লেখযোগ্যভাবে বিনিয়োগ করতে চলেছে ভারতীয় রেল। আন্তঃরাজ্য সংযোগ ব্যবস্থা বৃদ্ধির কাজ দ্রুত সেরে ফেলতে চায় রেল কর্তৃপক্ষ৷ সম্প্রতি ১৪০ কিমি জুবজা অর্থাৎ নাগাল্যান্ড – ইম্ফল অর্থাৎ মণিপুর নতুন লাইন প্রকল্পের জন্য ছাড়পত্র দেওয়া হয়েছে ভারতীয় রেলের তরফে। এই উভয় রাজ্যের মধ্যে প্রত্যক্ষ যোগাযোগ বৃদ্ধির জন্য ইতিমধ্যে ফাইনাল লোকেশন সার্ভের (এফএলএস) জন্য অনুমোদন জানিয়েছে ভারতীয় রেল।

এই নতুন রেলপথের মাধ্যমে উভয় রাজ্যের মানুষ এবং নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের পরিবহণের সময়, ব্যয় এবং দূরত্বের হ্রাস ঘটবে। এর ফলে এই দুই রাজ্যের আর্থ-সামাজিক ব্যবস্থারও উন্নতিসাধন হবে। কারণ এই রেললাইন নিকটবর্তী জেলাগুলির মধ্যে খুবই দ্রুত যোগাযোগ ব্যবস্থা স্থাপন হবে। অবশ্য অসমের ধনসিরি স্টেশন থেকে নাগাল্যান্ডের রাজধানী কোহিমা জেলার জুবজা সংলগ্ন অঞ্চল পর্যন্ত ডিমাপুর-কোহিমা নতুন রেলওয়ে লাইন প্রকল্পের কাজও অগ্রগতির পর্যায়ে রয়েছে। অন্যদিকে মণিপুরের রাজধানী ইম্ফলকে অন্যান্য রাজ্যের সাথে সংযুক্ত করতে জিরিবাম-ইম্ফল নতুন রেলওয়ে প্রকল্পের কাজও পূর্ণগতিতে এগিয়ে চলেছে।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন। 

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.