Expressive Arts:এক্সপ্রেসিভ আর্টস ভিত্তিক থেরাপিস্টের সাথে পরিচিত হন

Expressive Arts: শিল্প মাধ্যমে থেরাপি যা বিশ্বের কাছে এক অনন্য দিক

হাইলাইটস

  • এক্সপ্রেসিভ আর্টস থেরাপিস্ট কি?
  • আপনি কিভাবে একটি এক্সপ্রেসিভ আর্টস ভিত্তিক থেরাপিস্ট হতে পারেন?
  • অনলাইন থেরাপি

গত তিন বছর ধরে একজন এক্সপ্রেসিভ আর্ট থেরাপিস্ট হিসেবে কাজ করছেন মোহিনী। তিনি বর্তমানে থাকেন ব্যাঙ্গালোরে। মোহিনী লেডি শ্রী রাম কলেজ ফর উইমেন থেকে মনোবিজ্ঞান নিয়ে পড়াশোনা করেছেন এবং টাটা ইনস্টিটিউট অফ সোশ্যাল সায়েন্স (TISS) থেকে ফলিত ক্লিনিক্যাল সাইকোলজিতে স্নাতকোত্তর করেছেন। এটি তার পোস্ট গ্র্যাজুয়েশনের সময় ছিল যে তিনি অভিব্যক্তিমূলক থেরাপিকে শিল্পের ধারণা এবং উপায়কে হিসাবে ব্যবহার করেছিলেন। তিনি এই ধরনের থেরাপি ব্যবহার করে ব্যক্তি এবং গোষ্ঠীর সাথে কাজ করছেন। তিনি এক্সপ্রেসিভ ক্রিয়েটিভ আর্টস থেরাপির সার্টিফিকেশন পেয়েছেন।

এক্সপ্রেসিভ আর্টস থেরাপিস্ট কি?

শিল্প, সঙ্গীত এবং নৃত্য হল সৃজনশীল অভিব্যক্তির রূপ যা আপনাকে বিষণ্নতা সহ মানসিক সমস্যাগুলি সমাধানে সাহায্য করতে পারে। এক্সপ্রেসিভ আর্ট থেরাপি কন্টিনিউমের মধ্যে ব্যবহৃত অনেক শিল্প ফর্মের ভাল প্রমাণ রয়েছে যে তারা কীভাবে আবেগকে শান্ত করতে সাহায্য করতে পারে, সেইসাথে পরিমাপযোগ্য শারীরবৃত্তীয় পরিবর্তনগুলি যা মানসিক চাপ হ্রাস করে। এই ধরনের থেরাপি নড়াচড়া, উপস্থাপনা, ভিজ্যুয়াল ইমেজ, স্পর্শ এবং শব্দের সংবেদনশীল আমাদের শরীরে ব্যবহার অপরিহার্য।একজন ক্লায়েন্টের সাথে বসা এবং তাকে অনুশীলন করা তাদের শারীরিক অসুবিধা পরিস্থিতি অনুযায়ী কথা বলতে হবে। অভিব্যক্তিক আর্ট থেরাপির সৌন্দর্য এই সত্যে নিহিত যে আমরা ক্লায়েন্টের সাথে একাধিক মাধ্যম ব্যবহার করতে পারি।

আপনি কিভাবে একটি এক্সপ্রেসিভ আর্টস ভিত্তিক থেরাপিস্ট হতে পারেন?

এইরকম থেরাপির হওয়ার জন্য মনোবিজ্ঞানের নিয়ে পড়াশোনা করতে হবে।যারা এক্সপ্রেসিভ আর্টস ভিত্তিক থেরাপিতে ক্যারিয়ার গড়তে চান তাদের জন্য মনোবিজ্ঞানে স্নাতক এবং মাস্টার্স একটি ভাল শুরু। আপনার অনুশীলনের জন্য একটি সার্টিফিকেশন কোর্স, প্রশিক্ষণ এবং একজন সুপারভাইজারের অধীনে থাকাও অপরিহার্য।

অনলাইন থেরাপি

এক্সপ্রেসিভ আর্টস হল একধরনের থেরাপি যা মনোবিজ্ঞানী বা অন্যান্য মানসিক স্বাস্থ্য পেশাদারদের সাথে পরামর্শ করার সময় মানসিক স্বাস্থ্য সমস্যাগুলির সমাধান, বোঝা এবং চিকিত্সা প্রদানের জন্য ব্যবহৃত হয়। এই ধরনের থেরাপির মাধ্যমে, আপনি আপনার পরিস্থিতি এবং আপনার আবেগ, উপলব্ধি, ধারণা এবং আচরণ বিশ্লেষণ করেন। মহামারীর পরবর্তী সময় সবকিছুই অনলাইন হয়ে গেছে।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন

 

Leave a Reply

Your email address will not be published.