Kitchen Hacks: আপনার রান্নাঘরে পোকামাকড় থেকে মুক্তি পাওয়ার ১৪টি প্রাকৃতিক উপায় জানুন

Kitchen Hacks: এক নজর দেখে নিন পোকামাকড় থেকে মুক্তি পাওয়ার ১৪টি প্রাকৃতিক উপায়

হাইলাইটস:

  • আপনার রান্নাঘরে কি কীটপতঙ্গদের উপদ্রব বেড়েছে?
  • জেনে রাখুন এটি স্বাস্থ্যের জন্যও ভয়ঙ্কর বিপদ হতে পারে
  • তাই এখনই আপনার রান্নাঘর পরিষ্কার রাখুন

Kitchen Hacks: রান্নাঘরে পোকামাকড় একটি উপদ্রব এবং স্বাস্থ্যের জন্য বিপদ হতে পারে। আমরা প্রায়শই গরম গ্রীষ্মে খাদ্য এবং আর্দ্রতার সন্ধানে পিঁপড়া, মাছি এবং তেলাপোকার মতো পোকামাকড়কে রান্নাঘরে লুটপাট করতে দেখি। এই কীটপতঙ্গগুলি দ্রুত উপদ্রব হয়ে উঠতে পারে, তাদের উপস্থিতির সাথে খাদ্য এবং পৃষ্ঠকে দূষিত করে। কঠোর রাসায়নিকের অবলম্বন না করে এগুলি থেকে পরিত্রাণ পাওয়ার জন্য আমরা আপনাকে কিছু প্রাকৃতিক এবং কার্যকর কৌশল বলবো। এক নজর দেখে নিন

আপনার রান্নাঘর পরিষ্কার রাখুন

একটি পরিষ্কার রান্নাঘর বজায় রাখা পোকামাকড়ের বিরুদ্ধে প্রতিরক্ষার প্রথম লাইন। নিয়মিত কাউন্টারটপগুলি মুছুন, মেঝেতে ঝাড়ু দিন এবং অবিলম্বে পরিষ্কার করুন। কীটপতঙ্গকে আকৃষ্ট করে এমন খাদ্য উৎসগুলি দূর করতে অবিলম্বে থালা-বাসন ধোয়া এবং প্রতিদিন আবর্জনা বের করার বিষয়টি নিশ্চিত করুন।

We’re now on WhatsApp- Click to join

ভিনেগার দ্রবণ ব্যবহার করুন

একটি স্প্রে বোতলে জল এবং সাদা ভিনেগারের সমান অংশ মিশ্রিত করুন এবং কাউন্টারটপ এবং মেঝে সহ পৃষ্ঠগুলি পরিষ্কার করতে এটি ব্যবহার করুন। ভিনেগারের তীব্র গন্ধ পিঁপড়া, মাছি এবং অন্যান্য পোকামাকড়কে বাধা দেয়।

এসেনশিয়াল অয়েল 

কিছু এসেনশিয়াল অয়েল, যেমন পেপারমিন্ট, ইউক্যালিপটাস এবং ল্যাভেন্ডার, পোকামাকড় তাড়াতে কার্যকর। জলে ভরা স্প্রে বোতলে কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল যোগ করুন এবং এটি এমন জায়গায় ব্যবহার করুন যেখানে পোকামাকড় একটি সমস্যা। আপনি এসেনশিয়াল অয়েলে তুলার বল ভিজিয়ে রান্নাঘরের চারপাশে কৌশলগত স্থানে রাখতে পারেন।

We’re now on Telegram- Click to join

লেবু এবং লবঙ্গ

লেবু এবং লবঙ্গ একটি শক্তিশালী পোকামাকড়-প্রতিরোধী জুটি তৈরি করে। একটি লেবু অর্ধেক করে কেটে সজ্জাতে লবঙ্গ ঢোকান। যেখানে আপনি পোকামাকড়ের কার্যকলাপ লক্ষ্য করেছেন সেখানে লেবুর অর্ধেক রাখুন। লবঙ্গ এবং সাইট্রাসের তীব্র গন্ধ মাছি এবং মশা প্রতিরোধ করে।

আপনার রান্নাঘরের চারপাশে তাজা তুলসী পাতা রাখুন

বা আপনার জানালার সিলে একটি তুলসী গাছ বাড়ান। এটি কেবল পোকামাকড় তাড়াতে সহায়তা করবে না, তবে এটি আপনাকে রান্নার জন্য তাজা ভেষজ সরবরাহ করবে। শসার টুকরো শসা পিঁপড়ার বিরুদ্ধে বিশেষভাবে কার্যকর।

শসার টুকরো

আপনার রান্নাঘরে যেখানে পিঁপড়া প্রবেশ করে সেখানে শসার টুকরো বা খোসা রাখুন। শসাতে থাকা তিক্ত যৌগগুলি পিঁপড়াদের অপছন্দ করে, তাদের দূরে রাখতে সাহায্য করে।

রসুন স্প্রে

রসুন একটি শক্তিশালী প্রাকৃতিক পোকামাকড় প্রতিরোধক। কয়েকটি রসুনের কুঁচি গুঁড়ো করে জলেতে ফুটিয়ে নিন। মিশ্রণটি ছেঁকে একটি স্প্রে বোতলে ঢেলে দিন। পোকামাকড় তাড়াতে আপনার রান্নাঘরের চারপাশে রসুনের স্প্রে ব্যবহার করুন। মানুষের জন্য তীব্র গন্ধ ম্লান হয়ে যাবে কিন্তু কীটপতঙ্গের বিরুদ্ধে কার্যকর থাকবে।

তেজপাতা

তেলাপোকা, পিঁপড়া এবং মাছির মতো পোকামাকড় তাড়াতে তেজপাতা পরিচিত। আপনার প্যান্ট্রি, আলমারি এবং সিঙ্কের নীচে পুরো তেজপাতা রাখুন। তেজপাতার তীব্র ঘ্রাণ পোকামাকড়কে খাদ্য সঞ্চয়স্থান থেকে দূরে রাখে।

সাইট্রাস খোসা

সাইট্রাস খোসা, যেমন কমলা, লেবু এবং আঙ্গুরের খোসায় প্রাকৃতিক তেল থাকে যা পোকামাকড় তাড়ায়। পোকামাকড়ের সমস্যা এমন জায়গায় তাজা খোসা রাখুন। আপনি কীটপতঙ্গ প্রতিরোধ করতে কাউন্টারটপ এবং উইন্ডোসিলের মতো পৃষ্ঠগুলিতে সরাসরি খোসা ঘষতে পারেন।

নিম তেল

নিম তেল একটি শক্তিশালী প্রাকৃতিক পোকামাকড় প্রতিরোধক এবং কীটনাশক। একটি স্প্রে বোতলে জলের সাথে কয়েক ফোঁটা নিম তেল মিশিয়ে নিন এবং এমন জায়গায় লাগান যেখানে সাধারণত পোকামাকড় দেখা যায়। নিমের তেল পোকামাকড়ের জীবনচক্রকে ব্যাহত করে, সময়ের সাথে সাথে তাদের জনসংখ্যা হ্রাস করে।

দারুচিনি

দারুচিনি পিঁপড়া এবং অন্যান্য পোকামাকড় তাড়াতে কার্যকর। জানালা, দরজা, এবং অন্যান্য প্রবেশ পয়েন্ট বরাবর দারুচিনি ছিটিয়ে দিন। বাগগুলি দূরে রাখতে আপনি ক্যাবিনেট এবং প্যান্ট্রির তাকগুলিতে দারুচিনির লাঠিও রাখতে পারেন।

বোরিক অ্যাসিড

বোরিক অ্যাসিড একটি প্রাকৃতিক পদার্থ যা পিঁপড়া, তেলাপোকা এবং অন্যান্য পোকামাকড় নিয়ন্ত্রণ করতে ব্যবহার করা যেতে পারে। চিনি বা ময়দার সাথে বোরিক অ্যাসিড মেশান এবং মিশ্রণটি আপনার রান্নাঘরের চারপাশে ছোট পাত্রে রাখুন। পোকামাকড় চিনির প্রতি আকৃষ্ট হয় তবে বোরিক অ্যাসিড দ্বারা মারা যাবে।

Read More- সুজিতে কি পোকা হয়? তাই পরিষ্কার করার এই সহজ উপায়টি জেনে ব্যবহার করে দেখুন

পেপার স্প্রে

বাড়িতে তৈরি পেপার স্প্রে আপনার রান্নাঘরে প্রবেশ করা থেকে পোকামাকড়কে আটকাতে পারে। চূর্ণ লাল মরিচ ফ্লেক্স বা কালো মরিচ দিয়ে জল ফুটান, তারপর ঠান্ডা হতে দিন। মিশ্রণটি ছেঁকে একটি স্প্রে বোতলে ঢেলে দিন। পোকামাকড়কে দূরে রাখতে প্রবেশের স্থান এবং আক্রান্ত স্থানের চারপাশে পেপার স্প্রে প্রয়োগ করুন।

কফি

এটি সহজেই মশা তাড়াতে ব্যবহার করা যেতে পারে। এটি একটি ভাইরাল এবং কার্যকর ঘরোয়া প্রতিকার, যেখানে আপনাকে একটি কাচের বয়ামে কিছু পুরানো কফির পাউচ রেখে কফি পুড়িয়ে ফেলতে হবে। সুগন্ধ এবং ধোঁয়া এগুলি সহজেই চলে যাবে।

এইরকম আরও নিত্য নতুন প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.