Right Age For Sex: জেনে নিন যৌনতার সঠিক বয়স কত?

Right Age For Sex: যৌনতার জন্য সঠিক বয়স কত জেনে নিন

হাইলাইটস:

  • যৌনতার প্রতি মতাদর্শগত এবং সামাজিক মনোভাবও যৌনতার সঠিক বয়স সম্পর্কে প্রশ্নকে প্রভাবিত করে
  • শারীরিক বৃদ্ধির চেয়ে মানসিক বিকাশ সম্ভবত আরও প্রয়োজনীয় এবং গুরুত্বপূর্ণ
  • বয়ঃসন্ধি বলতে সেই বয়সকে বোঝায় যেখানে শরীর পুনরুৎপাদনে পূর্ণ সক্ষম হয়

Right Age For Sex: শারীরিক বিকাশ, যৌন আকাঙ্ক্ষা, সাংস্কৃতিক মূল্যবোধ এবং আইনের মতো কারণগুলির উপর ভিত্তি করে যৌনতার জন্য সঠিক বয়স সম্পর্কে সিদ্ধান্ত একটি দীর্ঘ এবং বিতর্কিত প্রক্রিয়া।

We’re now on WhatsApp- Click to join

শারীরিক পরিপক্কতা 

বয়ঃসন্ধি বলতে সেই বয়সকে বোঝায় যেখানে শরীর পুনরুৎপাদনে পূর্ণ সক্ষম হয়। বয়ঃসন্ধি শুরু হয় মেয়েদের ৮ থেকে ১৩ বছর বয়সে এবং ছেলেদের জন্য ৯ থেকে ১৪ বছর বয়সে। কিন্তু শারীরিকভাবে সক্ষম হওয়ার অর্থ এই নয় যে আপনি দায়িত্বগুলি পরিচালনা করতে সক্ষম এবং পরিণতিগুলি যা প্রায়শই গর্ভাবস্থা বা STI-এর মতো যৌন মিলনের সাথে আসে৷

মানসিক প্রস্তুতি

শারীরিক বৃদ্ধির চেয়ে মানসিক বিকাশ সম্ভবত আরও প্রয়োজনীয় এবং গুরুত্বপূর্ণ। যৌন ঘনিষ্ঠতা অর্জনের জন্য একজন ব্যক্তির অবশ্যই সঠিক বুদ্ধিবৃত্তিক এবং মানসিক ভাগফল থাকতে হবে। লোকেরা একে অপরের সাথে বোধগম্য বোধগম্য পদ্ধতিতে কথা বলতে সক্ষম হওয়া উচিত এবং তাদের ব্যক্তিগত স্থানকে সম্মান করার পাশাপাশি পরবর্তীতে মানসিক পরিণতি মোকাবেলা করতে সক্ষম হওয়া উচিত। এটা লক্ষ করা যায় যে কিছু কারণ একজন ব্যক্তির আরও বিকাশে বাধা দেয়, উদাহরণস্বরূপ, তার মানসিক এবং মানসিক বিকাশ, যা প্রায়ই শারীরিক বৃদ্ধি থেকে পিছিয়ে থাকতে পারে।

আইনি বিবেচনা

সম্মতির আইনি বয়স বিভিন্ন অঞ্চলে এমনকি কিছু নির্দিষ্ট দেশে বিভিন্ন সময়ে সেট করা হয়। উদাহরণস্বরূপ, মার্কিন যুক্তরাষ্ট্রে, সম্মতির বয়স তাই রাজ্যের উপর নির্ভর করে ১৬ থেকে ১৮ এর মধ্যে পরিবর্তিত হবে। এই আইনগুলি শিশু ও কিশোর-কিশোরীদের যৌন নিপীড়ন এবং যৌন নির্যাতন প্রতিরোধের লক্ষ্যে তৈরি করা হয়েছে। লোকেদের এই আইনী পরামিতিগুলি সম্পর্কে সচেতন হওয়া উচিত এবং সেগুলি অবশ্যই মেনে চলতে হবে যাতে তারা উল্লিখিত নিয়মগুলি লঙ্ঘন না করে এবং গুরুতর আইনি পরিণতির মুখোমুখি না হয়।

We’re now on Telegram-Click to join

সাংস্কৃতিক এবং সামাজিক নিয়ম 

যৌনতার প্রতি মতাদর্শগত এবং সামাজিক মনোভাবও যৌনতার সঠিক বয়স সম্পর্কে প্রশ্নকে প্রভাবিত করে। কিছু সংস্কৃতিতে বিবাহপূর্ব যৌনতার একটি দিক নেই যখন অন্যদের মধ্যে বিবাহপূর্ব যৌনতা শুধুমাত্র একটি খোলা মনোভাব। এটি এমন সাংস্কৃতিক অনুশীলন যা যৌনতার বিষয়ে একজনের সিদ্ধান্ত এবং যৌনতার প্রতি দৃষ্টিভঙ্গি গঠন করতে পারে। উদাহরণস্বরূপ, বেশিরভাগ পশ্চিমা রাজ্যে নিরাপত্তা এবং সম্মতির উপর চাপ সহ বিবাহপূর্ব সম্পর্কের দিকে ক্রমবর্ধমান প্রবণতা রয়েছে।

Read More- জেনে নিন সম্পর্কের ক্ষেত্রে সেক্স করার সঠিক সময় কী?

শিক্ষা ও জ্ঞান 

যৌন সম্পর্কিত বিষয়ে তরুণদের জ্ঞান দিয়ে সজ্জিত করে এমন তথ্যের বিধান তাদের যৌন সম্পর্কে আরও ভালো পছন্দ করার ক্ষমতায়নের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। যৌন শিক্ষার মধ্যে গর্ভাবস্থা এবং গর্ভনিরোধ, বিরত থাকা এবং স্বাস্থ্যকর যৌন সম্পর্ক সম্পর্কে তথ্য এবং শেখার অন্তর্ভুক্ত থাকতে পারে যাতে ব্যক্তিদের সর্বোত্তম পছন্দ করতে উৎসাহিত করা যায়। গবেষণায় প্রমাণিত হয়েছে যে ব্যাপক যৌন শিক্ষা কর্মসূচির ব্যবহার যৌন কার্যকলাপের সূত্রপাত স্থগিত করতে সক্ষম করে এবং STI-এর ঝুঁকি কমায় সেইসাথে অপরিকল্পিত গর্ভধারণের হারও।

এইরকম আরও জীবনধারার প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

1 Comment

Leave a Reply

Your email address will not be published.