Remove Suntan At Home: বাড়িতে সানট্যান অপসারণের ‘সেরা প্রতিকার’ কি তা বিশেষজ্ঞদের কাছ থেকে জেনে নিন

Remove Suntan At Home: ইনস্টাগ্রাম ভিডিওতে “সেরা প্রতিকার” হিসাবে চর্মরোগ বিশেষজ্ঞরা কী বলছেন?

হাইলাইটস:

  • ট্যানিংয়ের আসল কারণটি জেনে নিন
  • ট্যানিং প্রতিরোধের টিপস

Remove Suntan At Home: ট্যানিং হল সূর্যের ক্ষতি থেকে শরীরের প্রাকৃতিক প্রতিরক্ষা ব্যবস্থা। যেমন, মুখ, পা, হাত, ঘাড় এবং হাঁটুর মতো শরীরের বিভিন্ন অংশের ট্যানিং গ্রীষ্মের মাসগুলিতে অত্যন্ত সাধারণ। সময়ের সাথে সাথে ট্যানিং ম্লান হয়ে যাওয়ার সময়, অনেক লোক তাৎক্ষণিকভাবে এটি থেকে মুক্তি পেতে বিভিন্ন দ্রুত সমাধান করার চেষ্টা করে। অনেকগুলি উপলভ্য সমাধানের মধ্যে শ্যাম্পু বা বডি ওয়াশ, ENO বা বেকিং সোডা, কফি পাউডার, বেসন এবং লেবুর রসের মিশ্রণ ব্যবহার করা হচ্ছে – একটি কনটেন্ট ক্রিয়েটর দ্বারা একটি ভাইরাল ইনস্টাগ্রাম ভিডিওতে “সেরা প্রতিকার” হিসাবে চিহ্নিত করা হচ্ছে। কিন্তু চর্মরোগ বিশেষজ্ঞরা কী বলছেন?

আমরা এই প্রশ্নের উত্তর দেওয়ার আগে, আসুন ট্যানিংয়ের কারণটি জেনে নিই।

“যখন সূর্যের সংস্পর্শে থাকে, তখন আপনার ত্বক মেলানিনের নিঃসরণ বাড়ায় যাতে সূর্যের অতিবেগুনী রশ্মি শোষণ করে এবং সূর্য থেকে রক্ষা পায়। ক্ষতি আপনি যত বেশি সূর্যের সংস্পর্শে আসবেন, তত বেশি মেলানিন নিঃসৃত হবে, যা মিনিটের মধ্যে আরও বেশি রোদে পোড়া ত্বকের দিকে নিয়ে যায়,” বলেছেন ডাঃ কিরণ সন্দীপ সিং, আয়ুর্বেদিক পরামর্শক এবং কসমেটোলজিস্ট, বেশাখা হেলথ সেন্টার, আন্ধেরি ইস্ট, মুম্বাই। “আপনার মুখ, ঘাড়, বাহু এবং পা সূর্যের সংস্পর্শে এলে সবচেয়ে বেশি ট্যানিং হয়।

ডাঃ নীতি গৌর, কসমেটিক ডার্মাটোলজি, প্রতিষ্ঠাতা, সিট্রিন ক্লিনিক, গুরগাঁও-এর মতে, গভীর ত্বকে মেলানিন বেশি থাকে, যা ত্বকের রঙের জন্য দায়ী। এবং UV ক্ষতি থেকে সুরক্ষা, “এবং বাদামী ত্বকের লোকেদের রোদে পোড়া হওয়ার চেয়ে বেশি ট্যানড হওয়ার প্রবণতাও এই কারণ”।

একটি ট্যান, বাস্তবিকভাবে, উন্নতি হতে দুই থেকে তিন মাসের মধ্যে যেকোনো সময় লাগে, তবে এটি দীর্ঘস্থায়ী হতে পারে, এমনকি ছয় মাস পর্যন্ত, ডঃ গৌর যোগ করেছেন।

We’re now on Telegram- Click to join

সুতরাং, প্রতিকার কার্যকর?

ঘরোয়া প্রতিকারের চেষ্টা করার সময় একজনকে সতর্ক থাকতে হবে কারণ সবাই সেগুলি থেকে উপকৃত হতে পারে না, সতর্ক করেছেন ডাঃ রিঙ্কি কাপুর, পরামর্শদাতা চর্মরোগ বিশেষজ্ঞ, কসমেটিক চর্মরোগ বিশেষজ্ঞ এবং চর্মরোগ বিশেষজ্ঞ, দ্য এস্থেটিক ক্লিনিক৷ “বেকিং সোডায় ৯ এর pH আছে বলে জানা যায় এবং এটি ত্বকের শুষ্কতা, জ্বালাপোড়া এবং জ্বালাপোড়ার মতো সমস্যা সৃষ্টি করতে পারে। অধিকন্তু, সুবিধার বিষয়ে কোন প্রমাণ পাওয়া যায় নাত্বকে বেকিং সোডা বা ENO এর,” উল্লেখ করেছেন ডাঃ কাপুর।

We’re now on WhatsApp- Click to join

যাদের ত্বক সংবেদনশীল তাদের সতর্ক হওয়া উচিত কারণ লেবুর রস ব্যবহার করলে ক্ষতি হতে পারে। “এটি জ্বলন, জ্বালা, প্রদাহ সৃষ্টি করতে পারে, এবং এর উচ্চ অম্লীয় বৈশিষ্ট্যের কারণে ত্বকের শুষ্কতা, “ডাঃ কাপুর বলেছেন।

তার মতে, যদিও কফি পাউডার ত্বককে এক্সফোলিয়েট করতে পারে, “এই দাবিটি বৈধ করার জন্য কোন গবেষণা নেই”। “আপনার ত্বকের যত্নের রুটিনে এই উপাদানগুলি যোগ করার আগে একজন বিশেষজ্ঞের মতামত নেওয়া ভালো,” বলেছেন ডাঃ কাপুর।

Read More- এই ৬টি কার্যকরী টিপস দিয়ে প্রাকৃতিকভাবে বাড়িতেই ট্যান অপসারণ করুন

অনেক সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট ডি-ট্যানিং এর জন্য ঘরোয়া যত্নের প্রতিকারের পরামর্শ দেয়, তবে সব পরামর্শই ভালো নয়, বিশেষজ্ঞরা চাপ দেন। “ত্বক একটি সূক্ষ্ম অঙ্গ, তাই এটির উদ্দেশ্যে নয় এমন পণ্যগুলি প্রয়োগ না করা গুরুত্বপূর্ণ। যদিও ঘরোয়া প্রতিকারএকটি সস্তা এবং আরও সুবিধাজনক বিকল্প, এগুলি ইন-ক্লিনিক পদ্ধতির তুলনায় কম কার্যকর,” বলেছেন ডাঃ গৌর।

ট্যানিং প্রতিরোধের টিপস

ট্যানিং প্রতিরোধ করতে, SPF ৫০ সহ সানস্ক্রিন ব্যবহার করা আবশ্যক। “সোশ্যাল মিডিয়াতে এমন কোনো এলোমেলো প্রবণতা অনুসরণ করবেন না যা আপনার ত্বকের জন্য কঠোর হতে পারে। ট্যান অপসারণের জন্য লেজার চিকিৎসা ব্যক্তির জন্য উপকারী হতে পারে, “ডাঃ কাপুর বলেছেন।

এইরকম আরও বিউটি সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.