Benefits Of Banana In Summer: গ্রীষ্মকালে কলার খাওয়ার উপকারিতা জেনে নিন

Benefits Of Banana In Summer: এই গরমে প্রতিদিন কলা খেয়ে আপনার দিন শুরু করুন

হাইলাইটস:

  • কলাতে প্রচুর পরিমাণে ফোলেট এবং আয়রন থাকে যা রক্তস্বল্পতা দূর করতে সাহায্য করে
  • ডায়েটে কলা অন্তর্ভুক্ত করলে ডায়রিয়া এড়ানো যায়
  • মানসিক চাপের সমস্যায় অস্থির থাকলে অবশ্যই কলা খান

Benefits Of Banana In Summer: গ্রীষ্মকালে কলা খান? তা না হলে গরমে কলা খাওয়া শুরু করুন। কারণ গরমে এই ফল খেলে অনেক উপকার পাওয়া যায়। আসলে কলাকে শক্তির পাওয়ার হাউস বলা হয়। এটি শরীরে তাৎক্ষণিক শক্তি জোগাতে কাজ করে। ফাইবার, আয়রন, ভিটামিন-বি৬, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম, কপার, ম্যাঙ্গানিজ, ভিটামিন-এ এবং ক্যালসিয়ামের মতো পুষ্টি উপাদান কলায় পাওয়া যায়। একটি কলাতে প্রায় ১০৫ ক্যালোরি থাকে। কলা খাওয়া গ্রীষ্মের সময় অনেক রোগ প্রতিরোধ করতে সাহায্য করে যেমন হৃদরোগ এবং পাচনতন্ত্র সম্পর্কিত সমস্যা। আজ আমরা আপনাদের বলবো গরমে কলা খাওয়ার উপকারিতা সম্পর্কে। এটি খাওয়ার সঠিক উপায় কী তাও তিনি জানাবেন। আসুন বিস্তারিত জানি-

We’re now on WhatsApp- Click to join

কলা খেয়ে দিন শুরু করুন 

আপনি যদি মাইগ্রেন, অ্যাসিডিটি বা পায়ের ক্র্যাম্পে ভুগছেন, তাহলে একটি কলা খেয়ে দিন শুরু করুন। আপনি অবশ্যই এটি থেকে উপকৃত হবেন। কয়েকদিনের মধ্যেই আপনি স্বস্তি অনুভব করতে পারবেন।

মিড ডে মিলের মধ্যে কলা খাওয়া

হাইপোথাইরয়েডিজমের সময় শরীর যথেষ্ট থাইরয়েড হরমোন তৈরি করে না। এ কারণে শরীর ক্লান্ত ও অলস বোধ করে। এটি বিশ্বাস করা হয় যে কলা শক্তির একটি সমৃদ্ধ উৎস যা হাইপোথাইরয়েডিজমের কারণে শরীরে শক্তির অভাব দূর করে এবং এটিকে শক্তিশালী করে তোলে। কলা আপনার মেজাজও খুব ভালো রাখে। তাই আপনি আপনার দুপুরের খাবারে কলাও রাখতে পারেন।

দুধ, চিনি এবং রুটি 

কলা শিকারন একটি স্বাস্থ্যকর খাবার, যা আপনাকে মাথাব্যথা এবং মাইগ্রেনের উপশম পেতে সাহায্য করে, যখন এটি শিশুদের জন্য খুব ভালো খাবার কারণ এটি হজম করা খুব সহজ। কলা, দুধ এবং চিনি দিয়ে তৈরি করা হয় কলা শিকারন।

রাতের খাবারের পর

অনেকেরই রাতের খাবারের পরে মিষ্টি খাওয়ার অভ্যাস রয়েছে, এমন পরিস্থিতিতে রাতের খাবার শেষে এটি খেলে ইরিটেবল বাওয়েল সিনড্রোম (আইবিএস) এবং কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকেও মুক্তি পাওয়া যায়। এতে ফ্রুক্টোজের নিম্ন স্তরের কারণে, এটি চিনির লোভ কাটিয়ে উঠতে একটি স্বাস্থ্যকর বিকল্পও।

ব্যানানা মিল্ক শেক

আপনার যদি দিনের বেলা ছোট খাবার খাওয়ার অভ্যাস থাকে তবে আপনার অবশ্যই আপনার ডায়েটে ব্যানানা মিল্ক শেক অন্তর্ভুক্ত করা উচিত। এছাড়াও, গভীর রাতে পড়াশোনা করার সময়, অনলাইন ক্লাসের মধ্যে বা ওয়ার্কআউটের পরে কলার মিল্ক শেক খাওয়া খুব ভালো। কলার অনেক উপকারিতা রয়েছে। এছাড়া এটি হজম করাও খুব সহজ।

কলার অন্যান্য উপকারিতা 

ডায়াবেটিস নিয়ন্ত্রণ

কলায় ফাইবার, স্টার্চ, ভিটামিন, খনিজ পদার্থ, ফাইটোকেমিক্যালস এবং অ্যান্টি-অক্সিডেন্ট সহ অনেক বায়োঅ্যাকটিভ যৌগগুলির একটি অনন্য মিশ্রণ রয়েছে যা টাইপ ২ ডায়াবেটিসের বিরুদ্ধে লড়াই করতে পারে।

রক্তাল্পতা দূর করে 

শরীরে ফোলেটের ঘাটতি হলে রক্তশূন্যতা হয়। কলাতে প্রচুর পরিমাণে ফোলেট এবং আয়রন থাকে যা রক্তস্বল্পতা দূর করতে সাহায্য করে।

We’re now on Telegram- Click to join

শক্তি বৃদ্ধিতে সহায়ক

কলায় কার্বোহাইড্রেট এবং প্রোটিনের মতো পুষ্টি উপাদান পাওয়া যায় যা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। আপনি যদি শক্তির অভাব অনুভব করেন তবে আপনি আপনার ডায়েটে কলা অন্তর্ভুক্ত করতে পারেন।

কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকবে না 

কলায় প্রচুর পরিমাণে ফাইবার থাকে যা হজমশক্তির উন্নতিতে সাহায্য করে। কলায় প্রতিরোধী স্টার্চও পাওয়া যায়। ডায়েটে কলা অন্তর্ভুক্ত করলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

ফোলা উপশম

ক্রীড়াবিদ বা যারা ব্যায়াম করেন তাদের জন্য কলা একটি নিখুঁত খাবার। এটি সেবন করলে ব্যায়ামের সময় মাংসপেশির ক্র্যাম্প এবং ফোলা সমস্যা দূর হয়।

Read More- কলার খোসা ত্বককে উজ্জ্বল করতে এবং বলিরেখা কমাতে সাহায্য করে

হাড় শক্তিশালী করা 

কলাতে উপস্থিত ম্যাগনেসিয়াম এবং ক্যালসিয়াম হাড় মজবুত করতে সাহায্য করে। আপনি যদি দুর্বল হাড়ের সমস্যায় ভুগছেন তবে আপনি আপনার ডায়েটে কলা অন্তর্ভুক্ত করতে পারেন।

ডায়রিয়া থেকে মুক্তি দেয়

গরমের সময় ডায়রিয়ার সমস্যা অনেক বেশি দেখা যায়। এমন পরিস্থিতিতে ডায়েটে কলা অন্তর্ভুক্ত করলে ডায়রিয়া এড়ানো যায়। কলায় রয়েছে ফাইবার যা অন্ত্রের গতিবিধি নিয়ন্ত্রণ করে ডায়রিয়া উপশম করতে সাহায্য করে।

মানসিক চাপের জন্য উপকারী 

মানসিক চাপের সমস্যায় অস্থির থাকলে অবশ্যই কলা খান। কলাতে পটাশিয়াম এবং ভিটামিন বি পাওয়া যায় যা রক্তচাপ নিয়ন্ত্রণ করে মানসিক চাপ দূর করতে সাহায্য করে।

হার্ট সুস্থ রাখুন

কলাতে প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকে যা হার্টের স্বাস্থ্যের জন্য ভালো। শুধু তাই নয়, এতে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম পাওয়া যায় যা হার্টকে সুস্থ রাখতে সাহায্য করে।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.