Fermented Foods For Gut Health: এমন ৫টি উৎপাদিত খাবারের নাম জানুন যা অন্ত্রের স্বাস্থ্যের উন্নতি ঘটায়

Fermented Foods For Gut Health: অন্ত্রের স্বাস্থ্যের জন্য ৫টি উৎপাদিত খাবারের স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে জানুন

হাইলাইটস:

  • অন্ত্রের স্বাস্থ্যের জন্য সেরা উৎপাদিত খাবারগুলির নাম জেনে নিন
  • একটি অকার্যকর অন্ত্র রোগ প্রতিরোধ ক্ষমতা নষ্ট করতে পারে
  • তাই একটি সুস্থ অন্ত্রের জন্য, আপনার খাদ্যের মধ্যে এই উৎপাদিত কিছু খাবার অন্তর্ভুক্ত করা উচিত

Fermented Foods For Gut Health: আপনার ডায়েটে স্বাস্থ্যকর খাবার অন্তর্ভুক্ত করার মাধ্যমে আপনার সাধারণ স্বাস্থ্য এবং সুস্থতা ব্যাপকভাবে প্রভাবিত হতে পারে। আমরা যে খাবারগুলি খেতে পছন্দ করি তা আমাদের স্বাস্থ্যের উপর বিভিন্ন রকমের প্রভাব ফেলে এবং আমাদের অন্ত্রের স্বাস্থ্য আমাদের সাধারণ সুস্থতার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। একটি অকার্যকর অন্ত্র রোগ প্রতিরোধ ক্ষমতা ব্যাহত করতে পারে, অসুস্থতার ঝুঁকি বাড়াতে পারে এবং মানসিক সুস্থতার উপর প্রভাব ফেলতে পারে।

অন্ত্রের স্বাস্থ্যের জন্য উৎপাদিত খাবার সমৃদ্ধ একটি খাদ্য অপরিহার্য। ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ (এনআইএইচ) দ্বারা উৎপাদিত খাবারগুলিকে খাদ্য উপাদানগুলির এনজাইমেটিক রূপান্তর এবং নিয়ন্ত্রিত মাইক্রোবায়াল বৃদ্ধির দ্বারা তৈরি খাবার বা পানীয় হিসাবে সংজ্ঞায়িত করা হয়। একটি সুস্থ অন্ত্রের জন্য, আপনার খাদ্যের মধ্যে এই উৎপাদিত কিছু খাবার অন্তর্ভুক্ত করা উচিত।

অন্ত্রের স্বাস্থ্যের জন্য সেরা উৎপাদিত খাবার

কেফির

কেফির নামক একটি উৎপাদিত দুধের পানীয়ের ঘন দই-এর মতো সামঞ্জস্য রয়েছে। কেফির রক্তে শর্করাকে নিয়ন্ত্রণ করতে, কোলেস্টেরল কমাতে এবং হজমের স্বাস্থ্যের উন্নতি করতে সাহায্য করে। এটি প্রোটিন, ক্যালসিয়াম এবং ভিটামিন বি-তেও বেশি। কেফির একটি পুষ্টিকর উৎপাদিত খাবার যা হজমের উন্নতি করে এবং প্রদাহ কমায়।

We’re now on WhatsApp- Click to join

নাটো

নাটোর অনেক স্বাস্থ্য সুবিধার মধ্যে রয়েছে রক্তচাপ কমানো, হৃদরোগ প্রতিরোধ করা, আর্টেরিওস্ক্লেরোসিস এবং উচ্চ রক্তচাপ; হাড় বৃদ্ধি প্রচার; অন্ত্রে ব্যাকটেরিয়া ভারসাম্য নিয়ন্ত্রণ; ডায়রিয়া, এন্ট্রাইটিস এবং কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করা; অনাক্রম্যতা বৃদ্ধি; এবং শরীরের চর্বি হ্রাস, করতে সহায়তা করে।

কিমচি

সবচেয়ে সুপরিচিত কোরিয়ান খাবারগুলির মধ্যে একটি, কিমচি, এর প্রাথমিক উপাদান হিসাবে সবজিকে উৎপাদন করা হয়েছে। নাপাপা বাঁধাকপি তৈরির জন্য বিভিন্ন স্বাদযুক্ত মশলা দিয়ে উৎপাদন করা হয়। পুষ্টিগুণে সমৃদ্ধ, কিমচিতে প্রচুর পরিমাণে প্রোবায়োটিক রয়েছে যা অন্ত্রের স্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং শরীরে প্রদাহ কমায়।

We’re now on Telegram- Click to join

মিসো

সয়াবিনকে নুন, চাল, কোজি, বার্লি বা সামুদ্রিক শৈবাল দিয়ে উৎপাদিত করে মিসো তৈরি করা হয়। উপরন্তু, এটি একটি জাপানি খাবার যা ক্যালসিয়াম, জিঙ্ক, ম্যাঙ্গানিজ এবং ভিটামিন সহ অত্যাবশ্যক উপাদানগুলির প্রাচুর্যের কারণে অন্ত্র-বান্ধব।

Read More- কাঁচা খাবারের সমস্ত ঝুঁকির কারণ এবং উপকারিতা জানুন

টেম্পহ

টেম্পহ হল একটি ক্লাসিক ইন্দোনেশিয়ান খাবার যা নিয়ন্ত্রিত উৎপাদন এবং প্রাকৃতিক সংস্কৃতির সংমিশ্রণে উৎপাদিত সয়াবিন থেকে তৈরি করা হয়। এটি প্রোটিনের উদ্ভিদ-ভিত্তিক উৎস যা মাংসের পরিবর্তে খাওয়া যেতে পারে। টেম্পহে প্রোটিন, ভিটামিন বি, এবং শক্তিশালী, সুস্থ হাড় এবং পেশীগুলির জন্য শরীরের জন্য প্রয়োজনীয় নয়টি প্রয়োজনীয় অ্যামিনো অ্যাসিড রয়েছে।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.