Apply Coconut Oil On Face: আপনার মুখে নারকেল তেল প্রয়োগের ৫টি বিস্ময়কর উপকারিতা সম্পর্কে জেনে নিন

Apply Coconut Oil On Face: ত্বকের জন্য নারকেল তেলের ৫টি বিস্ময়কর উপকারিতা জানুন

হাইলাইটস:

  • শুষ্ক ত্বকের জন্য নারকেল তেল
  • নারকেল তেল সমর্থন নিরাময়
  • নারকেল তেল ব্রণ চিকিৎসা
  • অণুজীব থেকে ত্বককে রক্ষা করুন

Apply Coconut Oil On Face: নারকেল তেল ত্বকের যত্নের পণ্য জন্য একটি মূল উপাদান হিসাবে ক্রমশ জনপ্রিয় হয়ে উঠছে। কাঁচা অবস্থায়, এটি ত্বকে ভারী মনে হতে পারে তবে এখনও অনেক উপকারিতা রয়েছে এবং এটি আপনার ত্বকের জন্য খুব পুষ্টিকর। নারকেল তেলের প্রধান উপাদান হিসেবে রয়েছে স্যাচুরেটেড ফ্যাট যা অন্যান্য অনেকের মধ্যে ত্বকের প্রতিরক্ষা বাধা ক্রিয়াকলাপে সহায়তা করে।

নারকেল তেল সমর্থন নিরাময়

বৈজ্ঞানিক গবেষণায় প্রমাণিত হয়েছে যে অ্যান্টিঅক্সিডেন্ট এবং কোলাজেন দিয়ে শরীরকে সমৃদ্ধ করা – ত্বকের পুনর্জন্ম এবং মেরামতের প্রাকৃতিক প্রক্রিয়ার উভয়ই গুরুত্বপূর্ণ উপাদান – নারকেল তেলের একটি সাধারণ বৈশিষ্ট্য।

শুষ্ক ত্বকের জন্য নারকেল তেল

নারকেল তেল শুষ্ক ত্বককে পুষ্ট এবং ময়শ্চারাইজ করার ক্ষমতার জন্য দীর্ঘদিন ধরে পরিচিত। তৈলাক্ত ত্বকের ক্ষতিগ্রস্থ ত্বকের জন্য মা প্রকৃতি আমাদের একটি সমাধান দিয়েছে। নারকেল তেলের পাশাপাশি ত্বকের রক্ষণাবেক্ষণ করা হয়, তাই এটি জল ধরে রাখার চেয়ে তার প্রাকৃতিক প্রতিরক্ষামূলক বাধা প্রদান করে, যার অর্থ শুষ্ক ত্বকের যত্নের জন্য নারকেল তেল আশ্চর্যজনক।

We’re now on Telegram- Click to join

নারকেল তেল প্রদাহ কমায়

নারকেল তেল প্রদাহ কমায় এবং তাই একজনের ব্যক্তিগত স্বাস্থ্য এবং সুস্থতার জন্য ভালো। ত্বকের জন্য ব্যবহৃত নারকেল তেলের একটি ইতিবাচক জিনিস হল এটি জ্বালা এবং ফোলা প্রতিরোধে সহায়তা করতে পারে। উপরন্তু, এটি অ্যান্টিঅক্সিডেন্ট স্থিতি উন্নত করতে পারে। অ্যান্টিঅক্সিডেন্ট, যা প্রাকৃতিক বা সিন্থেটিক সবচেয়ে সাময়িক উপাদান, তারা ত্বককে ফ্রি র‌্যাডিক্যাল থেকে রক্ষা করে এবং এগুলো ত্বকের প্রদাহ হতে পারে।

We’re now on WhatsApp- Click to join

নারকেল তেল ব্রণ চিকিৎসা 

নারকেল তেল দুটি উপায়ে ব্রণ নিরাময়ে সহায়তা করে: ব্রণ-সৃষ্টিকারী ব্যাকটেরিয়াকে মেরে ফেলুন এবং তেলের প্রবাহ হ্রাস করুন। কারণ নারকেল তেলে অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে যা ব্রণ বন্ধ করার ক্ষমতা রাখে, এটি একটি প্রদাহজনিত রোগ। শুধু তাই নয়, নারকেল তেলে পাওয়া লউরিক অ্যাসিড এবং ক্যাপ্রিলিক অ্যাসিড উভয়ই ব্রণ-সৃষ্টিকারী ব্যাকটেরিয়া ধ্বংসে কার্যকর প্রমাণিত হয়েছে।

Read More- নারকেল জল পানের কী কী উপকারিতা রয়েছে জানুন

অণুজীব থেকে ত্বককে রক্ষা করুন

ক্ষতিকারক ব্যাকটেরিয়া এবং অণুজীবের বিরুদ্ধে প্রথম এবং প্রধান বাসযোগ্য লাইনের প্রতিরক্ষা হিসাবে ত্বক। নারকেল তেলে উপস্থিত সঠিক ধরণের ফ্যাটি অ্যাসিড, যেমন লরিক এবং ক্যাপ্রিক অ্যাসিড, একটি খুব ভালো অ্যান্টিজিং অ্যাক্টিভেটর। এটি মূলত ফ্যাটি অ্যাসিড যা সামান্য ব্যাকটেরিয়া ঘাতক এবং এর কারণে, আমরা আপনার ত্বকে কম সাধারণ অণুজীব বৃদ্ধি পেতে দেখি। সবচেয়ে পরিচিত চর্মরোগগুলির মধ্যে একটি, উদাহরণস্বরূপ, ব্রণ, ফলিকুলাইটিস এবং সেলুলাইটিস, ব্যাকটেরিয়া এবং ছত্রাকের দ্বারা সৃষ্ট হয় যে নারকেল তেলের লরিক এবং ক্যাপ্রিক অ্যাসিড তাদের বিরুদ্ধে লড়াই করছে।

এইরকম আরও বিউটি সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.