Benefits Of Coconut Water: নারকেল জল পানের কী কী উপকারিতা রয়েছে জানুন

Benefits Of Coconut Water: নারকেল জল অনেক রোগের প্রতিষেধক, বিস্তারিত জানুন

হাইলাইটস:

  • নারকেল জল আলসারেটিভ কোলাইটিসে উপকারী
  • নারকেল পানি পানের উপকারিতা জানুন

Benefits Of Coconut Water: নারকেল পানি আমাদের শরীরের জন্য খুবই উপকারী। নারকেল জলে প্রচুর পুষ্টি রয়েছে এবং এটি আলসারেটিভ কোলাইটিসের মতো অনেক গুরুতর রোগের বিরুদ্ধে লড়াই করার জন্য শরীরকে শক্তি দেয়।

We’re now on WhatsApp- Click to join

নারকেল পানি পানের উপকারিতা-

নারকেলের পানি যে স্বাস্থ্যের জন্য খুবই উপকারী তা সকলেই জানেন। নারকেলের পানিতে উপস্থিত পুষ্টিগুণ আমাদের স্বাস্থ্যকে নানাভাবে উপকার করে। যাইহোক, নারকেল জল অপরিহার্য খনিজ এবং ভিটামিন সমৃদ্ধ, যা শরীরের নিরাময় প্রক্রিয়াকে ত্বরান্বিত করতে প্রয়োজনীয় বলে মনে করা হয়। এছাড়াও, নারকেল জল একটি পুষ্টিকর হাইড্রেটিং পানীয় যা গ্রীষ্মের মাসগুলিতে সহজেই পাওয়া যায়। বিশেষ করে ম্যাগনেসিয়াম থেকে শুরু করে পটাশিয়াম, প্রোটিন এবং ফাইবার, নারকেলের পানিতে রয়েছে আরও অনেক কিছু।

নারকেল জল আলসারেটিভ কোলাইটিসে উপকারী-

সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, আলসারেটিভ কোলাইটিসে নিয়মিত নারকেলের পানি পান করলে রোগীর অনেক উপকার হয়। কেউ যদি পেটের আলসারেটিভ কোলাইটিস রোগে ভুগে থাকেন তবে তা তাকে সারা জীবন কষ্ট দেয়। ইতিমধ্যে, AIIMS-এ পরিচালিত একটি ক্লিনিকাল ট্রায়াল পাওয়া গেছে যে নারকেল জল এর চিকিৎসায় সহায়ক। নারকেল জল যদি প্রতিদিন ওষুধের সাথে রোগীকে দেওয়া হয় তবে তা উপশম করতে পারে। AIIMS, ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চের সহযোগিতায়, আলসারেটিভ কোলাইটিসের মাঝারি থেকে গুরুতর এবং হালকা লক্ষণযুক্ত রোগীদের চিকিৎসার ক্ষেত্রে তার ট্রায়াল পরিচালনা করেছে। এই সময়ের মধ্যে, ১২১ জন রোগীকে দুটি গ্রুপে ভাগ করে এই ট্রায়ালটি পরিচালিত হয়েছে এবং যার মধ্যে ৫৪ শতাংশ পুরুষ এবং ৪৬ শতাংশ মহিলা রোগী রয়েছে এবং রোগীদের গড় বয়স ছিল ৩৭ বছর। তিনি আড়াই থেকে সাড়ে সাত বছর ধরে আলসারেটিভ কোলাইটিসে ভুগছিলেন। এছাড়াও, এই পরীক্ষায় এটিও পাওয়া গেছে যে নারকেল জলের ব্যবহার রোগীদের শরীরে উপস্থিত অন্ত্রের মাইক্রোবায়োম (অন্ত্রে উপস্থিত ব্যাকটেরিয়া) পরিবর্তন করে। এ কারণে আলসারেটিভ কোলাইটিসের চিকিৎসায় ওষুধের সঙ্গে নারকেল পানি ব্যবহার উপকারী।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

1 Comment

Leave a Reply

Your email address will not be published.