Lokmanya Tilak Jayanti 2024: বাল গঙ্গাধর তিলক সম্পর্কে ১০টি আকর্ষণীয় তথ্য সম্পর্কে জেনে নিন

Lokmanya Tilak Jayanti 2024
Lokmanya Tilak Jayanti 2024

Lokmanya Tilak Jayanti 2024: বাল গঙ্গাধর তিলক, লোকমান্য তিলক নামেও পরিচিত

হাইলাইটস:

  • ভারতের অন্যতম শ্রেষ্ঠ স্বাধীনতা সংগ্রামী হলেন বাল গঙ্গাধর তিলক
  • বাল গঙ্গাধর তিলকের অবদান জাতির ইতিহাসে একটি অমোঘ চিহ্ন রেখে গেছে
  • তাঁর সম্পর্কে দশটি আকর্ষণীয় তথ্য জেনে নিন

Lokmanya Tilak Jayanti 2024: প্রতি বছর ২৩শে জুলাই, ভারত তার অন্যতম শ্রেষ্ঠ স্বাধীনতা সংগ্রামী এবং সমাজ সংস্কারক বাল গঙ্গাধর তিলকের জন্মবার্ষিকী উদযাপন করে। লোকমান্য তিলক নামে পরিচিত, তিনি ভারতের স্বাধীনতা সংগ্রামে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। আমরা লোকমান্য তিলক জয়ন্তী ২০২৪ উদযাপন করার সময়, এখানে তাঁর সম্পর্কে দশটি আকর্ষণীয় তথ্য রয়েছে।

we’re now on telegram- Click to join

প্রাথমিক জীবন এবং শিক্ষা:

বাল গঙ্গাধর তিলক ২৩শে জুলাই, ১৮৫৬ সালে মহারাষ্ট্রের রত্নাগিরিতে জন্মগ্রহণ করেন। তিনি একজন মেধাবী ছাত্র ছিলেন এবং আইন বিষয়ে শিক্ষা সম্পন্ন করেন। তিনি পুনের ডেকান কলেজ থেকে গণিতে ডিগ্রিও অর্জন করেন।

‘লোকমান্য’ শিরোনাম:

তিলককে ‘লোকমান্য’ এর সম্মানসূচক উপাধি দেওয়া হয়েছিল, যার অর্থ ‘জনগণ তাদের নেতা হিসাবে গ্রহণ করেছিল।’ এই খেতাবটি ছিল তাঁর বিপুল জনপ্রিয়তার প্রমাণ এবং তাঁর নেতৃত্বে জনগণের আস্থা।

ভারতীয় অস্থিরতার জনক:

ব্রিটিশ ঔপনিবেশিক কর্তৃপক্ষের দ্বারা তিলককে প্রায়শই “ভারতীয় অস্থিরতার জনক” বলে অভিহিত করা হয় তার উগ্রপন্থা এবং স্বরাজের (স্বশাসন) উপর জোর দেওয়ার কারণে। তাঁর বিখ্যাত ঘোষণা, “স্বরাজ আমার জন্মগত অধিকার, এবং আমি তা পাবো,” ভারতের স্বাধীনতা আন্দোলনের জন্য একটি মিছিলকারী আর্তনাদ হয়ে ওঠে।

শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিষ্ঠা:

তিলক ছিলেন শিক্ষার একজন দৃঢ় প্রবক্তা। তিনি ১৮৮৪ সালে ডেকান এডুকেশন সোসাইটি সহ বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেন, যার লক্ষ্য ছিল ভারতের যুবকদের মানসম্পন্ন শিক্ষা প্রদান করা এবং জাতীয় গর্ব ও সামাজিক দায়িত্ববোধ জাগানো।

সম্পাদক ও সাংবাদিক:

তিলক একজন প্রভাবশালী সাংবাদিক ছিলেন এবং জনসাধারণকে অনুপ্রাণিত ও সংগঠিত করতে তার লেখা ব্যবহার করতেন। তিনি মারাঠি ভাষায় ‘কেসারি’ এবং ইংরেজিতে ‘দ্য মাহরাত্তা’ নামে দুটি সংবাদপত্র শুরু করেন। এই প্রকাশনার মাধ্যমে তিনি তার জাতীয়তাবাদী ধারণা প্রচার করেন এবং ব্রিটিশ নীতির সমালোচনা করেন।

সমাজ সংস্কারের প্রবক্তা:

তিলক সামাজিক সমস্যা নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন ছিলেন এবং ভারতীয় সমাজে সংস্কারের দিকে কাজ করেছিলেন। তিনি বিধবা পুনর্বিবাহকে সমর্থন করেছিলেন, বাল্যবিবাহের বিরোধিতা করেছিলেন এবং রাজনৈতিক স্বাধীনতার পাশাপাশি সামাজিক অগ্রগতির গুরুত্ব বুঝতে নারী শিক্ষার পক্ষে ছিলেন

ভারতীয় জাতীয় কংগ্রেসে ভূমিকা:

তিলক ভারতীয় জাতীয় কংগ্রেসের একজন গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব ছিলেন এবং এর কার্যক্রমে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। তিনি লালা লাজপত রায় এবং বিপিন চন্দ্র পালের সাথে লাল-বাল-পাল ট্রাইউমভিরেটের অংশ ছিলেন, যা কংগ্রেসের মধ্যে চরমপন্থী গোষ্ঠীর প্রতিনিধিত্ব করেছিল। তারা স্বাধীনতার সংগ্রামে আরও র্যাডিকাল পদক্ষেপের পক্ষে কথা বলেছিল।

গণেশ উৎসব এবং শিবাজী জয়ন্তী:

তিলক গণেশ চতুর্থী এবং শিবাজি জয়ন্তী উদযাপনকে জনপ্রিয় করে তোলেন যাতে মানুষ একত্রিত হয় এবং ভারতীয় সংস্কৃতি ও ইতিহাসে গর্ববোধ জাগিয়ে তোলে। এই উত্সবগুলি ব্রিটিশ শাসনের বিরুদ্ধে রাজনৈতিক আলোচনা এবং আন্দোলনের জন্য একটি প্ল্যাটফর্ম সরবরাহ করেছিল।

We’re now on WhatsApp- Click to join

কারাদণ্ড এবং বিচার:

ব্রিটিশ শাসনের বিরুদ্ধে তিলকের আপোষহীন অবস্থান বেশ কিছু কারাবাসের কারণ হয়েছিল। তাকে একাধিকবার রাষ্ট্রদ্রোহের জন্য বিচার করা হয়েছিল এবং মান্দালে, বার্মার (বর্তমানে মায়ানমার) ছয় বছরের মেয়াদ সহ কারাগারে যথেষ্ট সময় কাটিয়েছেন। এতসব কষ্ট সত্ত্বেও তিনি স্বাধীনতার লক্ষ্যে তাঁর অঙ্গীকারে অবিচল ছিলেন।

Read More- রতন টাটার নেতৃত্বের শীর্ষ ১০টি প্রেরণামূলক উক্তি দেখুন

সাহিত্যিক অবদান:

তিলক একজন পণ্ডিত ও লেখকও ছিলেন। তাঁর রচনাগুলির মধ্যে রয়েছে বিখ্যাত বই “গীতা রহস্য”, ভগবদ্গীতার একটি ব্যাখ্যা, যা তিনি মান্দালেতে কারাবাসের সময় লিখেছিলেন। বইটি তার দার্শনিক চিন্তাভাবনা এবং কর্ম ও কর্তব্যের প্রতি তার বিশ্বাসকে প্রতিফলিত করে।

এইরকম আরও নিত্য নতুন প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.