Happy Birthday Dr. APJ Abdul Kalam:ডাঃ এ.পি.জে আব্দুল কালামের জন্মবার্ষিকী!

Happy Birthday Dr. APJ Abdul Kalam: ডাঃ এ.পি.জে আব্দুল কালামের জন্মবার্ষিকী!

হাইলাইট:

  • অনুপ্রেরণামূলক উক্তি
  • ডঃ এপিজে আব্দুল কালাম আমাদের শিখিয়েছেন
  • সেলিব্রেটি ও সাক্ষাত্কারদের পছন্দের

Happy Birthday Dr. APJ Abdul Kalam: ডাঃ এ.পি.জে আব্দুল কালামের জন্মবার্ষিকী!

ডাঃ এ.পি.জে আব্দুল কালামের পদ নির্দেশে জীবনের প্রতি ৫টি দৃষ্টিভঙ্গি- শুভ জন্মদিন, ডক্টর কালাম। এমন কিছু মানুষ আছে যারা অমর। ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি ডঃ এপিজে আব্দুল কালাম তাদের মধ্যেই একজন। ডাঃ কালাম এমন একজন ব্যক্তিত্ব ছিলেন যার কোনো বিদ্বেষ ছিল না। তার বৈজ্ঞানিক অবদানের সাথে, কালাম নিজের জন্য একটি সৌজন্য অর্জন করেছিলেন, ‘ভারতের মিসাইল ম্যান।’তার গল্প, যাত্রা এবং চিন্তাভাবনা আমাদের সকলকে ব্যাপকভাবে প্রভাবিত করেছে।এই মহান ব্যক্তির কাছ থেকে আমরা কিছু জিনিস শিখেছি।

এখানে তার কাছ থেকে কিছু অনুপ্রেরণামূলক উক্তি রয়েছে যা একজনের জীবনে বিস্ময়কর হতে পারে:

“আপনার সম্পৃক্ততা ছাড়া, আপনি সফল হতে পারবেন না। আপনার সম্পৃক্ততার সাথে, আপনি ব্যর্থ হতে পারবেন না।”

“কাউকে পরাজিত করা সহজ কিন্তু কাউকে জয় করানো খুব কঠিন।”

“তুমি যদি সূর্যের মতো আলোকিত হতে চাও। প্রথমত, সূর্যের মতো জ্বলে উঠুন।”

১. কাজের ছুটি বা ক্লাস বাঙ্ক করা ঠিক আছে – “কখনও কখনও, ক্লাস বাঙ্ক করা এবং বন্ধুদের সাথে উপভোগ করা ভালো, কারণ এখন, যখন আমি পিছনে ফিরে তাকাই, চিহ্নগুলি আমাকে হাসায় না, তবে স্মৃতিগুলি হাসায়।” ডঃ কালামের এই কথাগুলো আমার স্কুল ও কলেজ জীবনে সবচেয়ে বড় ত্রাণকর্তা। আমরা সবাই তা করেছি এবং এটি সম্পর্কে ভালো অনুভব করেছি, কারণ তিনি আমাদের জন্য বৈধতা দিয়েছেন।

২. বন্ধুর সংখ্যা নয়, বন্ধুত্বের গুণমান প্রধান- “একটি সেরা বই একশটি ভালো বন্ধুর সমান, কিন্তু একটি ভালো বন্ধু একটি লাইব্রেরির সমান।” বন্ধুত্ব দিবসে, আপনি সেই লাইব্রেরিগুলি পুনরায় দেখতে এবং সংরক্ষণ করতে চাইতে পারেন।

. তিক্ত ছাড়া, মিষ্টি ততটা মিষ্টি নয় – “মানুষের জীবনে অসুবিধা দরকার কারণ সাফল্য উপভোগ করার জন্য সেগুলি প্রয়োজনীয়”। হ্যাঁ. দুঃখের সময় না থাকলে আমরা কীভাবে সুখের প্রশংসা করতে পারি।

. জ্ঞান একটি বিজয় – যিনি ভেবেছিলেন সম্পদ অর্জন করা বা খ্যাতি অর্জন করা চূড়ান্ত বিজয় সম্ভবত তিনি ডক্টর কালামের কথায় কখনও মনোযোগ দেননি, “শিক্ষা সৃজনশীলতা দেয়, সৃজনশীলতা চিন্তার দিকে নিয়ে যায়, চিন্তা জ্ঞানের দিকে নিয়ে যায়, জ্ঞান আপনাকে মহান করে।”

. “অধ্যবসায়”-একটি বড় শট হল এমন কেউ যে শুটিং চালিয়ে যায়,তারই চেষ্টা চালিয়ে যান।”

‘জীবন রকেট বিজ্ঞান নয়’ এই দর্শন নিয়ে একজন মানুষ চিরকাল আমাদের হৃদয়ে থাকবে। ছাত্রদের প্রতি তার ভালোবাসা সবাই জানে, তাই তার জন্মদিন এখন ছাত্র দিবস হিসেবে পালিত হয়।

এপিজে আবদুল কালাম,ওরফে মিসাইল ম্যান, মেঘালয়ের শিলং-এ ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট (আইআইএম) এর ছাত্রদের ভাষণ দেওয়ার সময় ২৭ জুলাই, ২০১৫ এ পৃথিবী ছেড়ে চলে যান। এই বিদ্বেষী ব্যক্তিকে জন্মদিনের শুভেচ্ছা!

এইরকম প্রতিভাবান ব্যক্তিত্বদের জীবনী ও অবদান বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

 

Leave a Reply

Your email address will not be published.