Gulmeher: গুলমেহের বর্জ্য বাছাইকারী কারিগরীদের দল

Gulmeher: আসুন জেনে নেওয়া যাক কিভাবে মহিলা কারিগরি দল বর্জ্য ব্যবস্থাপনায় সফল

হাইলাইটস

  • গুলমেহের কী?
  • শক্তি ফাউন্ডেশনের কাজ
  • জেনে নিন বিস্তারিত

Gulmeher: গাজীপুর হলো দেশের সবচেয়ে বড় আর্বজনার স্তূপ। এখানে ৬৫ মিটার লম্বা আবর্জনার স্তূপ রয়েছে। এই স্তূপের পাশ দিয়ে যাচ্ছিল, গুলমেহের নামে একটি মহিলা বর্জ্য বাছাইকারী দল সেটির পুর্নব্যবস্থা করেছিল।গুলমেহের বস্তির ৩৫০ বর্জ্য-বাছাইকারী পরিবারের জীবনযাত্রা এবং জীবনযাত্রার মান উন্নত করার জন্য আকাঙ্ক্ষা থেকে বিকল্প আয় তৈরির সূচনা করার দিকে মনোনিবেশ করেছিল। কারুশিল্পকে সমর্থন এবং উৎসাহিত করার সাথে সাথে গ্রাহকদের হস্তশিল্পের পণ্য সরবরাহ করার প্রয়াসে – দক্ষ ডিজাইনাররা গুলমেহের মহিলাদের ডিজাইনে প্রাণবন্ত করার জন্য একসাথে সাজানো ফুলের পাপড়ি ব্যবহার করে প্রতিটি পণ্য হস্তশিল্পের জন্য প্রশিক্ষণ দেয়। কারুশিল্পকে সমর্থন এবং উৎসাহিত করার জন্য গ্রাহকদের হস্তশিল্পের পণ্য সরবরাহ ও প্রয়াসে দক্ষ ডিজাইনাররা গুলমেহের মহিলাদের ডিজাইনে প্রাণবন্ত করার জন্য একসাথে সাজানো ফুলের পাপড়ি ব্যবহার করে প্রতিটি পণ্য হস্তশিল্পের জন্য প্রশিক্ষণ দেয়। গুলমেহের একটি সামাজিক উদ্যোগ হিসাবে শুরু হয়েছিল, যার লক্ষ্য ছিল পুনর্ব্যবহার, হ্রাস, পুনরায় ব্যবহার, মেরামত, পুনরায় উপহার দেওয়া এবং বর্জ্য পুনরুদ্ধার করা।

কমলা জি, গুলমেহের, দিল্লির সেন্টার ইনচার্জ বলেন, “গুলমেহেরে, আমরা ২০০ জনেরও বেশি লোকের সাথে কাজ করেছি। যাদের মধ্যে অনেকেই গাজীপুরে বর্জ্য বাছাইকারী হিসাবে কাজ করার অভিজ্ঞতা অর্জন আছে। কিছু স্থানীয় মহিলা যারা জীবিকা নির্বাহের জন্য কাজের খোঁজ করেন৷ আমরা ২০১৩ থেকে জীবিকা নির্বাহের কাজ শুরু করি এবং তারপরে এই মহিলাদের শিশুদের শিক্ষার সুবিধা প্রদানের জন্যও প্রসারিত হয়েছি। আমরা বেশ কিছু পণ্য এবং মৌসুমি হস্তশিল্প তৈরি করি। আমরা সাধারণত পুনর্ব্যবহৃত পণ্য এবং পরিবেশ বান্ধব ফুল ব্যবহার করে পণ্য তৈরি করার ক্ষেত্রে দক্ষ।

শক্তি ফাউন্ডেশনের ডিরেক্টর অনুরাগ কাশ্যপ বলেন, “গুলমেহের উদ্দেশ্য ছিল শেয়ার হোল্ডার দের একজন সিইও, মার্কেটিং ম্যানেজার, প্রোডাকশনের মতো কর্মী নিয়োগ করে সুন্দর পরিচালন ব্যবস্থা তৈরি করা হয়েছে। এই লক্ষ্যটা কিছুটা সফল হলেও তাঁর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। বর্তমানে, গুলমেহের রাজস্ব উৎসব পণ্য যেমন প্রাকৃতিক হোলির রঙ, মাটির দিয়া, রাখি, ক্যালেন্ডার, নোটবুক, কলম এবং পরিবেশ বান্ধব উপহার সামগ্রী যেমন কাস্টমাইজড বাক্স, ব্যাগ, প্রতিকৃতি ইত্যাদির মতো স্টেশনারী সামগ্রী বিক্রি করে।

শক্তি ফাউন্ডেশন সম্পর্কে

শক্তিফাউন্ডেশন হল একটি অলাভজনক সংস্থা যা মানুষ এবং শিশুদের উদ্দেশ্যে কাজ করে। জীবনের মান উন্নত করার শক্তি ফাউন্ডেশন বর্জ্য ব্যবস্থাপনা, বিকল্প জীবিকা, আর্থিক অন্তর্ভুক্তি, প্রতিকারমূলক শিক্ষা এবং বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের যত্ন নেওয়ার উপর যথেষ্ট গুরুত্ব দিয়েছে। করোনা অতিমারির কারনে অনেকেই কাজ হারিয়েছে শক্তির কার্যক্রম সেক্ষেত্রে গুরুত্বপূর্ণ অংশ গঠন করে।

লকডাউনের মধ্যে, কমলা জি বলেছিলেন যে “আগে তাদের প্রাথমিক কেন্দ্র গুলি বন্ধ ছিল এবং পরে সমস্ত মহিলারা আর্থিকভাবে নিজেদের পরিচালনা করেছিল। এখানে কর্মরত নারীরা বেশিরভাগই বস্তিতে বাস করে এবং জীবিকা নির্বাহ করে। এমনকি খাদ্য ও রেশন দিয়ে শক্তি ফাউন্ডেশন আমাদের সহায়তা করেছিল বস্তিতে বসবাসকারী মহিলাদের। এখানে, একদল মহিলাকে সেলাই মেশিনে প্রশিক্ষণ দেওয়া হয়েছে, এবং তারা উন্নত কাপড়ের ব্যাগ, মুখোশ তৈরি করতে সক্ষম। আমরা মে-জুন মাসে ফ্রন্টলাইন কর্মীদের প্রায় ৩০ হাজার মাস্ক বিতরণ করেছি এবং আরও ৪০ হাজার বিক্রি করেছি।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

Leave a Reply

Your email address will not be published.