Get Rid Of Oily Skin: এই ঘরোয়া প্রতিকারগুলির মাধ্যমে প্রাকৃতিকভাবে তৈলাক্ত ত্বক থেকে মুক্তি পান

Get Rid Of Oily Skin: প্রাকৃতিকভাবে তৈলাক্ত ত্বক থেকে মুক্তি পেতে আপনার জন্য কিছু ঘরোয়া প্রতিকারের টিপস দেওয়া হল 

 

হাইলাইটস:

  • মধু একটি নির্দিষ্ট পরিমাণে প্রকৃতির দ্বারা একটি রসাত্মক উপাদানও বটে, যে কারণে এটি চর্বিযুক্ত না হয়ে ত্বককে আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করতে পারে
  • যদি আপনার ত্বক তৈলাক্ত হয়, তবে দিনে দুবার আপনার মুখ ধোয়ার পরামর্শ দেওয়া হয়
  • অ্যালোভেরা জেল ত্বকের আঘাতের পাশাপাশি প্রদাহের চিকিৎসার জন্য জনপ্রিয়

Get Rid Of Oily Skin: সেবেসিয়াস গ্রন্থি দ্বারা সিবামের অতিরিক্ত উৎপাদন তৈলাক্ত ত্বকের দিকে পরিচালিত করে। এই গ্রন্থিগুলি এপিডার্মিসের নীচে অবস্থিত। ব্রণ এবং তৈলাক্ত ত্বক নিয়ন্ত্রণ করা কঠিন অবস্থা। তবুও, অতিরিক্ত দামের ত্বকের যত্নের পণ্য বা প্রেসক্রিপশনের ওষুধ ব্যবহারই একমাত্র সমাধান নয়, এমন ঘরোয়া প্রতিকার রয়েছে যা প্রায়শই লক্ষণগুলি থেকে মুক্তি দেয়। তৈলাক্ত ত্বকের জন্য এই ঘরোয়া প্রতিকার ব্যবহার করে দেখুন।

Read more – গ্রীষ্মে তৈলাক্ত ত্বক প্রতিরোধ করার জন্য ৫ টি সহজ স্কিনকেয়ার টিপস রইলো

মধু

মধু প্রকৃতির সবচেয়ে চমৎকার ত্বক নিরাময়গুলির মধ্যে একটি হিসাবে স্থান করে নেওয়া হয়ত অত্যুক্তি হবে না। এর অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিসেপটিক বৈশিষ্ট্যের কারণে, কোরিয়ান প্রতিকারটি চর্বিযুক্ত এবং ব্রণজনিত ত্বকের জন্য কার্যকর হতে পারে। মধু একটি নির্দিষ্ট পরিমাণে প্রকৃতির দ্বারা একটি রসাত্মক উপাদানও বটে, যে কারণে এটি চর্বিযুক্ত না হয়ে ত্বককে আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করতে পারে। এটি কোনও পিছন না রেখেই ত্বক থেকে আর্দ্রতা শোষণ করার হিউমেক্ট্যান্টের ক্ষমতার কারণে।

আপনাকে মুখ ধুতে হবে 

এটি একটি অদ্ভুত কিছু হতে পারে, কিন্তু তবুও, তৈলাক্ত ত্বকের লোকেরা প্রায়শই ভুলে যায় যে তাদের প্রতিদিন মুখ ধুতে হবে। যদি আপনার ত্বক তৈলাক্ত হয়, তবে দিনে দুবার আপনার মুখ ধোয়ার পরামর্শ দেওয়া হয়, তবে আপনার মুখ বেশি ধোবেন না। মুখ এবং হাত ধোয়ার জন্য সাবান বা ডিটারজেন্ট ব্যবহার করবেন না বা সেই বিষয়ে অন্য কিছু করবেন না, এটি খুব কঠোর। আপনার ত্বকের ক্ষতি করতে পারে এমন একটি ব্যবহার করার পরিবর্তে একটি মৃদু সাবান যেমন গ্লিসারিন সাবান ব্যবহার করার জন্য এটি দৃঢ়ভাবে সুপারিশ করা হয়।

We’re now on WhatsApp – Click to join

ওটমিল

ওটমিল ত্বকের প্রদাহ কমাতে এবং ত্বকে উপস্থিত অতিরিক্ত পরিমাণে তেল শোষণে সহায়তা করে। এটি মৃত ত্বকের স্তরগুলি অপসারণের প্রক্রিয়াতেও সহায়তা করে। এর মানে যখন ফেস মাস্কে অন্তর্ভুক্ত করা হয়, ওটমিল সাধারণত মাটি হিসাবে প্রক্রিয়া করা হয়। এটি দই, মধু বা ম্যাশ করা শাকসবজি বা কলা, আপেল বা পেঁপের মতো ফলগুলির সাথে মিশ্রিত করা যেতে পারে।

অ্যালোভেরা জেল

অ্যালোভেরা জেল ত্বকের আঘাতের পাশাপাশি প্রদাহের চিকিৎসার জন্য জনপ্রিয়। এটি দেখা যাচ্ছে, মায়ো ক্লিনিক, একটি স্বনামধন্য চিকিৎসা প্রতিষ্ঠান, বলেছে যে তৈলাক্ত অঞ্চলের কারণে আঁশযুক্ত ত্বকের চিকিৎসায় এটির উপকারিতা রয়েছে বলে বৈজ্ঞানিক প্রমাণ রয়েছে। কিছু লোক আসলে তৈলাক্ত ত্বক দূর করতে তাদের ত্বকে অ্যালোভেরা ব্যবহার করে। উদাহরণস্বরূপ, আপনি অল্প পরিমাণে নিতে পারেন এবং রাতে ঘুমাতে যাওয়ার আগে আপনার মুখে আলতো করে ঘষে তারপর সকালে আপনার মুখ ধুয়ে ফেলুন।

We’re now on Telegram – Click to join

ব্লটিং পেপার

যদিও এই পাতলা, ছোট কাগজগুলি আপনাকে সেবেসিয়াস গ্রন্থি সম্পর্কিত সমস্যাগুলির চিকিৎসা করতে সাহায্য করবে না, এটি আপনাকে আপনার মুখের তেলের পরিমাণ নিয়ন্ত্রণ করতে সক্ষম করে যাতে চকচকে, চর্বিযুক্ত ত্বকের ফলাফল তৈরি না হয়। ব্লটিং পেপার তুলনামূলকভাবে সস্তা এবং প্রেসক্রিপশন ছাড়াই কেনা যায়।

এইরকম বিউটি সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

1 Comment

Leave a Reply

Your email address will not be published.