Benefits Of Mozzarella Cheese: মোজারেলা চিজের উল্লেখযোগ্য কয়েকটি স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে জানুন

Benefits Of Mozzarella Cheese: বাড়িতেই মোজারেলা চিজ তৈরি করার সহজ উপায় জানুন

হাইলাইটস:

  • মোজারেলা চিজ স্বাদের পাশাপাশি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী
  • মোজারেলা চিজ রোগ প্রতিরোধ ক্ষমতা থেকে শুরু করে মাড়ি পর্যন্ত সব কিছুর জন্যই ভালো
  • কিভাবে আপনি বাড়িতে এটি প্রস্তুত করবেন?

Benefits Of Mozzarella Cheese: মোজারেলা চিজ সাধারণত পিজ্জা এবং পাস্তার মতো জিনিসের স্বাদ বাড়াতে ব্যবহৃত হয়। শিশু থেকে প্রাপ্তবয়স্ক সকলেই এটিকে খুব সুস্বাদু বলে মনে করেন। কারণ এটি খেতে নরম এবং খুব সুস্বাদু। মোজারেলা চিজ শুধু খাবারই সুস্বাদু করে না, এর অনেক স্বাস্থ্য উপকারিতাও রয়েছে। মোজারেলা চিজ আপনার খাদ্যকে পুষ্টিকর করে তোলে, কারণ এতে প্রোটিন, চর্বি, খনিজ এবং ভিটামিন রয়েছে। মোজারেলা চিজ আপনার ইমিউন সিস্টেমের জন্যই ভালো। এই নিবন্ধে মোজারেলা চিজের স্বাস্থ্য উপকারিতা কী তা জানুন এবং কিভাবে আপনি বাড়িতে এটি প্রস্তুত করবেন?

মোজারেলা চিজের স্বাস্থ্য উপকারিতা

ইমিউন সিস্টেম শক্তিশালী করা

একটি গবেষণায় দেখা গেছে যে চিজযুক্ত খাবার যেমন মোজারেলা চিজ আমাদের টি-কোষের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং নিয়ন্ত্রণ করে। টি-সেলগুলি সংক্রামিত কোষগুলিকে ধ্বংস করতে কাজ করে, যা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে। পেট ফাঁপা বা ফোলা সমস্যা মোকাবিলায় মোজারেলা চিজ খাওয়া উচিত।

দাঁতের জন্য উপকারী

দাঁত রক্ষাকারী উপাদান দুধ, পনির এবং চিজে পাওয়া যায়। চিজ আপনার দাঁতের এনামেল পুনরুদ্ধার করতে সাহায্য করে এবং ঘুমের সময় মলত্যাগের মতো সমস্যাও দূর করে। মোজারেলা চিজে পাওয়া কেসিন, ক্যালসিয়াম এবং ফসফরাস দাঁতের এনামেলকে রক্ষা করে। এর পাশাপাশি এটি মুখের ব্যাকটেরিয়াকে শিকড় থেকে বের করে দেয়।

We’re now on Telegram- Click to join

হজমের জন্যও উপকারী

মোজারেলা চিজে প্রোবায়োটিক এবং অন্ত্রের উন্নতিকারী ব্যাকটেরিয়া পাওয়া যায়। এগুলি খাওয়ার মাধ্যমে আপনি খারাপ ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করতে পারেন এবং অন্ত্রের স্বাস্থ্যের উন্নতি করতে পারেন। মোজারেলা চিজ আপনার অন্ত্রের উন্নতির জন্য খুব উপকারী এবং এটি খাওয়ার মাধ্যমে আপনি আপনার স্বাস্থ্যের উন্নতি করতে পারেন। মনে রাখবেন আপনি মোজারেলা চিজ ২৫-৩০ গ্রামের বেশি খাবেন না।

We’re now on WhatsApp- Click to join

হাড় শক্তিশালী করা

এক আউন্স মোজারেলা চিজে প্রায় ১৪০ মিলিগ্রাম ক্যালসিয়াম থাকে, যা হাড় মজবুত করার জন্য খুবই উপকারী। মোজারেলা চিজ ক্যালসিয়াম এবং ফসফরাস এবং ভিটামিন কে ২ এর একটি ভালো উৎস, যা হাড় ভাঙার ঝুঁকি কমায়। ভিটামিন K২ এবং ফসফরাস হাড়কে খুব মজবুত করে এবং অনেকে এর জন্য ওষুধও খেয়ে থাকেন।

মোজারেলা চিজ প্রোটিন সমৃদ্ধ

আমাদের শরীরকে ফিট রাখতে প্রোটিন এবং ফাইবার অপরিহার্য। এক আউন্স মোজারেলা চিজে ৮ গ্রাম প্রোটিন থাকে। যারা কম ওজন নিয়ে চিন্তিত তাদের অবশ্যই তাদের ডায়েটে মোজারেলা চিজ অন্তর্ভুক্ত করা উচিত। যারা অপুষ্টিতে ভুগছেন, দুর্বল বা ক্যান্সারের মতো রোগের সঙ্গে লড়াই করছেন তাদের খাবারে বেশি প্রোটিন প্রয়োজন। এছাড়া শিশুদের বৃদ্ধি ও উচ্চতা বৃদ্ধির জন্যও মোজারেলা চিজ খুবই উপকারী। হৃদরোগ, স্থূলতা এবং জিমে যাওয়া ব্যক্তিদের তাদের মোজারেলা চিজ খাওয়া সীমিত করা উচিত।

কীভাবে বাড়িতে মোজারেলা চিজ তৈরি করবেন

মোজারেলা চিজ তৈরির উপকরণ

  • ২ লিটার দুধ
  • ২ চা চামচ সাদা ভিনেগার

মোজারেলা চিজ তৈরির পদ্ধতি 

গরু বা মহিষের পুরো ফ্যাট দুধ হালকা গরম করুন এবং গ্যাস বন্ধ করুন। এরপর এতে সাদা ভিনেগার যোগ করুন এবং ক্রমাগত নাড়তে থাকুন। তারপর দেখবেন দুধ থেকে জল আলাদা হয়ে যাচ্ছে। এবার কিছুক্ষণ পর চালনির সাহায্যে জল ঝরিয়ে চিজ আলাদা করে নিন। পরিষ্কার জল দিয়ে চিজ ধুয়ে ফেলুন। এর পর ভালো করে চেপে চেপে দিন যতক্ষণ না সব জল বেরিয়ে আসে। চিজ একটানা চেপে নিতে হবে। এতে এক ফোঁটা জলও অবশিষ্ট থাকবে না। খুব নরম না হওয়া পর্যন্ত চিজ ম্যাশ করতে থাকুন।

Read More- মাখানার ৫টি উল্লেখযোগ্য স্বাস্থ্য উপকারিতা জানুন

এখন পরের ধাপে, আমরা চিজকে কয়েক মিনিটের জন্য গরম জলে ডুবিয়ে রাখবো এবং আবার গুঁড়া শুরু করবো। যতক্ষণ না জল ফুরিয়ে যায়। এই প্রক্রিয়াটি ধারাবাহিকভাবে করতে হবে। এটি করার ফলে জিনিসটি প্রসারিত এবং মসৃণতা পায়। একই পদ্ধতিতে এই প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করতে থাকুন। অবশেষে, জিনিসটিকে বরফের ঠান্ডা জলে ডুবিয়ে ঠান্ডা করুন এবং তারপরে আবার ম্যাশ করুন, এটি একটি প্লাস্টিকের ব্যাগে মুড়ে ফ্রিজে রাখুন। এখন দোকানের মতোই নিখুঁত পিজ্জা চিজ পাবেন।

এইরকম আরও স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.