Flat Buying Tips: আপনি কি নতুন ফ্ল্যাট বা বাড়ি কেনার পরিকল্পনা করছেন? তবে কেনার আগে মাথায় রাখুন এই ৪টি গুরুত্বপূর্ণ বিষয়

Flat Buying Tips: প্রতিটি মধ্যবিত্তের স্বপ্ন একটা নিজস্ব বাড়ি

হাইলাইটস:

  • নিজস্ব একটা বাড়ি বা ফ্ল্যাট কেনার স্বপ্ন প্রত্যেকেই দেখেন
  • তবে তার আগে মনে রাখতে হবে কিছু গুরুত্বপূর্ণ বিষয়
  • মধ্যবিত্তদের পক্ষে আদেও কি নিজের বাড়ি কেনা সম্ভব?

Flat Buying Tips: প্রতিটি মধ্যবিত্ত পরিবারই চায়, মাথা গোঁজার জন্য একটা নিজস্ব বাড়ি। আর আজকের দিনে দাঁড়িয়ে নিজের একটা বাড়ি কেনা মানে বিশাল বিনিযোগ। তবুও মানুষ জীবনের সমস্ত সঞ্চয়টি দিয়ে শেষ বয়সে হলেও নিজের বাড়ি বা ফ্ল্যাট কেনেন। তবে এই বাড়ি বা ফ্ল্যাট কেনার পরিকল্পনা অনেকদিন ধরেই চলে। তার জন্য বহু বছর ধরে টাকা জমানোর প্রক্রিয়াও চলে। একজন চাকুরীজীবি মানুষকে চাকরি জীবনের একেবাড়ে শুরু থেকেই এর জন্য প্রস্তুত হতে হয়। যাতে ডাউন পেমেন্টের টাকাটা অন্তত জোগাড় হয়ে যায়।

মনে রাখবেন, আপনি যদি হোম লোনে বাড়ি নেওয়ার পরিকল্পনা করেন তবে ডাউন পেমেন্টের টাকা নিজেকে জমাতেই হবে। কারণ পুরো লোনে কোনও বাড়ি কেনা যায় না। বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায়, ব্যাঙ্কগুলি সম্পত্তির দামের সর্বোচ্চ ৮০-৯০ শতাংশ পর্যন্ত টাকা লোন দিতে রাজি হয়। বাকি টাকাটা আপনাকেই দিতে হবে। তবে বাড়ি বা ফ্ল্যাট কেনার আগে আপনাকে কিছু বিষয়ও মাথায় রাখতে হবে। এখানে এমন ৪টি গুরুত্বপূর্ণ বিষয়ের কথা বলা হয়েছে, যেগুলি বাড়ি বা ফ্ল্যাট কেনার আগে অবশ্যই মাথায় রাখা জরুরি। তবে জেনে নিন বিস্তারিত –

We’re now on WhatsApp – Click to join

আগেও যদি একটি লোন থাকে

যদি কোনও ব্যক্তির আগে থেকেই একটি লোন চলে তবে তাঁর কোনওদিনই আরও একটি লোন নেওয়া উচিত নয়। কারণ আয়ের উৎসে যদি ভাটা পড়ে তবে কিন্তু দুটি লোন পরিশোধ করা সম্ভব হবে না। তাই যদি কোনও লোন নেওয়া না থাকে তবেই হোম লোনের দিকে যান।

খেয়াল রাখুন বাজেটের দিকে 

পছন্দের বাড়ি কেনার সাথে সাথে লক্ষ্য রাখতে হবে বাজেটের দিকেও। এমন কোনও বাড়ি কেনার দিকে ঝাঁপানো উচিত নয়, যা আপনার বাজেটের বাইরে। বাজেট অতিক্রম করলে সমস্যায় পড়বেন। কারণ এরপর আরও একাধিক খরচ থাকে।

We’re now on Telegram – Click to join

সঞ্চয় না থাকলে এগোবেন না 

আপনার যদি কোনওরকম সঞ্চয় না থাকে তবে বাড়ি কেনার কথা ভাববেনও না। কারণ এটি একটি বড় ডিল। তাই হাতে অন্ততপক্ষে সামান্য কিছু টাকা নিয়ে তবেই এই ব্যবসায় ঝাঁপানো উচিত। শুধু বাড়ি কেনাই নয়, পরবর্তীতে জিনিসপত্র কিনতেও মোটা অঙ্কের টাকা খরচ হয়।

Read more:- আপনিও যদি পুরনো বাড়ি বিক্রি করে নতুন কেনার প্রস্তুতি নিচ্ছেন, তাহলে আগে জেনে নিন আয়করের এই নিয়মগুলি!

বাড়ি কেনার পরবর্তী খরচ সম্পর্কে জানুন 

নতুন বাড়ি বা ফ্ল্যাট কেনার পর প্রচুর টাকা খরচ হয়। যেমন রেজিস্ট্রেশন এবং মিউটেশনের জন্য একটা মোটা অঙ্কের টাকার দরকার। এরপর নতুন ফ্ল্যাটে রঙ করা, দরজা-জানলা লাগানো, ইলেকট্রিকের কাজ এবং মডিফাইতেও প্রচুর টাকা খরচ হয়ে যায়। আসবাবপত্রের খরচ তো আছেই। ফলে বাড়ি বা ফ্ল্যাট কেনার আগে সমস্ত খরচের কথা ভেবে তবেই এগোনো উচিত।

এইরকম জীবনধারা বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.