Financial Independence for Women: নারীদের জন্য আর্থিক স্বাধীনতা কেন গুরুত্বপূর্ণ

Financial Independence for Women: আর্থিক স্বাধীনতা মহিলাদের জন্য গুরুত্বপূর্ণ কেন?

হাইলাইটস:

  • আর্থিক স্বাধীনতা আসলে কী?
  • আর্থিক স্বাধীনতা সম্পর্কে উদাহরণ
  • আরো জেনে নিন

Financial Independence for Women: আমি আমার জীবনের উপর নিয়ন্ত্রণ রাখতে চাই, আমি সিদ্ধান্ত নিতে সক্ষম হতে চাই, এবং আমার নিজের শর্তে জীবনযাপন করতে চাই, এবং আমার আর্থিকভাবে স্বাধীন হওয়া আমাকে এটির সাথে থাকতে সাহায্য করে” – কাল্কি কোয়েচলিন।

আর্থিক স্বাধীনতার অর্থ অবশ্যই বিভিন্ন নারীর কাছে বিভিন্ন জিনিস হতে পারে, কিন্তু প্রাথমিক কারণগুলির মধ্যে একটি হল, কেন নারীরা পুরুষদের উপর নির্ভরশীল বোধ করে কারণ তারা তাদের চারপাশের পুরুষদের উপর আর্থিকভাবে নির্ভরশীল। আর্থিক স্বায়ত্তশাসন হতে পারে নিজের জীবনে আত্ম-পরিচয়, স্বাধীনতা এবং স্বাধীনতা চিহ্নিত করার প্রথম এবং প্রধান পদক্ষেপ। এটি নিজের প্রতি আস্থা প্রদান করতে এবং কর্তৃত্বকে উৎসাহিত করতে এবং নিজের জীবনকে নিয়ন্ত্রণ করতে সহায়তা করতে পারে।

যদিও বাস্তব জীবনের বেশ কয়েকটি উদাহরণ রয়েছে যা এটি প্রমাণ করে, সেখানে একটি নির্দিষ্ট সিনেমা রয়েছে যা জোর দেয় যে কীভাবে আর্থিকভাবে স্বাধীন মহিলারা নিজেদের জন্য নেতৃত্ব দিতে পারে। এখানে এমন কয়েকটি চলচ্চিত্র রয়েছে যা তাই উপস্থাপন করে।

সাম্প্রতিক নেটফ্লিক্স রিলিজ, স্যার, রোহেনা গেরা পরিচালিত, আর্থিক স্বাধীনতা কীভাবে নারীদের তাদের ইচ্ছা মতো জীবনযাপন করতে সাহায্য করতে পারে তার একটি চমৎকার উদাহরণ। স্যার, রত্না একজন বিধবা, মুম্বাইয়ের একটি আধুনিক বাড়িতে গৃহকর্মী হিসেবে কাজ করেন। এক দৃষ্টান্তে, তিনি বলেন, “বিয়ের চার মাস পর আমার স্বামী মারা যায়… আমার বিয়ের সময় ছেলেরা যৌতুক ছাড়াই আমাকে বিয়ে করতে প্রস্তুত ছিল, তাই বাবা কিছু জিজ্ঞেস করেনি, বিয়ে করে ১৯ বছরের মা বিধবা হয়ে যায়। আমার গ্রামে এর মানে জীবনের শেষ, কিন্তু আজ আমি নিজের টাকা রোজগার করছি, আমি চাকর, আমি ছোটকে পিআরও পড়াচ্ছি”এমনকি সে সেলাই শিখতে শুরু করেছিল যা শেষ পর্যন্ত সম্ভব হয়েছিল কারণ সে উপার্জন করছিল। তা না হলে তার গ্রামের অন্য বিধবার মতো তাকেও আর্থিক সহায়তা না থাকার পরিণতি ভোগ করতে হতো।

অদ্বৈত চন্দন পরিচালিত সিক্রেট সুপারস্টারে , নাজমা, যিনি ইনশিয়ার মা, তার স্বামীর নিপীড়ন এবং পারিবারিক সহিংসতার শিকার। তার কন্যা, ইনসিয়া একজন মন্ত্রমুগ্ধ গায়িকা, কিন্তু রক্ষণশীল পরিবারের কারণে, প্রাথমিকভাবে তার প্রতিভা খুব বেশি অন্বেষণ করতে পারেনি। সে বারবার তার মাকে এবং তার ছোট ভাইকে নিয়ে বাড়িতে যেতে চায় এবং অনুরোধ করে। কিন্তু মা সর্বদা তার উদ্বেগ অস্বীকার করেন কোথায় তিনি বাচ্চাদের যত্ন নেবেন। পরে, ইনসিয়া ক্ষণিকের জন্য অর্থ সহায়তা করার জন্য এবং নাজমাকে সাহস দেওয়ার জন্য ঘটছে, নাজমা তার বিষাক্ত স্বামীকে ছেড়ে যাওয়ার সিদ্ধান্ত নেন। ফিল্ম এবং এর উপস্থাপনা দেখায় কিভাবে আর্থিক নির্ভরতা প্রাথমিক ফ্যাক্টর যার জন্য তারা একটি বিষাক্ত পত্নীর উপর নির্ভরশীল হতে হয়।

একটি অজনপ্রিয় উদাহরণ উদ্ধৃত করার জন্য, শ্যাম বেনেগাল পরিচালিত মান্ডি যৌনকর্মীদের জীবন সম্পর্কে, যারা জীবনের বিভিন্ন স্তর থেকে এসেছেন, কেউ বিধবা, কেউ পরিবার থেকে বঞ্চিত, এবং কিছু অন্যান্য আঘাতমূলক অভিজ্ঞতা থেকে এসেছেন। সামাজিক কলঙ্ক একপাশে রেখে, মান্ডির মহিলারা আর্থিক স্বায়ত্তশাসনের প্রতিনিধি৷

আরেকটি উদাহরণ হতে পারে অ্যামাজন প্রাইমের সিরিজ, ‘ফোর মোর শট প্লিজ’ । এই সিরিজে, চার বন্ধুর মধ্যে তিনজন নিজেদের জন্য আর্থিকভাবে স্বাবলম্বী হলেও সিদ্ধি নেই। এমন নয় যে সিদ্ধি অসুখী বা তার একটি বেদনাদায়ক জীবন রয়েছে, সম্ভবত তিনি একটি ধনী পরিবারের অন্তর্গত, তবে সিরিজের দ্বিতীয় সিজনে, তিনি নিজেকে এমন একটি জায়গায় খুঁজে পান যেখানে তিনি তার পরিচয় নিয়ে প্রশ্ন তোলেন। এবং পরে, যখন তিনি কমেডি গিগ করতে শুরু করেন, তখন তিনি নিজের জন্য একটি পরিচয় খুঁজে পেতে পারেন।

সুতরাং, এখানে আর্থিক স্বাধীনতা নারীদের কী করতে পারে। এটি তাদের তাদের জীবনের উপর নিয়ন্ত্রণ দিতে পারে, তাদের একটি আত্ম-পরিচয় প্রদান করতে পারে, নিজের ইচ্ছা পূরণ করতে পারে, স্বায়ত্তশাসন, স্থিতিশীলতা এবং তাদের জন্য বিষাক্ত সম্পর্ক/পরিবেশ থেকে বেরিয়ে যাওয়ার জন্য আত্মবিশ্বাস। সুতরাং, মহিলারা, শিখুন এবং উপার্জন করুন। এতে খারাপ কিছু নেই।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.