How you can deal with hair loss: চুল ওঠা সমস্যা থেকে বিরতি!

How you can deal with hair loss: চুল ওঠা সমস্যা থেকে বিরতি!

হাইলাইটস:

  • চুলের যত্ন
  • চুল পড়ার সমস্যা থেকে বিরতি
  • বিস্তারিত আলোচনা

How you can deal with hair loss: চুল ওঠা সমস্যা থেকে বিরতি!

দৈনদ্দিন জীবনে আমাদের নানা রকমের অসুবিধা সম্মুখীন হতে হয়।সমস্যা যে সব সময় আমাদের বহিরাগত বা অন্তর্গত শারীরিক প্রক্রিয়াতেই হবে তেমনটা নয়,আমাদের তৎকালীন সময়ে চুলের সমস্যা অনেক বড় সমস্যা হিসেবে দেখা দিয়েছে। যদিও এই সমস্যাটিও অনিয়ম,শারীরিক নানা সমস্যা কারণেই হয়ে থাকে তাছাড়াও সাথে আমাদের পরিবেশে দূষণ একটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

চুল পড়ার কিছু অন্যতম প্রধান কারণ গুলি আপনাদের জন্য আলোচনা করা হলো:

. বংশগত: বংশগত বৈশিষ্ট্য এমন কিছু যা বাবা-মায়ের কাছ থেকে বাচ্চাদের কাছে চলে যায় (জেনেটিকালি)। যার মানে যদি আপনার বাবা-মায়ের একজনের চুল পাতলা থাকে বা চুল পড়ার ইতিহাস থাকে তবে সম্ভবত আপনারো সমস্যাটি হতে পারে।

২. এন্ডোক্রাইন ডিসঅর্ডার: হরমোন হল আপনার এন্ডোক্রাইন সিস্টেমের গ্রন্থি দ্বারা উৎপাদিত রাসায়নিক পদার্থ যা আপনার রক্তপ্রবাহে নিঃসৃত হয় এবং যখন খুব বেশি বা খুব কম হরমোনের কারণে ভারসাম্যহীনতা দেখা দেয়, তখন চুল পড়া বিভিন্ন অন্তঃস্রাবী ব্যাধির সাথে হতে পারে।

৩. থাইরয়েড ডিসঅর্ডার: থাইরয়েড আপনার শরীরের অন্যান্য প্রক্রিয়ার সাথে হরমোন উৎপাদনে বাধা দেয় এবং চুলের বিকাশের প্রক্রিয়াকে বাধা দেয় এবং এর ফলে আপনার মাথার ত্বকে চুল পাতলা হয়ে যায়।

৪. হ্রাস হরমোন সমর্থন: পুরুষ এবং মহিলা উভয় হরমোন চুল বৃদ্ধি বা চুল পাতলা প্রভাবিত করতে পারে।

চুল পড়া নিয়ন্ত্রণ এবং বন্ধ করার সেরা উপায়:

১. ধোয়া কিন্তু কম ঘন ঘন: চুল ধোয়ার সময় প্রত্যেকের চুল ভালোভাবে সাড়া দেয় না কারণ এটি চুলের ধরনের উপর নির্ভর করে। কিন্তু আপনার চুলের ধরন নির্বিশেষে সাধারণভাবে খুব ঘন ঘন ধোয়ার ফলে বিশেষজ্ঞদের মতে চুল শুষ্ক এবং ভঙ্গুর হতে পারে।এটি সুপারিশ করা হয় যে আপনি অতিরিক্ত শ্যাম্পু করবেন না এবং নিশ্চিত করুন যে আপনি যে ধরনের শ্যাম্পু ব্যবহার করছেন তা আপনার নির্দিষ্ট চুলের ধরন মেনে ব্যবহার করুন,যেমন স্বাভাবিক, তৈলাক্ত বা শুষ্ক। এছাড়াও,সপ্তাহে অন্তত দুবার আপনার মাথার ত্বক ধুয়ে পরিষ্কার রাখুন।

২. কন্ডিশনার: লক্ষ্য করা গেছে যে শ্যাম্পু করার পরে কন্ডিশনার প্রয়োগ করা আপনার চুলকে স্বাস্থ্যকর লক বজায় রাখতে সাহায্য করে এবং ভলিউমাইজারগুলির সাথে শ্যাম্পু করার সময় হারিয়ে যাওয়া আর্দ্রতা এবং প্রাকৃতিক তেল যোগ করে যা চুলের প্রতিটি স্ট্র্যান্ডকে শক্তিশালী করে এবং সামগ্রিকভাবে আরও ভলিউম যোগ করে।

. সঠিক পণ্যের ব্যবহার করুন: আপনার চুলে রঙ করার জন্য একজন স্টাইলিস্টের কাছে যাওয়া সর্বদাই উত্তম কারণ একজন পেশাদার আপনাকে আপনার চুলের প্রকারের জন্য ব্যবহার করার জন্য সবচেয়ে নিরাপদ রঞ্জক বুঝতে সাহায্য করতে পারে এবং শ্যাম্পু, কন্ডিশনার এবং অন্যান্য ব্যবহারের টিপসও বলতে পারে।

. একটি সম্পূর্ণ, প্রোটিন-সমৃদ্ধ ডায়েট খান-একাধিক গবেষণায় দেখা গেছে যে চুল পড়া লোকেদের সবসময় কম প্রোটিন এবং অ্যামিনো অ্যাসিড গ্রহণ করা হয় এবং কম চর্বিযুক্ত লাল মাংস খাওয়া আয়রনের ঘাটতি দূর করে।আপনি সবসময় স্বাস্থ্যকর খাওয়ার মাধ্যমে আপনার চুলের বৃদ্ধিতে সাহায্য করতে পারেন কারণ চুলের ফলিকলগুলি বেশিরভাগ প্রোটিন দিয়ে তৈরি,তাই পুষ্টির সাথে একটি স্বাস্থ্যকর প্রোটিন ডায়েট অপরিহার্য।

. মৃদু স্ক্যাল্প ম্যাসেজ- একাধিক গবেষণা অনুসারে,মাথার ত্বকের ম্যাসেজ চুলের বৃদ্ধিকে উদ্দীপিত করে কারণ এটি রক্ত সঞ্চালনে সহায়তা করে।গুরুতর চুল পড়া ব্যক্তিদের মাথার ত্বকে ম্যাসাজ না করার পরামর্শ দেওয়া হয় কারণ এটি চুল পড়া বাড়াতে পারে। এছাড়াও, চুল আঁচড়ানোর সময় নম্র হন।

৬. ক্ষতিগ্রস্থ চুলের জন্য নারকেল তেল- কিছু গবেষণা এবং সমীক্ষায় দেখা গেছে যে অতিবেগুনী আলোর ক্ষতি বা সাজসজ্জার অভ্যাসের কারণে চুল পড়া রোধ করতে নারকেল তেল খুবই সহায়ক।নারকেল তেল সরাসরি মাথার ত্বকে লাগালে চুল মজবুত হয় এবং ক্ষতি থেকে ক্ষতি এড়ানো যায়।

৭. ইয়োগা- মানসিক বা শারীরিক চাপের কারণে চুল পড়া এই স্ট্রেস-রিলিভিং যোগ ভঙ্গি যেমন ডাউনওয়ার্ড ফেসিং ডগ, ফরওয়ার্ড বেন্ড, ক্যামেল পোজ,শোল্ডার স্ট্যান্ড, ফিশ পোজ এবং হাঁটুর ভঙ্গি চেষ্টা করে যোগব্যায়ামে ভাল সাড়া দিতে পারে।আপনি YouTube-এ বিনামূল্যে এই সমস্ত ভঙ্গি খুঁজে পেতে পারেন।

. অত্যাবশ্যকীয় তেল- অপরিহার্য তেলগুলিতে উদ্ভিদ দ্বারা উৎপাদিত প্রাকৃতিক নির্যাস এবং কিছু বৈশিষ্ট্য রয়েছে যা চুলের বৃদ্ধিকে উদ্দীপিত করে।

. লো-লেভেল লাইট থেরাপি-নিম্ন-স্তরের লেজার লাইট থেরাপি (LLLT) এর ফলাফল উল্লেখযোগ্যভাবে কোষের বৃদ্ধি এবং মেরামত করে এবং চুলের ঘনত্ব বাড়ায়। এই থেরাপি কেমোথেরাপি-সম্পর্কিত বা জেনেটিক চুল পড়া অবস্থার লোকেদের জন্য প্রযোজ্য।

১০. হেয়ার মাস্ক,পেঁয়াজের রস এবং ডিম- পেঁয়াজের রস এবং ডিম একটি প্রাকৃতিক কন্ডিশনার এবং ক্যাস্টর অয়েল,অলিভ অয়েল বা নারকেল তেলের সাথে ব্যবহার করলে চুল পড়ায় ইতিবাচক প্রভাব ফেলে।পেঁয়াজের রস বা ডিম (সাদা এবং কুসুম) মাথার ত্বকে এবং চুলে লাগালে পুরুষ এবং মহিলা উভয়েরই চুলের পুনঃবৃদ্ধিতে সাহায্য করে।

ডাক্তারকে কখন দেখাবেন- আপনার ডাক্তারের সাথে আপনার ওষুধগুলি পরীক্ষা করুন কারণ সেগুলি চুলের বৃদ্ধি বা ক্ষতিতে হস্তক্ষেপ করতে পারে।যদি তা হয় তবে নেতিবাচক প্রভাবগুলি প্রতিরোধ করতে আপনার ডাক্তার/বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন।বিশেষজ্ঞরা আরও বলেন, নারীরা যখন হরমোন প্রতিস্থাপনের ওষুধ বন্ধ করে দেন,তখন তারা চুল পড়া আশা করে।

এইরকম স্বাস্থ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ক নিউজ বাংলায় নজর রাখুন।

Leave a Reply

Your email address will not be published.