Temple Vastu Tips: ভুল করেও এই মূর্তি ও জিনিসপত্র পুজোর ঘরে রাখবেন না, খারাপ ফল পেতে পারেন, জেনে নিন বিস্তারিত

Temple Vastu Tips: মন্দিরে কী ধরনের প্রতিমা বা ছবি রাখা উচিত জেনে নিন

হাইলাইটস:

  • বাড়ির মন্দিরে শনিদেবের মূর্তি রাখবেন না
  • একটির বেশি শঙ্খ রাখবেন না
  • মন্দিরে শুকনো ফুল রাখবেন না

Temple Vastu Tips: প্রতিটি ঘরে মন্দির থাকা উচিত। মন্দিরটিকে বাড়ির সবচেয়ে পবিত্র স্থান হিসাবে বিবেচনা করা হয়। বাস্তুশাস্ত্রে ঘরে মন্দির তৈরি করা থেকে শুরু করে মন্দিরে রাখা সমস্ত জিনিসেরও ব্যাখ্যা করা হয়েছে। বাস্তুশাস্ত্র অনুসারে বাড়ির মন্দিরে রাখা জিনিসগুলি বাড়ির ইতিবাচক শক্তিকেও প্রভাবিত করে। তাই মন্দিরে কিছু রাখার সময় মন্দির সম্পর্কিত বাস্তু নিয়মগুলি জানা খুবই জরুরি। আসলে মন্দিরে শুধুমাত্র পুজো সংক্রান্ত সামগ্রী রাখা হয়। কিন্তু, অনেক সময় আমরা অজান্তেই মন্দিরে এমন কিছু মূর্তি রাখি, যার ফলে ঘরে নেতিবাচক শক্তি বাড়তে শুরু করে। আজ এই প্রবন্ধে আমরা আপনাদের বলবো মন্দিরে কী ধরনের প্রতিমা বা ছবি রাখা উচিত। আসুন বিস্তারিত জেনে নিই-

বাড়ির মন্দিরে শনিদেবের মূর্তি রাখবেন না

ধর্মীয় বিশ্বাস অনুসারে, শনিদেবকে ন্যায়ের দেবতা মনে করা হয়। অনেকে শনিদেবের পূজাও করেন, তবে বাড়ির মন্দিরে তাঁর ছবি বা মূর্তি রাখা নিষেধ। কারণ তাকে উগ্র দেবতা মনে করা হয়। তাই বাড়ির পরিবর্তে মন্দিরে শনিদেবের পূজা করা বেশি শুভ বলে মনে করা হয়। আপনি চাইলে আপনার বারান্দায় বা বাড়ির গেটের বাইরে একটি শামী গাছ লাগিয়ে শামী পূজা করতে পারেন।

We’re now on Telegram- Click to join

দেবী কালী মূর্তি

বাড়ির মন্দিরে মা কালীর মূর্তি ও ছবি রাখা ভালো বলে মনে করা হয় না। কারণ তিনিও উগ্র দেবীর অন্তর্ভুক্ত। তাই বাড়িতে তাদের পূজা করা উচিত নয়। এর পাশাপাশি মা কালীর পূজা করার নিয়মও খুব কঠিন এবং বাড়িতে করাটাও ঠিক নয়।

নটরাজ মূর্তি 

বেশিরভাগ মানুষই বাড়িতে নটরাজের মূর্তি রাখতে পছন্দ করেন, কিন্তু নটরাজকে আসলে ভগবান শিবের উগ্র রূপ বলে মনে করা হয়। এমন পরিস্থিতিতে বাড়ির মন্দিরে নটরাজের মূর্তি রাখা থেকে বিরত থাকা উচিত, তা না হলে বাড়িতে অশান্তি ও অশান্তির পরিবেশ বজায় থাকে।

গণেশ লক্ষ্মীর মূর্তি স্থাপন করুন

বিভিন্ন ভঙ্গিতে দেবদেবীর মূর্তিও পাওয়া যায়। তবে মনে রাখবেন যে ঘরে সবসময় কেবলমাত্র ভগবান গণেশ এবং মা লক্ষ্মীর বসা মূর্তি আনতে হবে। মন্দিরে দেব-দেবীর মূর্তি দাঁড়ানো বা অন্য কোনো ভঙ্গিতে রাখা শুভ বলে মনে করা হয় না।

ভুল করেও ভাঙ্গা প্রতিমা রাখবেন না 

বাস্তুশাস্ত্র বলছে ভুল করেও মন্দিরে ভাঙা মূর্তি বা ছবি রাখা উচিত নয়। পূজা করার সময় ভাঙা মূর্তি বা ছবির কারণে আমাদের মনোযোগ বারবার সেদিকে যায় এবং আমরা পূজায় পুরোপুরি মনোনিবেশ করতে পারি না। যার কারণে আমরা পরিপূর্ণ ফল পাই না।

এই ভঙ্গিতে ভগবানের মূর্তি রাখবেন না

বাস্তুশাস্ত্র বলে যে দেব-দেবীর এই ধরনের ছবি বা মূর্তি কখনই বাড়ির মন্দিরে রাখা উচিত নয় যেখানে তারা রাগান্বিত বা উগ্র ভঙ্গিতে। সৌম্য ও আশীর্বাদ ভঙ্গিতে ভগবানের মূর্তি সবসময় ঘরে রাখতে হবে। এই ধরনের মূর্তি রাখলে ইতিবাচক শক্তির প্রবাহ বৃদ্ধি পায় এবং আপনার বাড়িতে সুখ ও শান্তি আসে।

We’re now on WhatsApp- Click to join

পুজোর ঘরে এমন জিনিস রাখবেন না

প্রায়ই মানুষের বাড়িতে দেখা যায় যে হবন বা আচার অনুষ্ঠানের পর তারা পূজার অবশিষ্ট উপকরণ পুজোর ঘরে রেখে দেয়। এটা করা মোটেও ঠিক বলে মনে করা হয় না। আপনার বাড়িতে যদি কোনও পুজো থাকে তবে সমস্ত উপকরণ ব্যবহার করা ভালো এবং এর পরে যদি কিছু অবশিষ্ট থাকে তবে তা রান্নাঘরে ব্যবহার করুন। অথবা চলমান জলে প্রবাহিত হতে দিন।

Read More- শামী গাছ লাগানোর সঠিক দিক ও শামী গাছের ধর্মীয় গুরুত্ব জানুন

মন্দিরে শুকনো ফুল রাখবেন না

লোকেরা প্রতিদিন তাদের মন্দিরগুলিকে ফুল দিয়ে সাজায়। এটা একটা ভালো কথা যে ফুলকে ভগবানের পূজায় অপরিহার্য মনে করা হয়। কিন্তু দেখা যায়, কেউ কেউ মন্দিরের কোনো কোনো কোণে পূজার জন্য দেওয়া ফুলও রেখে দেন। এটা ভালো অভ্যাস নয়। বাস্তু অনুসারে, এটি নেতিবাচক শক্তিকে উৎসাহিত করে। শুকনো ফুল ঘরে রাখা দারিদ্র্যকে আমন্ত্রণ জানানোর মতো। এতে অকাল মৃত্যু, মঙ্গল দোষ বা বিবাহ বিলম্বের মতো সমস্যা দেখা দিতে পারে।

একটির বেশি শঙ্খ রাখবেন না

একটা কথা সবসময় মাথায় রাখবেন পুজোর ঘরে একটার বেশি শঙ্খ রাখবেন না। পূজায় প্রতিদিন একটি মাত্র শাঁখা ব্যবহার করুন। শঙ্খকে ভগবান বিষ্ণুর প্রতীক হিসাবে বিবেচনা করা হয়, তাই এটি প্রতিদিন পরিবর্তন করা ঠিক নয়। রান্নাঘরে মন্দির তৈরি করাও বাস্তু অনুসারে উপযুক্ত বলে মনে করা হয় না।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.