Deepfake Videos: ডিপফেক ভিডিও কীভাবে শনাক্ত করবেন? এখানে সম্পূর্ণ বিস্তারিত জেনে নিন

Deepfake Videos: শচীন টেন্ডুলকার থেকে রশ্মিকা মান্দানা, এই তারকারা ডিপফেকের শিকার হয়েছেন, কিন্তু কীভাবে চিহ্নিত করবেন?

হাইলাইটস:

  • ডিপফেক বলিউডের পাশাপাশি সাধারণ মানুষের জন্য সমস্যা তৈরি করছে।
  • সম্প্রতি রশ্মিকা এবং ক্যাটরিনা কাইফ ডিপফেকের শিকার হন।
  • যার পরে এই বিষয়টি খবরে আসে এবং পুলিশ এই বিষয়ে অনেককে গ্রেপ্তারও করেছে।

Deepfake Videos: ডিপফেক বলিউডের পাশাপাশি সাধারণ মানুষের জন্য সমস্যা তৈরি করছে। সম্প্রতি রশ্মিকা এবং ক্যাটরিনা কাইফ ডিপফেকের শিকার হন, যার পরে এই বিষয়টি খবরে আসে এবং পুলিশ এই বিষয়ে অনেককে গ্রেপ্তারও করেছে। এর পাশাপাশি, কয়েকদিন আগে শচীন টেন্ডুলকারের একটি গভীর নকল ভিডিওও ভাইরাল হয়েছিল যাতে তাকে একটি গেমের প্রচার করতে দেখা যায়। ভিডিওটি শেয়ার করে তিনি এটিকে হতাশাজনক বলে অভিহিত করেছেন। তিনি বলেন, এই ভিডিওটি ভুয়া এবং মানুষকে ধোঁকা দেওয়ার জন্য তৈরি করা হয়েছে।

We’re now on Whatsapp – Click to join

https://x.com/sachin_rt/status/1746794062961950824?s=20

কিন্তু আপনি কী জানেন ডিপফেক ভিডিওগুলি কী এবং কীভাবে আপনি তাদের সনাক্ত করতে পারেন? আসুন আপনাকে ব্যাখ্যা করি..

অভিব্যক্তিতে মনোযোগ দিন: আপনি যদি এই ভিডিওটি ডিপফেক দিয়ে তৈরি কিনা তা জানতে চান, তাহলে প্রথমে ভিডিওটিতে দেখা ব্যক্তির অভিব্যক্তিতে মনোযোগ দিন। শরীরের ভাষা সহ ব্যক্তির গাল এবং কপাল দেখতে ভুলবেন না।

চোখের দোররার দিকেও মনোযোগ দিন: ডিপফেকগুলি সনাক্ত করতে, চোখের দোররাগুলিও দেখুন কারণ প্রায়শই ডিপফেক ভিডিওগুলিতে চোখের দোররা জ্বলতে দেখা যায় যা সাধারণ মানুষের মতো চোখের পলক পড়ে না৷ একজন সাধারণ মানুষের মতো সে পলক ফেলে না।

লিঙ্ক সিঙ্ক চেক: এছাড়াও ডিপফেক ভিডিও সনাক্ত করতে আপনি ভিডিওটি স্লো করতে পারেন এবং লিঙ্ক সিঙ্ক পরীক্ষা করতে পারেন। ঠোঁট ভালো করে লক্ষ্য করলে দেখবেন ভিডিওর সাথে তাদের মিল নেই।

ভিডিওতে জুম ইন করুন: আপনি এটি সনাক্ত করতে একটি ডিপফেক ভিডিওতেও জুম করতে পারেন কারণ মুখের চুল সাধারণত ডিপফেকগুলিতে মসৃণ হয়। এতে গোঁফ ও দাড়ি নকল।

এইরকম বিনোদন সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।