Dark Elbow And Knees Remedy: আপনার কি কনুই এবং হাঁটুতে কালো ভাব দেখা যাচ্ছে? তাহলে এই ঘরোয়া প্রয়োজনীয় টিপসের মাধ্যমে ত্বককে উজ্জ্বল করতে সাহায্য করুন

Dark Elbow And Knees Remedy: এই ঘরোয়া প্রয়োজনীয় টিপস অত্যন্ত কার্যকর, কিছু দিনের মধ্যেই কনুই এবং হাঁটুর কালো ভাব দূর হয়ে যাবে, জানতে হলে বিস্তারিত পড়ুন

হাইলাইটস:

  • হাঁটু এবং কনুইয়ের কালো ভাব দূর করতে দই এবং হলুদের পেস্ট নিয়মিতভাবে ব্যবহার করুন
  • এছাড়া কফি এবং দই দিয়ে পেস্ট তৈরি করুন
  • মধু, নুন এবং লেবুর রসও আপনার হাঁটু এবং কনুইয়ের কালো ভাব দূর করতে সাহায্য করবে

Dark Elbow And Knees Remedy: আপনার কনুই, হাঁটু, এবং গলার ত্বক কালো হয়ে গেছে কি? সম্ভবত এই অবস্থায় এই অঙ্গগুলি দেখতে অপমানজনক মনে হয়, এবং এই অংশগুলিতে কালো ভাব গঠিত হলে এগুলি পরিষ্কার করা খুব কঠিন হয়। তবে, আপনি যদি এই ধরনের অবস্থাযর মুখোমুখি হন, তবে এই নিবন্ধটি আপনার জন্য সাহায্যকারী হতে পারে। এই নিবন্ধে, আমরা আপনার জন্য কিছু কার্যকর ঘরোয়া সহায়ক উপায় উল্লেখ করছি, যা আপনি খুব সহজে কনুই, হাঁটু, এবং গলায় একটি যাদুকর কালো ভাব থেকে মুক্তি পেতে পারেন।

দই, হলুদ, এবং এলোভেরা মাস্ক তৈরির রেসিপি

উপাদান-

  • দই – ১ বড় চামচ
  • হলুদ পাউডার – ১/২ চামচ
  • অ্যালোভেরা জেল – ১ বড় চামচ

পেস্ট তৈরির পদ্ধতি 

  • পেস্ট তৈরি করার জন্য সবচেয়ে প্রথম একটি ছোট বাটিতে দই এবং হলুদ পাউডার সুষমভাবে মিশিয়ে নিন।
  • এখন এই মিশ্রণে অ্যালোভেরা জেল যোগ করুন এবং এটি মুখ্যত টান হয়ে যাওয়া পর্যন্ত ভালো করে হলুদ পাউডার সহ মিশ্রণ করুন।
  • তারপর আপনার পেস্ট তৈরি হয়ে গেছে, এই মিশ্রণটি আপনার কনুইতে এবং হাঁটুতে প্রয়োগ করুন।
  • আপনার এই এলাকাগুলিতে কালো ভাবের বিরুদ্ধে এই পেস্টটি সমানভাবে প্রয়োগ করুন।
  • মিশ্রণটিকে ১৫ থেকে ২০ মিনিট পর্যন্ত প্রয়োগ করুন।
  • তারপর গরম জলেতে আপনার কনুই এবং হাঁটু ধুয়ে নিন এবং তারপর টাওয়ালের সাহায্যে মুছে নিন।
  • হাঁটু এবং কনুইয়ের কালো ভাব দূর করতে এই ঘরোয়া পদ্ধতির সুবিধা নিন।
  • দইতে ল্যাকটিক এসিড পাওয়া যায়, যা হাঁটু এবং কনুইর ডেড ত্বক সেলস অপসারণ করার এবং কালো অঞ্চলের রঙ হালকা করাতে সাহায্য করতে পারে।
  • হলুদে এন্টি-ইনফ্ল্যামেটরি এবং এন্টি-অক্সিডেন্ট গুণ থাকে, যা হাঁটুর এবং কনুইয়ের উপর বর্তমান ডার্ক পিগমেন্টেশন কমানো এবং এই অঞ্চলের রংএকই করতে সাহায্য করতে পারে।
  • অ্যালোভেরাতে হাইড্রেটিং গুণ থাকে, যা আপনার ত্বককে আরাম দেয় এবং ময়শ্চারাইজ রাখার সাহায্য করে। এর ব্যবহারে হাঁটু এবং কনুইয়ের ত্বকের উপর বর্তমান ডেড ত্বক সেলসকে সুস্থ রাখার সাহায্য করতে পারে।

পেস্ট লাগানোর আগে অবশ্যই পরীক্ষা করুন

হাঁটু এবং কনুইয়ের কালো ভাব দূর করতে নিয়মিতভাবে এই পেস্ট ব্যবহার করুন। আরোপ্রায়, যদি আপনি এই মিশ্রণের কোনও উপাদান প্রথম বারে ব্যবহার করছেন, তবে এই পেস্টটি আপনার ত্বকে লাগানোর আগে প্যাচ টেস্ট অবশ্যই করুন। যদি আপনি যেকোনো ধরণের অ্যালার্জি বা ইনফেকশনের সম্মুখীন হন, তবে এর ব্যবহার থেকে বিরত থাকুন।

প্রভাবদার আছেন এও ঘরোয়া প্রক্রিয়ায়

We’re now on WhatsApp – Click to join

কফি এবং দই

একটি বড় চামচে কফি পাউডার নিন এবং এটি একটি চামচ দই দিয়ে ভালোভাবে মিশ্রণ করুন। এরপর তৈরি পেস্টটি হাতের সাহায্যে গলা, কনুই, এবং হাঁটুতে লাগিয়ে প্রায় ৫ থেকে ৭ মিনিট ধীরে ধীরে মালিশ করুন। এখন, এটা প্রায় ১৫ মিনিট এইভাবেই ত্বকে রেখে দিন এবং নির্দিষ্ট সময়ের পরে একটি ভেজা টাওয়াল দিয়ে ত্বক পরিষ্কার করুন। আরও ভালো ফলাফলের জন্য, আপনি সপ্তাহে ৩ থেকে ৪ বার এই প্রয়োগটি ট্রাই করতে পারেন। সত্যিই, কফিতে এন্টিঅক্সিডেন্ট, অ্যান্টিব্যাকটেরিয়াল, এবং এন্টি-এজিং গুণ পাওয়া যায়, যা ত্বকের বিভিন্ন ধরনের ব্যাকটেরিয়া থেকে রক্ষা করতে সাহায্য করে এবং দাগের স্থানের রঙ ঠিক করতে সাহায্য করে। এছাড়াও, দইতে প্রোবাইটিক্স রয়েছে, যা ত্বককে গ্লো করার সাহায্য করে।

হলুদ এবং দই 

কনুই, হাঁটু এবং গলার কালো ভাব দূর করতে হলুদ এবং দইয়ের মিশ্রণ আপনাকে সাহায্য করতে পারে। এটা করার জন্য আপনাকে আধ কাপ দই নিতে হবে এবং এতে মাত্র দুই চামচ হলুদ মিশিয়ে একটি পেস্ট তৈরি করতে হবে। এখন এটা ভালোভাবে হাঁটু উপর লাগান এবং ১৫ মিনিট পর্যন্ত শুকনো হওয়ার জন্য রাখতে হবে। নির্দিষ্ট সময়ের পরে ভিজে কাপড়ের সাহায্যে ত্বক পরিষ্কার করুন। আপনি চাইলে এরপর ঠাণ্ডা জল দিয়ে ঐ অংশ ধুয়ে ফেলতে পারেন। এই পদ্ধতিটি সপ্তাহে ২ থেকে ৩ বার ব্যবহার করলে আপনি শীঘ্রই অসাধারণ ফলাফল পাতে পারেন। হলুদে উপস্থিত এন্টিঅক্সিডেন্ট গুণগুলি সহজেই ১৪.১৬% পিগমেন্টেশন, ব্ল্যাক স্পট, সাদা দাগ ইত্যাদি সমস্যায় সহায়ক হতে পারে।

মধু, নুন এবং লেবুর রস

২ থেকে ৩ চামচ লেবুর রস নিন এবং তাতে ২ চামচ মধু এবং এক চামচ নুন মেশান। সব উপাদান ঠিকমতো মিশিয়ে দিন এবং এটি আপনার কনুই বা হাঁটু বা যেখানেই কালো ভাব আছে সেখানে লাগান, পরে হাতের মাধ্যমে হালকা ম্যাসেজ করুন, তারপর ওই অংশ পরিষ্কার করে ময়শচারাইজার লাগান। এটা আপনাকে সপ্তাহে ২ বার করতে হবে। এটির মাধ্যমে আপনি শীঘ্রই পরিণাম দেখতে পাবেন। যাচাই করা যায় যে নুনে প্রাকৃতিক এক্সফোলিয়েন্ট গুণ রয়েছে। এটা মৃত ত্বক বাইরে নিয়ে আসার সাহায্য করে। আরও, লেবুর রস একটি প্রাকৃতিক ব্লীচিং এজেন্ট হিসাবে কাজ করে, যা অবাধ ট্যান সরানো এবং ত্বকের রং উজ্জ্বল করার সাহায্য করে। এগুলোর বাইরে, মধুতে অ্যানজাইম রয়েছে যা ত্বককে এক্সফোলিয়েট করে এবং মৃত ত্বক কোষকে সরানোর মাধ্যমে ত্বককে নরম করে।

এইরকম বিউটি সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.