Busy Moms: ব্যস্ত মায়েদের জন্য ৮ টি সঠিক অভিভাবকত্বের উপায়

Busy Moms: ব্যস্ত মায়েদের জন্য অভিভাবকত্বের উপায় যা আপনার জীবনকে সহজ করে তুলবে

হাইলাইটস:

  • আপনার সুন্দর পরিবার ফিরে পড়া যাওয়া
  • আরও বেশি সংখ্যক পরিবার
  • ভূমিকা অদলবদল করুন
  • সময়ের গুণমান

Busy Moms: তাদের পেশাগত এবং ব্যক্তিগত জীবনের ক্রমাগত ঝাঁকুনি ছাড়াও, বেশিরভাগ কর্মজীবী ​​মায়েরা একটি বিশাল অপরাধবোধে জর্জরিত যে তারা বাচ্চাদের সাথে পর্যাপ্ত সময় কাটাচ্ছেন না। আপনার এবং আপনার কাছের এবং প্রিয়জনদের প্রভাবিত করার আগে এই অপরাধবোধটি ছেড়ে দিন।

“আপনি কি একজন কর্মজীবী ​​মা ?” প্রশ্নটি অক্সিমোরোনিক বলে মনে হচ্ছে। যে কোনো বয়সের মায়েরা জানেন যে অভিভাবকত্বের একটি ২৪/৭ কাজ। একজন কর্মজীবনে মায়ের মতোই বাড়িতে থাকা মায়েরও নিজস্ব দায়িত্ব রয়েছে। একজন কর্মজীবী ​​মা তার সাথে যে অতিরিক্ত বোঝা বহন করে তা হল সে তার বাচ্চাদের অবহেলা করছে। এই অপরাধবোধ তার মনকে ক্রমাগত ক্ষয় করে, যতক্ষণ না এটি তাকে একটি মানসিক ধ্বংসাত্মক ছেড়ে দেয় যা তাকে কাজ বা বাড়িতে পুরোপুরি মনোযোগ দিতে অক্ষম হয়। আপনার সাথে এটি ঘটতে দেবেন না। আপনাকে সুস্থ ভারসাম্য অর্জনে সহায়তা করার জন্য ব্যস্ত মায়েদের জন্য এখানে ৮টি অভিভাবকত্বের উপায় রয়েছে।

১.আপনার সুন্দর পরিবার ফিরে পড়া: এই সময়েই একজন মহান ভারতীয় পরিবারের সুবিধার প্রশংসা করে। আত্মীয়-স্বজনদের মধ্যে বেড়ে ওঠার ফলে, আপনার সন্তান কেবল নিরাপদ এবং নিরাপদ বোধ করবে না বরং সঠিক পরিবেশে বেড়ে উঠবে। প্রায়শই না, দাদা-দাদির উভয় সেট যুবতী মাকে সাহায্য করবে। দাদা-দাদিরা তাদের নাতি-নাতনিদের সাথে বড় সময় বন্ধন করে এবং বাচ্চারা নিঃশর্ত ভালোবাসার সাথে প্রতিদান দেয়। দুই প্রজন্মের মধ্যে স্বাভাবিক বন্ধুত্ব আপনাকে সেই আসন্ন বড় প্রকল্পে মনোনিবেশ করতে সাহায্য করে মনের একটি স্বস্তি দেয়।

২.আপনার সুন্দর পরিবার ফিরে যাওয়া: এই সময়েই একজন মহান ভারতীয় পরিবারের সুবিধার প্রশংসা করে। আত্মীয়-স্বজনদের মধ্যে বেড়ে ওঠার ফলে, আপনার সন্তান কেবল নিরাপদ এবং নিরাপদ বোধ করবে না বরং সঠিক পরিবেশে বেড়ে উঠবে। প্রায়শই না, দাদা-দাদির উভয় সেট যুবতী মাকে সাহায্য করার জন্য চিপ করে। দাদা-দাদিরা তাদের নাতি-নাতনিদের সাথে বড় সময় বন্ধন করে এবং বাচ্চারা নিঃশর্ত ভালবাসার সাথে প্রতিদান দেয়। দুই প্রজন্মের মধ্যে স্বাভাবিক বন্ধুত্ব আপনাকে সেই আসন্ন বড় প্রকল্পে মনোনিবেশ করতে সাহায্য করে মনের একটি স্বস্তি দেয়।

৩.দর্জির তৈরি কাজ: আধুনিক মায়েদের জন্য মানিয়ে নেওয়ার মন্ত্র। আরও অনেক সংস্থা এখন মহিলাদের বাচ্চাদের সাথে অতিরিক্ত সময় কাটানোর প্রয়োজনীয়তার প্রশংসা করছে এবং কেরিয়ারের ভূমিকা তৈরি করছে যা মহিলাদের কম সময়ে আরও বেশি কাজ করতে সহায়তা করে। বড় সময়ে নমনীয় টাইমিং কিকিংয়ের সাথে, ৯ থেকে ৫ ধারণাটি প্রায় অপ্রয়োজনীয় হয়ে উঠেছে। অগণিত পথ খোলার সাথে, মহিলারা বেছে নেওয়ার জন্য একাধিক কাজের বিকল্পে প্লাবিত হয়। কপিরাইটার, বিষয়বস্তু সম্পাদক, প্রক্টর এবং গ্রাফিক ডিজাইনাররা বেছে নেওয়ার জন্য অগণিত পেশাগুলির মধ্যে কয়েকটি।

৪. ভূমিকা অদলবদল করুন: আপনার কর্মক্ষেত্রে, অনুরূপ পরিস্থিতি সহ একজন মাকে খুঁজুন। তার সাথে আলোচনা করুন এবং একটি পরিকল্পনা তৈরি করুন যেখানে আপনি উভয়ই অভিভাবকত্বের দায়িত্বগুলি অদলবদল করতে পারেন। যদি তার কাজের সময়গুলি আপনার থেকে আলাদা হয় তবে এটির মতো কিছুই নয়। আপনি নিজেদের মধ্যে একটি ব্যবস্থা কাজ করতে পারেন। আপনার বাচ্চাদের মাঝে মাঝে তার জায়গায় এবং তার বিপরীতে ড্রপ করুন। আপনার উভয়কে মানসিক শান্তি দেওয়ার পাশাপাশি, এটি আপনার বাচ্চাদের তৈরি খেলার সাথীও দেবে।

৫. নিজে থেকে যান: আপনি যদি মনে করেন যে চাকরির জন্য যাওয়া আপনাকে আপনার বাচ্চার সাথে সময় কাটানো থেকে বঞ্চিত করছে, তাহলে আপনি নিজের কিছু শুরু করতে পারেন। ব্যবসায় বড় মানি-স্পিনার হতে হবে না; যেকোন ছোট উদ্যোগ যা আপনাকে সন্তুষ্টি দেয় তা ঠিকঠাক করবে। এবং আপনি যদি এটিতে আপনার হৃদয় এবং মন রাখেন তবে ক্ষুদ্রতম প্রকল্পগুলিও একটি বড় উদ্যোগে পরিণত হবে। সত্যকে সমর্থন করে, থেজোমায়া সেন্টার অফ এক্সিলেন্সের পরিচালক উমা যোগেশ বলেছেন, “আমি পারিবারিক আয়ে অবদান রাখতে চেয়েছিলাম।

একই সঙ্গে আমি আমার ছেলেকে অবহেলা করতে চাইনি। আমি তার জন্য সেখানে থাকতে চেয়েছিলাম যখন সে তার বাড়ির কাজ করত বা যখন সে তার পরীক্ষার জন্য প্রস্তুত করত। এইভাবে, আমি এই শিক্ষা কেন্দ্রটি শুরু করেছি যেখানে বাচ্চারা তাদের ইচ্ছামত যেকোন বিষয়ে প্রশিক্ষণ পেতে পারে। আমি যখন এক বছর আগে শুরু করেছি, তখন আমার মাত্র কয়েকজন শিক্ষক এবং পাঁচজন ছাত্র ছিল। এখন, আমার বিশের বেশি শিক্ষক এবং ১৫০ জনেরও বেশি ছাত্র রয়েছে। এবং সর্বোপরি, আমি আমার ছেলের সাথে থাকতে পারি এবং নিশ্চিত করতে পারি যে সে সেরা প্রশিক্ষণ পাচ্ছে,” সন্তুষ্ট মা উপসংহারে বলেন।

৬.সময়ের গুণমান: এটা সত্য যে কর্মজীবী ​​মহিলারা তাদের বাচ্চাদের সাথে দিনে সামান্য সময় কাটাতে পারেন। কিন্তু, হতাশা নয়। সর্বোপরি, এটি গুণমান এবং পরিমাণ নয় যা গণনা করে। প্রতি মিনিট গণনা করুন। শুধু একই ঘরে থাকবেন না, যোগাযোগ করুন। একসাথে খাবার রান্না করুন, ঘর পরিষ্কার করার জন্য একসাথে পিচ করুন, কিছু পারিবারিক বাগান করুন, একসাথে একটি বই পড়ুন, আপনার প্রিয় সাউন্ডট্র্যাকগুলি শুনুন, কেবল শুয়ে থাকুন এবং আপনার দিন নিয়ে আলোচনা করুন। সপ্তাহান্তকে বিশেষ করে তুলুন। একটি পিকনিকের জন্য যান, সমুদ্র সৈকতে দিন কাটান এবং প্রকৃতি বা ঐতিহ্যগত পদচারণায় অংশগ্রহণ করুন। আপনি শীঘ্রই একসাথে কাটানো এই সময়টি উপভোগ করবেন এবং এটির জন্য অপেক্ষা করতে শুরু করবেন।

এখানে সতর্কতার একটি শব্দ মাঝে মাঝে একটি উপহার এখন এবং তারপর ঠিক আছে কিন্তু আপনার অপরাধবোধ কমানোর জন্য আপনার সন্তানকে দামী উপহার দিয়ে চাপাবেন না। এটি তার মধ্যে ভুল মূল্যবোধ গড়ে তুলবে এবং সে ভালবাসাকে উপহারের সাথে সমান করতে শুরু করবে।

৭. প্রিয় মানুষ: এখন বাচ্চাদের লালন-পালনে সক্রিয়ভাবে অংশগ্রহণ করতে শুরু করেছে। নোংরা ন্যাপি পরিবর্তন করা, লুলাবি গাওয়া এবং শিশুকে গোসল করানো তার আগের প্রজন্মের তুলনায় আধুনিক মেট্রোসেক্সুয়াল মানুষের কাছে স্বাভাবিকভাবেই আসে। তার সাহায্য নিতে দ্বিধা করবেন না। আপনি যদি নিখুঁতভাবে অনুরোধটি জুড়ে দেন, তবে তিনি আপনার সাহায্যে আসতে খুব ইচ্ছুক হবেন।

৮. ‘আমি’ সময়: এমনকি সুপারওম্যানেরও কিছুটা বিশ্রাম প্রয়োজন। মনে রাখবেন যে আপনি একজন অটোমেটন নন যিনি ২৪/৭ কাজ ​​করতে পারেন। আপনার ব্যক্তিগত এবং পেশাগত জীবনে সক্রিয় হওয়ার জন্য আপনার পুনর্জীবন এবং শিথিলতাও প্রয়োজন। কবিতা জি. বলেছেন, যিনি কয়েকটি অ্যাবাকাস শিক্ষা কেন্দ্র পরিচালনা করেন, “প্রতি বছর আমি এক পাক্ষিকের জন্য বিদেশী জলবায়ুতে যাই। আমি যখন ফিরে আসব তখন আমি আমার কাজ এবং পরিবারকে ১০০% এর বেশি দিতে প্রস্তুত।” তাই, কিছু ‘আমি’ সময় লুকিয়ে. একটি স্পা ট্রিটমেন্টে লিপ্ত হন, আপনার প্রিয় বইয়ের সাথে কুঁকড়ে যান, ধ্যান করুন, সংক্ষেপে, এমন কিছু করুন যা আপনাকে নিজের সাথে বন্ধনে সহায়তা করে।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

Leave a Reply

Your email address will not be published.