Top 10 Places to Visit in Jaipur: জয়পুরে দেখার জন্য শীর্ষ 10টি স্থান

Top 10 Places to Visit in Jaipur: জয়পুরে দেখার জন্য এই শীর্ষ 10টি স্থান ছাড়া অবিশ্বাস্য রাজস্থান অসম্পূর্ণ

Top 10 Places to Visit in Jaipur: জয়পুর রাজস্থানের কেন্দ্রস্থলে একটি সুন্দর শহর যা আমাদের সমৃদ্ধ ঐতিহ্যের সংস্কৃতি, ইতিহাস এবং সারাংশকে ধারণ করে। সুন্দর শহরটি প্রায়ই রাজস্থান এবং নতুন জায়গায় ভ্রমণকারীদের জন্য একটি পিট-স্টপ হিসাবে ব্যবহৃত হয়, তবে জয়পুর নিজেই এত সুন্দর যে জয়পুরে দেখার জন্য এই সেরা 10টি স্থান মিস করা উচিত নয়।

অ্যাম্বার ফোর্ট 

এটি জয়পুরের সবচেয়ে আইকনিক প্রাসাদ যা শহরের একটি দুর্দান্ত দৃশ্য দেখায়। এই ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইটটি দুর্গ পর্যন্ত একটি হাতির যাত্রার সাথে সেরা উপভোগ করা যেতে পারে, যা আপনাকে সত্যিকারের রাজকীয় অভিজ্ঞতা দেয়। প্রাসাদের নকশা, স্থাপত্য ও কাঠামো চমৎকার।

হাওয়া মহল 

উইন্ডোজের প্রাসাদটি এমন স্থাপত্যের জন্য পরিচিত যেখানে প্রায় 953টি জানালা রয়েছে। মহলের একটি মৌচাক কাঠামো রয়েছে যা এটিকে অত্যন্ত আকর্ষণীয় করে তোলে। আপনি যদি ঐতিহ্যবাহী জয়পুরী পোশাক, চপল এবং গয়না কিনতে চান তবে হাওয়া মহলের আশেপাশে কেনাকাটা করা আবশ্যক।

যন্তর মন্তর 

এটি 18 শতকের একটি স্মৃতিস্তম্ভ যা বিশ্বের বৃহত্তম সূর্যালোকও বটে। এটি প্রাচীন ভারতীয় প্রকৌশলের একটি উদাহরণ যা তার সময়ের চেয়ে অনেক এগিয়ে ছিল। এটি একটি ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইটও। জ্যোতির্বিদ্যা পর্যবেক্ষণ কেন্দ্র আপনার তালিকায় থাকতে হবে।

সিটি প্যালেস 

এটি জয়পুরের সবচেয়ে অত্যাশ্চর্য স্মৃতিস্তম্ভগুলির মধ্যে একটি এবং এটি মহারাজা সওয়াই জয় সিং দ্বারা নির্মিত হয়েছিল। প্রাসাদটি মুঘল এবং রাজপুত স্থাপত্যের মিশ্রণ এবং রাজকীয়তার বহিঃপ্রকাশ।

নাহারগড় দুর্গ 

খুব সকালে নাহারগড় ফোর্ট পরিদর্শন করা যখন সূর্য খুব বেশি প্রখর হয় না বা রাতে একটি পরিদর্শন এই দুর্গ থেকে গোলাপী শহরের একটি মনোমুগ্ধকর দৃশ্য উপভোগ করার জন্য আদর্শ। আপনি দুর্গের জয়পুর মোম যাদুঘরও দেখতে পারেন। প্রথমটি 1734 সালে নির্মিত হয়েছিল, কিন্তু এখনও সওয়াই জয় সিং II এর ক্ষমতার প্রমাণ হিসাবে শক্তিশালী হয়ে দাঁড়িয়েছে।

জলমহল

মন সাগর হ্রদের মাঝখানে অবস্থিত, জলমহল একটি সুন্দর প্রাসাদ যেখান থেকে সূর্যোদয় মিস করা উচিত নয়। যদিও আপনি প্রাসাদে প্রবেশ করতে পারবেন না, তবে এটির চারপাশে নৌকায় চড়ে বা লেকসাইড থেকে এটি দেখতে আদর্শ।

জয়গড় দুর্গ 

চিল কা তিলা (ঈগলের পাহাড়) নামেও পরিচিত, দুর্গটি আমের দুর্গের একটি দুর্দান্ত দৃশ্যের অনুমতি দেয়। এটি চাকার উপর বিশ্বের বৃহত্তম ক্যানন- জাইভানার বাড়িও।

চোখী ধানী 

আপনি যদি গ্রামের জীবন উপভোগ করতে চান, ভাল খাবার উপভোগ করতে এবং একটি আশ্চর্যজনক সন্ধ্যা কাটাতে চান- তাহলে চকি ধানি হল দেখার জায়গা। এটিতে সবকিছু রয়েছে- উটের রাইড থেকে শুরু করে ম্যাজিক শো যা আপনাকে ভারতীয় গ্রামীণ অঞ্চলগুলির জন্য পরিচিত সমৃদ্ধ সংস্কৃতির অভিজ্ঞতা লাভ করতে দেয়।

বিড়লা মন্দির 

মন্দিরটি তার সাদা মার্বেল এবং অত্যাশ্চর্য স্থাপত্যের জন্য পরিচিত। এটি মতি ডুংরি পাহাড়ে অবস্থিত এবং এখানে থাকার জন্য অত্যন্ত শান্তিপূর্ণ ও প্রশান্ত পরিবেশ।

ঝালনা সাফারি পার্ক 

সাফারি পার্ক হল ভারতের প্রথম চিতাবাঘের রিজার্ভ এবং আপনি যদি বন্যপ্রাণীকে ভালবাসেন এমন কেউ হন তবে এখানে একটি পরিদর্শন করা আবশ্যক। সাফারি আপনাকে আরাবল্লী রেঞ্জের উদ্ভিদ এবং প্রাণীজগতের অন্বেষণ করার সুযোগ দেবে এবং এটি একটি ভাল পারিবারিক সময়ের জন্য দুর্দান্ত।

এইরকম ভ্রমণ দুনিয়ার প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.