Benazir Bhutto: পাকিস্তানের প্রথম মহিলা প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোকে স্মরণ করা যাক

Benazir Bhutto: বেনজির ভুট্টোকে তাঁর মৃত্যুবার্ষিকীতে স্মরণ করা যাক

হাইলাইটস:

  • তিনি কে ছিলেন?
  • কেমন ছিল তার রাজনৈতিক জীবন?
  • নির্বাসিত যুগ
  • কিভাবে মৃত্যু হয়ে ছিল?

Benazir Bhutto: পাকিস্তানের প্রথম মহিলা প্রধানমন্ত্রীর। ভুট্টো ১৯৮৮ সালে পাকিস্তানের প্রধানমন্ত্রী হন।

তিনি কে ছিলেন?

তিনি করাচিতে রাজনৈতিকভাবে গুরুত্বপূর্ণ পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা, জুলফিকার আলী ভুট্টো ১৯৭১ থেকে ১৯৭৩ সাল পর্যন্ত পাকিস্তানের ৯ তম রাষ্ট্রপতি এবং ১৯৭৩ থেকে ১৯৭৭ সাল পর্যন্ত প্রধানমন্ত্রী ছিলেন। তিনি পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)ও প্রতিষ্ঠা করেছিলেন, যে দলের সাথে বেনজির ছিলেন এবং সহ-সভাপতি ছিলেন।

তার পিতার সরকার জেনারেল মোহাম্মদ জিয়া উল হক কর্তৃক উৎখাত হয়। এ সময় বেনজিরকে গৃহবন্দী করে রাখা হয়। ১৯৭৯ সালে জিয়ার শাসনামলে তার বাবাকে ফাঁসিতে ঝুলানো হয়।

১৯৮০ সালে, একটি পারিবারিক ট্র্যাজেডির পর, তিনি ১৯৮৪ সালে পাকিস্তান থেকে ইংল্যান্ডে চলে যান। তিনি শুধুমাত্র ১৯৮৪ সালে ফিরে আসেন এবং সারা দেশে উন্মুক্ত নির্বাচনের একটি শক্তিশালী সমর্থক হয়ে ওঠেন।

কেমন ছিল তার রাজনৈতিক জীবন?

বিমান দুর্ঘটনায় জিয়ার আকস্মিক মৃত্যুর পর , তার স্বৈরশাসনের অবসান ঘটে এবং ভুট্টো ১৯৮৮ সালে পাকিস্তানের প্রথম মহিলা প্রধানমন্ত্রী হন। ১৯৯০ সালের নির্বাচনে তিনি ভালো না করার পর তিনি শুধুমাত্র ১৯৯০ সাল পর্যন্ত শাসন করেন।

যাইহোক, তিনি ১৯৯৩ সালে ক্ষমতায় ফিরে আসেন কিন্তু শুধুমাত্র ১৯৯৬ সাল পর্যন্ত ক্ষমতায় থাকতে পারেন। ভুট্টো তার অফিসের সময়কালে অনেক বিতর্কের সম্মুখীন হন এবং দুর্নীতির অভিযোগের সম্মুখীন হন।

নির্বাসিত যুগ:

তিনি দুবাই এবং ব্রিটেনে নির্বাসিত জীবনযাপন করেছিলেন, কিন্তু তিনি পিপিপি-র ডি-ফ্যাক্টো নেতা হিসাবে এবং বাইরে থেকে এটি পরিচালনা করেছিলেন।

মৃত্যু:

তিনি ২০০৭ সালে পাকিস্তানে ফিরে আসেন এবং আত্মঘাতী বোমা বিস্ফোরণের মুখোমুখি হন। যাইহোক, তিনি হামলা থেকে বেঁচে গেলেও কয়েক দিন পরে ২৭ শে ডিসেম্বর, ২০০৭-এ তাকে হত্যা করা হয়। তার মৃত্যু পাকিস্তানের গণতন্ত্রে একটি অন্ধকার দিন হিসেবে চিহ্নিত। সারা দেশ তাকে শোক প্রকাশ করেছে এবং তার সম্মানে তিন দিনের শোক পালনের আহ্বান জানানো হয়েছে।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

Leave a Reply

Your email address will not be published.