Shivani: শিবানী সিং এর ভ্রমনমূলক স্টোরি অনুপ্রানিত করে যুব সমাজকে

Shivani: শিবানীর ইনস্টাগ্রামে ৩৪.১ হাজারেরও বেশি ফলোয়ার রয়েছে, যুব সমাজের আইকন

হাইলাইটস

  • শিবানী সিং জীবনী
  • ভ্রমন সংক্রান্ত ব্লগ
  • জেনে নিন বিস্তারিত

Shivani: আজকের দিনে দাঁড়িয়ে ও মেয়েদের শুনতে হয় তাঁরা কিছু করতে পারবে না। এমত অবস্থায় দাঁড়িয়ে শিবানী সিং নামে একজন মহিলা বিভিন্ন প্রান্তে ভ্রমন করেছে। সামাজিক স্টেরিওটাইপগুলিকে ছিন্নভিন্ন করে, শিবানী তার জীবনের অন্তহীন দুঃসাহসিক কাজে বসেছিলেন এবং 24টি দেশে ভ্রমণ করেছেন।ভ্রমণের প্রতি তার আবেগ তাকে কেবল একজন নারী হিসেবেই ক্ষমতায়িত করেনি বরং তাকে কঠিন অভূতপূর্ব পরিস্থিতি মোকাবেলা করতেও শিখিয়েছে।

উত্তরপ্রদেশের একটি ছোট শহর সাহারানপুর তাঁর জন্ম। সেখানেই বড় হয়ে ওঠা । শিবানী ইংরেজি সাহিত্যে স্নাতকোত্তর ডিগ্রি ধারণ করেছেন এবং মার্কেটিং এবং এইচআর বিষয়ে ডাবল এমবিএ করেছেন। তিনি ১৪ বছর আগে সাহারানপুর থেকে হায়দ্রাবাদে চলে আসেন। বিশ্বজুড়ে এই তরুণীর ভ্রমন অনেকে ভ্রমন পিপাসু মানুষদের উৎসাহিত করে।

শিবানী একটি অতি-রক্ষণশীল পরিবার থেকে বড় হয়েছেন। তাঁর এই একাকী ভ্রমনে প্রথম দিকে পরিবারের সাহায্য পায়নি। কিন্তু তার আবেগ তার ভিতরে জ্বলতে থাকে অজানা অভিযানে প্রতি আর্কষন তাকে নিয়ে গেছে দেশদেশান্তরে। সামাজিক স্টেরিওটাইপগুলিকে ভেঙে শিবানী ২৪ টি দেশ ভ্রমন করেছে এখনও বাকি ১৪৬ টি দেশ।

এই তরুণী মানুষের মধ্যে ভ্রমনের আকাঙ্ক্ষা তৈরি করেছে।তিনি তার অনুসারীদের তার সাম্প্রতিক আপডেট রাখেন এবং তাদের সেই জায়গাগুলির ভৌগলিক, সাংস্কৃতিক, সামাজিক এবং জৈবিক-বৈচিত্র্য সম্পর্কে অবগত করতে সামাজিক মাধ্যমে ভিডিও আপলোড করেন ভ্রমনের।

শিবানী তার দুঃসাহসিক যাত্রা সম্পর্কে ব্লগ লিখতে শুরু করেন।২০১৫ সালে, তিনি তার প্রথম ভ্রমণ ব্লগ তৈরি করেছিলেন। তার ভ্রমন সম্পর্কে তথ্যগুলিকে বিনোদনমূলক গল্প আকারে লিখে ম্যাগাজিনে প্রকাশিত হয়েছে এবং অনেক চ্যানেলেও প্রচারিত হয়েছে।

একাকী ভ্রমণ তাকে শুধুমাত্র একজন কার্যকর সিদ্ধান্ত গ্রহণকারীই করেনি বরং তাকে দায়িত্বশীল ভ্রমণের একজন সক্রিয় প্রবর্তক হিসেবেও পরিণত করেছে। শিবানী পরিবেশের উপর মানুষের প্রভাব কমাতে এবং স্থানীয় সংস্কৃতি ও ঐতিহ্য সংরক্ষণের জন্য সক্রিয়ভাবে অংশগ্রহণ করছে। শিবানীর ইনস্টাগ্রামে ৩৪.১ হাজারের বেশি ফলোয়ার রয়েছে। মা বর্তমান যুব সমাজকে অনুপ্রাণিত করে।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

Leave a Reply

Your email address will not be published.