Bike Care Tips: আপনি যদি বাইক চালানোর শৌখিন হন, তাহলে এইভাবে আপনার গাড়ির যত্ন নিন

Bike Care Tips: এই টিপসগুলো মেনে চললে গাড়ির পারফরমেন্স বাড়বে, ইঞ্জিন ও ব্যাটারির যত্ন নিন এভাবে

হাইলাইটস:

  • আপনি যদি বাইক চালানোর শৌখিন হন, তাহলে আপনি অবশ্যই এটির যত্ন নিচ্ছেন।
  • অনেক সময় এমন হয় যে কেউ কেউ বাইকের দিকে মনোযোগ দিতে পারেন না।
  • এগুলো মেনে চললে বাইকটি ভালো কাজ করা শুরু করবে।

Bike Care Tips: আপনি যদি বাইক চালানোর শৌখিন হন, তাহলে আপনি অবশ্যই এটির যত্ন নিচ্ছেন। অনেক সময় এমন হয় যে কেউ কেউ বাইকের দিকে মনোযোগ দিতে পারেন না। যার সরাসরি প্রভাব পড়ে কর্মক্ষমতায়। আমরা আপনাকে এখানে এমন কিছু টিপস বলতে যাচ্ছি। এগুলো মেনে চললে বাইকটি ভালো কাজ করা শুরু করবে।

We’re now on Whatsapp – Click to join

ইঞ্জিন তেল পরীক্ষা করুন:

বাইকের যত্ন নেওয়ার সময়, প্রথমে আপনাকে বাইকে পর্যাপ্ত ইঞ্জিন তেল আছে কি না তা পরীক্ষা করতে হবে।যদি আপনি মনে করেন যে বাইকের ইঞ্জিন তেলের প্রয়োজন, তাহলে সার্ভিসের সময় আপনার ইঞ্জিন তেল যোগ করা উচিত। এতে করে বাইকের রক্ষণাবেক্ষণ অটুট থাকে।

ইঞ্জিন রক্ষণাবেক্ষণ:

যেকোনো গাড়ির ভালো মাইলেজের লক্ষণ হলো এর ইঞ্জিন। কোনো গাড়ির ইঞ্জিনে ত্রুটি থাকলে তার থেকে ভালো মাইলেজ আশা করা যায় না। তাই একজন মোটরসাইকেল মালিক হিসেবে আপনার ইঞ্জিনের যত্ন নিতে হবে।

ব্যাটারি যত্ন:

বাইকে ইনস্টল করা ব্যাটারি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং এমন পরিস্থিতিতে এটির যত্ন নেওয়া খুব গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। অন্তত প্রতি সপ্তাহে ব্যাটারি চেক করা উচিত।

সঠিক ইঞ্জিন তেল পূরণ করুন:

বাইকে ভুল ইঞ্জিন তেল লাগালে ক্লাচ প্লেট দ্রুত নষ্ট হয়ে যায়। বাইকে স্কুটারের ইঞ্জিন অয়েল বা বাইকের ইঞ্জিন অয়েল স্কুটারে লাগাতে ভুল করবেন না। কোম্পানির সুপারিশ অনুযায়ী সবসময় একই ইঞ্জিন তেল পূরণ করুন। সঠিক পরিমাণে ইঞ্জিন তেল না পূরণ করা বা দীর্ঘ সময় ধরে ইঞ্জিন তেল পরিবর্তন না করার কারণে ক্লাচ প্লেটগুলিও জীর্ণ হয়ে যায়।

পরিষ্কার বায়ু ফিল্টার:

বাইকের এয়ার ফিল্টার নিয়মিত পরিষ্কার করতে হবে। দীর্ঘদিন পরিষ্কার না হলে এখানে ধুলাবালি ও অন্যান্য জিনিস জমতে থাকে, যার কারণে এটি নষ্ট হওয়ার আশঙ্কা বেড়ে যায়।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.