Add Yogurt To Your Diet: সুন্দর উজ্জ্বল ত্বক এবং স্বাস্থ্যকর চুলের জন্য প্রতিদিন আপনার ডায়েটে দই যোগ করুন

Add Yogurt To Your Diet: উজ্জ্বল ত্বক এবং স্বাস্থ্যকর চুলের জন্য আপনার ডায়েটে দই যোগ করার এই ৫টি টিপ্স রইলো

হাইলাইটস:

  • দই প্রায় পুষ্টির একটি পূর্ণ বর্ণালী যা আপনার শরীরের প্রয়োজন
  • অবশ্যই দইগুলির মধ্যে রয়েছে যা বৈচিত্র্যের বৈশিষ্ট্য প্রদর্শন করে এবং এই বৈশিষ্ট্যগুলির মধ্যে বেশ কয়েকটি আপনার ওজন পরিচালনায় কার্যকর হতে পারে
  • পরিষ্কার ত্বক এবং স্বাস্থ্যকর চুলের জন্য দই সবচেয়ে ভালো খাবার

Add Yogurt To Your Diet: দই হল একটি দুগ্ধজাত সামগ্রী যা ব্যাকটেরিয়ার কারণে গাঁজন করার পরে দুধ থেকে নেওয়া হয়। দইয়ের ব্যাকটেরিয়াকে “দই কালচার” বলা হয় এবং যখন তারা দুধকে প্রভাবিত করে তখন তারা ল্যাকটোজ উৎপন্ন করে, দুধে প্রাকৃতিক চিনি। এই প্রক্রিয়াটি ল্যাকটিক অ্যাসিড তৈরির চারপাশে ঘোরে, যা দুধের প্রোটিন ঘনীকরণের জন্য দায়ী একটি যৌগ যা দইকে তার বিশেষ স্বাদ এবং টেক্সচার দেয়। এখন বিভিন্ন দুধ থেকে দই তৈরি করা যায়। স্কিম মিল্ক থেকে যেগুলি তৈরি করা হয় তা ফ্যাট-মুক্ত হিসাবে প্রাপ্ত হয়, পুরো ফ্যাটগুলি কার্যত পুরো দুধ থেকে তৈরি হয়। পরিষ্কার ত্বক এবং স্বাস্থ্যকর চুলের জন্য দই সবচেয়ে ভালো খাবারের কারণ এখানে রয়েছে।

উচ্চ প্রোটিন

দই সম্পর্কে আশ্চর্যজনক বিষয় হল এটি প্রতি ৮ আউন্স (২২৭ গ্রাম) প্রায় ১২ গ্রাম প্রোটিন রয়েছে। গবেষণাটি প্রোটিনের কথা বলে, আপনার শক্তির ব্যবহার বাড়ানোর মাধ্যমে বিপাক ক্রিয়াকে উপকৃত করে, অথবা আপনি দিনে যে পরিমাণ ক্যালোরি পোড়ান তার সংখ্যা। প্রোটিনগুলি ক্ষুধা নিয়ন্ত্রন ব্যবস্থার সাথে জড়িত, কারণ তারা হরমোনের উৎপাদন বৃদ্ধি করে, যা তৃপ্তির অনুভূতি জাগায়। এই ধরনের পানীয় ভাল হতে পারে কারণ এটি সম্ভবত আপনার প্রতিদিনের খাবারে আপনি যে পরিমাণ ক্যালোরি গ্রহণ করেন তা কমিয়ে দেবে, যা ওজন নিয়ন্ত্রণের জন্য ভালো। গ্রীক-শৈলীর দইকে ক্ষুধা নিয়ন্ত্রণের জন্য আরও কার্যকরী খাবার হিসাবে বিবেচনা করা যেতে পারে কারণ এটি স্বাভাবিক বা কম চর্বিযুক্ত দুধের চেয়ে দীর্ঘ তৃপ্তি এবং কম ক্ষুধার অনুভূতি সৃষ্টি করে।

Read more –  https://bangla.oneworldnews.com/lifestyle/yogurt-for-weight-loss

পুষ্টিগুণে ভরপুর

দই প্রায় পুষ্টির একটি পূর্ণ বর্ণালী যা আপনার শরীরের প্রয়োজন। এটি অন্যান্য খাবারের তুলনায় অনেক বেশি ক্যালসিয়াম, গহ্বর এবং অস্টিওপরোসিস প্রতিরোধের জন্য প্রয়োজনীয় খনিজ হিসাবে স্বীকৃত। একটি পরিবেশন আপনার দৈনিক ক্যালসিয়াম প্রয়োজনীয়তার ৪০% এর বেশি প্রদান করে। এটি ভিটামিন B১২ এবং রিবোফ্লাভিন সহ B ভিটামিনের উচ্চ কন্টেন্টের সাথে আসে, যা বিশেষ করে হৃদরোগ এবং বিভিন্ন ধরণের নিউরাল টিউব জন্মগত ত্রুটি প্রতিরোধ করে। ভিটামিন D-এর মতো পুষ্টি উপাদান রয়েছে যা দই ডিফল্টভাবে প্রদান করে না, তবে এটি সবসময় এটি দিয়ে শক্তিশালী করার পরামর্শ দেওয়া হয়। ভিটামিন D হাড় এবং পেশী স্বাস্থ্যের জন্য অপরিহার্য এবং অনাক্রম্যতা শক্তিশালী করে। এটি রোগ, হৃদরোগ এবং বিষণ্নতা প্রতিরোধ করে।

ওজন ব্যবস্থাপনা প্রচার করুন

অবশ্যই দইগুলির মধ্যে রয়েছে যা বৈচিত্র্যের বৈশিষ্ট্য প্রদর্শন করে এবং এই বৈশিষ্ট্যগুলির মধ্যে বেশ কয়েকটি আপনার ওজন পরিচালনায় কার্যকর হতে পারে। একটি কিকঅফের জন্য, এটি শুধুমাত্র প্রোটিন সমৃদ্ধ নয়, কিন্তু পরেরটি, ক্যালসিয়ামের সংমিশ্রণে, তৃপ্তি হরমোন গ্লুকাগন-লাইক-পেপটাইড ১ (GLP-১) এবং পেপটাইড YY বৃদ্ধি করতে কাজ করে। সম্পূর্ণ ফ্যাট ডায়েরি ব্যস্ততার একটি পৃথক গবেষণা যেমন দই সেবনে পাওয়া গেছে যে হৃদয়কে স্থূলতা থেকে রক্ষা করা যেতে পারে যা বিপজ্জনক হতে পারে। এটি পূর্বের ধারণার বিরুদ্ধে যায় যে দুগ্ধজাত চর্বি ওজন বাড়ায়।

উপকার পাচন স্বাস্থ্য

কিছু ধরণের দই লাইভ জীবাণু (প্রোবায়োটিক) বহন করতে পারে যা হয় স্টার্টার সংস্কৃতির অংশ ছিল বা পাস্তুরাইজেশন নামক গরম করার প্রক্রিয়ার পরে যোগ করা হয়েছিল। সঠিকভাবে খাওয়া হলে এটি পাচনতন্ত্রের জন্য একটি ভোজ হিসাবে বিবেচিত হতে পারে। আজকাল প্রচুর দই “পাস্তুরাইজেশন” নামে পরিচিত একটি প্রক্রিয়ার মধ্য দিয়ে যায় যেখানে তাপমাত্রা বাড়ানো হয় যাতে স্বাস্থ্যকর ব্যাকটেরিয়া মারা যায় এবং সংরক্ষণ করা যায় না। তথ্য যে এমনকি কিছু দই ধরনের যে স্ট্যাম্প বহন করা হয়; “লাইভ, সক্রিয় সংস্কৃতি” বিভিন্ন সঞ্চয়স্থানের তাপমাত্রা এবং অন্যান্য কারণগুলির কারণে অন্টারিলি বাঁচতে পারে না। পরিবর্তে এটি মনে রাখা স্বাস্থ্যকর যে সেরা প্রোবায়োটিকগুলি এখনও সেইগুলি যা লেবেলগুলির সাথে আসে যাতে ‘লাইভ সক্রিয় সংস্কৃতি’ শিলালিপি রয়েছে। দইতে পাওয়া কিছু প্রোবায়োটিক, যেমন, বিফিডোব্যাকটেরিয়া এবং ল্যাকটোব্যাসিলাস, ইরিটেবল বাওয়েল সিনড্রোম (আইবিএস) এর লক্ষণগুলিকে আবৃত করেছে, এমন একটি অবস্থা যা কোলনকে প্রভাবিত করে।

আপনার ইমিউন সিস্টেমকে শক্তিশালী করুন

দই বিশেষ করে, যেটিতে প্রোবায়োটিকস রয়েছে এমনকি আরও নিয়মিতভাবে এটি সম্ভবত সিস্টেমের শক্তি বাড়িয়ে দেবে যা ফলস্বরূপ রোগ-সৃষ্টিকারী এজেন্টগুলির প্রতি সংবেদনশীলতা হ্রাস করে। প্রোবায়োটিকগুলি সিস্টেমের প্রদাহ কমাতে পরিচিত, যা ভাইরাল সংক্রমণ থেকে অন্ত্রের ব্যাধি পর্যন্ত অসংখ্য স্বাস্থ্য অবস্থার সাথে যুক্ত।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.