Best Essential Oils: উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে বিশেষজ্ঞদের দ্বারা সুপারিশকৃত ৫টি সেরা এসেনশিয়াল তেল

Best Essential Oils: উচ্চ রক্তচাপ মোকাবেলায় ৫টি এসেনশিয়াল তেলের নাম জেনে নিন

হাইলাইটস:

  • ল্যাভেন্ডার তেল নার্ভাসনেস উপশম করার জন্য ব্যবহৃত হয়
  • লোবান তেল রক্ত ​​​​প্রবাহ উন্নত করে এবং রক্তচাপ নিয়ন্ত্রণ করে
  • ক্লারি সেজ অয়েল অ্যারোমাথেরাপিতে বা ম্যাসাজের সময় এর স্বাস্থ্য সুবিধার জন্য ব্যবহার করা হয়

Best Essential Oils: উচ্চ রক্তচাপ বর্তমান বিশ্বের সবচেয়ে প্রচলিত রোগের একটি হয়ে উঠেছে। এসেনশিয়াল অয়েল নামক কিছু সুগন্ধি উদ্ভিদের নির্যাস রয়েছে যা রক্তচাপ নিয়ন্ত্রণে দারুণ ভূমিকা পালন করে। এই নিবন্ধটি উচ্চ রক্তচাপের জন্য সবচেয়ে অভিজ্ঞ পেশাদারদের পাঁচটি গুরুত্বপূর্ণ এসেনশিয়াল তেলের উপর আলোকপাত করে।

We’re now on WhatsApp- Click to join

১. ল্যাভেন্ডার তেল: বিভিন্ন তেল যা নার্ভাসনেস উপশম করার জন্য ব্যবহৃত হয় এবং ল্যাভেন্ডার এমনই একটি তেল। অধ্যয়নগুলিও প্রমাণ করে যে এটি চাপ এবং উদ্বেগ কমাতে ব্যবহার করা যেতে পারে এবং উভয়ই উচ্চ রক্তচাপের দিকে পরিচালিত করে। অ্যারোমাথেরাপি অনুশীলনের জন্য ল্যাভেন্ডার তেলের ব্যবহার বা সাময়িক প্রয়োগের জন্য অন্যান্য লোশন এবং ক্রিমগুলিতে এটি যোগ করা কার্যকরভাবে রক্তচাপ কমাতে এবং ব্যক্তিদের শিথিলতা খুঁজে পেতে সহায়তা করে।

২. লোবান তেল: বিগত শতাব্দী থেকে, লোবান তেল স্বাস্থ্যকর এসেনশিয়াল তেলগুলির মধ্যে একটি। এটিতে প্রদাহ-বিরোধী প্রভাবও থাকতে পারে যা কার্ডিওভাসকুলার সিস্টেমের স্বাস্থ্যের সম্ভাব্য উন্নতি করতে পারে। লোবান তেল রক্ত ​​​​প্রবাহ উন্নত করে এবং রক্তচাপ নিয়ন্ত্রণ করে।

৩. ইলাং ইলাং তেল: ইলাং ইলাং তেলের উত্তেজনা কমানোর এবং একটি সুস্থ মানসিক ভারসাম্যের জন্য অবদান রাখার ক্ষমতা রয়েছে। গবেষণা দেখায় যে এর সুগন্ধ থাকার ফলে স্ট্রেস এবং উদ্বেগ দমনের কারণে রক্তচাপ কমানোর সম্ভাবনা রয়েছে। শিথিলকরণ অনুশীলনে ইলাং ইলাং এসেনশিয়াল অয়েল গ্রহণ করা বা বাড়িতে এটি প্রয়োগ করা তাদের আরও স্বাচ্ছন্দ্যপূর্ণ মানসিকতা অর্জন করতে এবং উচ্চ রক্তচাপের ক্ষেত্রে সহায়তা করতে পারে।

We’re now on Telegram- Click to join

৪. বার্গামট তেল: এই তেলটি বার্গামট কমলার বাইরের স্তর থেকে বের করা হয় এবং এর একটি স্বতন্ত্র সাইট্রাস সুগন্ধ এবং সম্ভবত হৃদয়-বান্ধব প্রভাব রয়েছে। বার্গামট তেলে এমন কিছু উপাদান রয়েছে যা কোলেস্টেরলের মাত্রা কমাতে সহায়ক হতে পারে এইভাবে উচ্চ রক্তচাপ এবং অন্যান্য সম্পর্কিত অবস্থার ঝুঁকি কমাতে দেখা গেছে।

Read More- এখানে ঘুমের জন্য ৩টি সেরা এসেনশিয়াল তেল রয়েছে

৫. ক্লারি সেজ অয়েল: হরমোনের ভারসাম্যহীনতা মহিলাদের উচ্চ রক্তচাপের ক্ষেত্রে ভূমিকা পালন করতে দেখা গেছে। উচ্চ রক্তচাপের প্রধান কারণ হতে পারে এমন হরমোনের ভারসাম্য বজায় রাখার ক্ষেত্রে ক্লারি সেজ অয়েলের কার্যকারিতার জন্য পালিত হয়েছে। এটিও সুপারিশ করা হয় যে ক্লারি সেজ অয়েল অ্যারোমাথেরাপিতে বা ম্যাসাজের সময় এর স্বাস্থ্য সুবিধার জন্য ব্যবহার করা হয় যার মধ্যে হরমোনের ভারসাম্য এবং রক্তচাপ নিয়ন্ত্রণ অন্তর্ভুক্ত রয়েছে।

এইরকম আরও নিত্য নতুন প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.