Best Essential Oils For Sleep: এখানে ঘুমের জন্য ৩টি সেরা এসেনশিয়াল তেল রয়েছে

Best Essential Oils For Sleep: বিশেষজ্ঞদের মতে ঘুমের জন্য সেরা এসেনশিয়াল তেল কী কী দেখে নিন

হাইলাইটস:

  • শিথিলকরণ এবং ঘুমের গুণমান উন্নত করার জন্য একটি প্রাকৃতিক এবং কার্যকর সমাধান
  • অ্যারোমাথেরাপি বিশেষজ্ঞরা তাদের শান্ত এবং প্রশমক বৈশিষ্ট্যগুলির জন্য বিখ্যাত কিছু প্রয়োজনীয় তেল চিহ্নিত করেছেন

Best Essential Oils For Sleep: স্ট্রেস এবং বিভ্রান্তিতে ভরা বিশ্বে, একটি বিশ্রামের রাতের ঘুম অর্জন করা কখনও কখনও একটি অধরা স্বপ্নের মতো মনে হতে পারে। সৌভাগ্যবশত, অ্যারোমাথেরাপির অনুশীলন শিথিলকরণ এবং ঘুমের গুণমান উন্নত করার জন্য একটি প্রাকৃতিক এবং কার্যকর সমাধান প্রদান করে। অ্যারোমাথেরাপি বিশেষজ্ঞরা তাদের শান্ত এবং প্রশমক বৈশিষ্ট্যগুলির জন্য বিখ্যাত কিছু প্রয়োজনীয় তেল চিহ্নিত করেছেন। অ্যারোমাথেরাপি অনুশীলনকারীদের জ্ঞান দ্বারা সমর্থিত ঘুমের জন্য এখানে তিনটি সেরা এসেনশিয়াল তেল রয়েছে:

ল্যাভেন্ডার তেল : ল্যাভেন্ডার ইসেন্সিয়াল তেল সম্ভবত শিথিলকরণ এবং ঘুমের প্রচারের জন্য সবচেয়ে সুপরিচিত এবং ব্যাপকভাবে অধ্যয়ন করা তেল। এর প্রশান্তিদায়ক সুবাসের জন্য বিখ্যাত, ল্যাভেন্ডার তেল উদ্বেগ উপশম করতে, চাপ কমাতে এবং প্রশান্তি অনুভূতি প্ররোচিত করতে শতাব্দী ধরে ব্যবহার করা হয়েছে। অ্যারোমাথেরাপিস্টরা ঘুমের উপযোগী একটি শান্তিপূর্ণ পরিবেশ তৈরি করতে শোবার আগে শোবার ঘরে ল্যাভেন্ডার তেল ছড়িয়ে দেওয়ার পরামর্শ দেন। বিকল্পভাবে, পাতলা ল্যাভেন্ডার তেলের কয়েক ফোঁটা ত্বকে প্রয়োগ করা যেতে পারে বা গভীরভাবে শান্ত করার অভিজ্ঞতার জন্য একটি উষ্ণ স্নানে যোগ করা যেতে পারে। গবেষণা পরামর্শ দেয় যে ল্যাভেন্ডার তেল অনিদ্রার লক্ষণগুলি হ্রাস করে এবং পুনরুদ্ধারকারী ঘুমের চক্র প্রচার করে ঘুমের গুণমান উন্নত করতে সহায়তা করতে পারে।

ক্যামোমাইল তেল : শিথিলতা প্রচার এবং অনিদ্রা কমানোর জন্য ক্যামোমাইল এসেনশিয়াল তেল আরেকটি জনপ্রিয় পছন্দ। ক্যামোমাইল উদ্ভিদের ফুল থেকে প্রাপ্ত, এই মৃদু তেলে আপেলের সূক্ষ্ম ইঙ্গিত সহ একটি হালকা, ফুলের ঘ্রাণ রয়েছে। ক্যামোমাইল তেল তার শান্ত বৈশিষ্ট্যের জন্য মূল্যবান, যা ঘুমের আগে ঝাপসা স্নায়ুকে প্রশমিত করতে এবং মনকে শান্ত করতে সাহায্য করতে পারে। অ্যারোমাথেরাপি বিশেষজ্ঞরা শোবার ঘরে ক্যামোমাইল তেল ছড়িয়ে দেওয়ার বা ঘুমের সময় চায়ে কয়েক ফোঁটা যোগ করার পরামর্শ দেন আরামদায়ক এবং ঘুম-প্ররোচিত অনুষ্ঠানের জন্য। উদ্বেগ-সম্পর্কিত ঘুমের ব্যাঘাতের সাথে লড়াই করা ব্যক্তিদের জন্য ক্যামোমাইল তেল বিশেষভাবে উপকারী, কারণ এটি অভ্যন্তরীণ শান্তি এবং মানসিক ভারসাম্যের বোধকে উন্নীত করতে সহায়তা করতে পারে।

We’re now on WhatsApp- Click to join

চন্দন তেল : চন্দন কাঠের এসেনশিয়াল তেল তার গ্রাউন্ডিং এবং প্রশান্তিদায়ক প্রভাবের জন্য সম্মানিত, এটি গভীর শিথিলকরণ এবং বিশ্রামের ঘুমের জন্য একটি চমৎকার পছন্দ করে তোলে। এর সমৃদ্ধ, কাঠের সুগন্ধের সাথে, চন্দন তেলের মন এবং শরীর উভয়ের উপর গভীর শান্ত প্রভাব রয়েছে। অ্যারোমাথেরাপিস্টরা ঘুমের উপযোগী একটি নির্মল ও শান্ত পরিবেশ তৈরি করতে শোবার ঘরে চন্দন তেল ছড়িয়ে দেওয়ার পরামর্শ দেন। অতিরিক্তভাবে, চন্দন তেলটি নাড়ির পয়েন্টে টপিক্যালি প্রয়োগ করা যেতে পারে বা শোবার আগে প্রশান্তিদায়ক ম্যাসেজের জন্য ক্যারিয়ার তেলে যোগ করা যেতে পারে। গবেষণা পরামর্শ দেয় যে চন্দন তেল উদ্বেগের মাত্রা কমাতে এবং শিথিলতার অনুভূতিকে উন্নীত করতে সাহায্য করতে পারে, যা অনিদ্রা বা অস্থির ঘুমের সাথে লড়াই করে তাদের জন্য এটি একটি অমূল্য হাতিয়ার করে তোলে।

যদিও এই তিনটি এসেনশিয়াল তেল তাদের ঘুম-প্ররোচিত বৈশিষ্ট্যগুলির জন্য বিখ্যাত, এটি মনে রাখা এসেনশিয়াল যে অ্যারোমাথেরাপির পৃথক প্রতিক্রিয়া পরিবর্তিত হতে পারে। কিছু ব্যক্তি নির্দিষ্ট ঘ্রাণগুলি অন্যদের চেয়ে বেশি আকর্ষণীয় বা কার্যকরী খুঁজে পেতে পারে, তাই সর্বোত্তম ঘুমের জন্য নিখুঁত মিশ্রণ খুঁজে পেতে পরীক্ষা-নিরীক্ষার প্রয়োজন হতে পারে। উপরন্তু, নিরাপত্তা এবং কার্যকারিতা নিশ্চিত করতে সম্মানিত উৎস থেকে উচ্চ-মানের, খাঁটি এসেনশিয়াল তেল ব্যবহার করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এইরকম আরও নিত্য নতুন প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.