শীতের মরসুমে কীভাবে আপনার গলা ব্যথা প্রশমিত করবেন?

How to soothe your sore throat

আপনার গলা ব্যথা প্রশমিত করার ৫টি উপায় দেখে নিন

গলা ব্যথা সত্যিই বিরক্তিকর হতে পারে। গলায় ক্রমাগত চুলকানি আপনাকে সত্যিই অস্বস্তি বোধ করাতে পারে। ভাইরাস এবং ব্যাকটেরিয়া সংক্রমণে আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতার একটি অংশ হিসাবে ঘা এবং ঘামাচি দেখা দেয়। শীত ঘনিয়ে আসার সাথে সাথে এটি একটি সাধারণ সমস্যা হয়ে উঠে। কিছু কারণ যা গলা ব্যথার কারণ হয় সেগুলি হল – সাধারণ সর্দি, ফ্লু, অ্যালার্জি, দূষণকারী ধোঁয়া, শুষ্কতা এবং চিৎকার করে বা উচ্চস্বরে কথা বলে পেশীর চাপ।

আপনার গলা ব্যথা প্রশমিত করার জন্য এখানে ৫টি উপায় রয়েছে। এই ঘরোয়া প্রতিকারগুলি কার্যকর হবে এবং আপনাকে গলা ব্যথা থেকে মুক্তি দেবে।

১. আদা চা:

গলা ব্যথা হলে আদা চা খুবই কার্যকরী ভূমিকা নেয়। আদার অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে এবং এটি গলা ব্যথা উপশম করতে সাহায্য করতে পারে। আপনি কেবল আপনার চায়ের কাপে আদা যোগ করতে পারেন বা আপনি ফুটন্ত জলে এক টুকরো আদা দিতে পারেন। জলে আদার সমস্ত অংশ ভিজিয়ে দিন, এবং আরও উপকারী পুষ্টিগুন পেতে মধু যোগ করুন।

২. পুদিনা চা:

পুদিনা চা-এর অ্যান্টি-ইনফ্লেমেটরি যৌগগুলি গলার জন্য অত্যন্ত প্রশান্তিদায়ক হিসাবে পরিচিত। আপনি ফুটন্ত জলে প্রায় তিন-পাঁচ মিনিটের জন্য তাজা পুদিনা পাতা যোগ করতে পারেন এবং তারপরে পাতাগুলিকে ছেঁকে নিতে পারেন। এটি আপনার গলাকে উপশম করবে এবং আপনার শরীরকে সুস্থ রাখবে।

৩. গ্রিন টি:

এটিতে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে এবং আপনার গলা ব্যথা হলে আপনি গ্রিন টি-র সাথে মধুর স্বাদ নিতে পারেন। এক কাপ গরম গ্রিন টি আপনার গলা ব্যথা প্রশমিত করতে সাহায্য করবে। এটি আপনাকে চুলকানি থেকেও মুক্তি দিতে সাহায্য করবে।

৪. হলুদ দুধ:

এক গ্লাস গরম দুধে আধা চা-চামচ হলুদ দিয়ে সিদ্ধ করে পান করলে অবস্থার উন্নতি হয়। আপনি এটিতে কিছু ঘি-ও যোগ করতে পারেন, যা আপনার গলার আবরণ গলিয়ে দেয় এবং আপনাকে গলা ব্যথা থেকে আরও মুক্তি দেয়।

৫. ক্যামোমাইল চা:

এটির নিরাময় বৈশিষ্ট্য বিশেষ উল্লেখযোগ্য। এটি আরামদায়ক ঘুমের প্রচার করে এবং রাতে ক্রমাগত কঠোর কাশিকে এড়ায়। ক্যামোমাইল চা-এর অ্যান্টি-ব্যাকটেরিয়াল গুণাগুণ দিনে অন্তত দু-বার পান করলে কিছুটা আরাম পাওয়া যায়।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.