Interview Tips: ৫টি ইন্টারভিউ টিপস যা আপনাকে জবে নিয়োগ দিতে পারে

Interview Tips: আপনি যখন ইন্টারভিউ দিতে যান তখন গুরুত্বপূর্ণ জিনিসগুলি সঙ্গে রাখুন৷ নিম্নে আলোচনা করা হল

হাইলাইটস:

  • প্রতিষ্ঠানের ভালো গবেষণা এবং আপনাকে দেওয়া জব প্রোফাইলের সাথে ওয়াক-ইন করুন
  • উপস্থাপনযোগ্য হোন, ভালো পোশাক পরুন এবং আপনার আত্মবিশ্বাসকে সাথে রাখুন

Interview Tips: ইন্টারভিউতে যাওয়ার সময় আপনি কি নিয়ে যান তা নিয়ে চিন্তিত? আপনি কি এই সাক্ষাৎকারের জন্য নিজেকে কীভাবে বহন করতে হবে তা নিয়ে বিভ্রান্ত? আসুন আমরা আপনাকে কিছু ইন্টারভিউ টিপস বলি, একটি সাক্ষাৎকারে শুধুমাত্র শিল্প বিশেষজ্ঞদের একটি গুচ্ছের সাথে একটি সংগঠিত কথোপকথন নয়। এটি মানব সম্পদ পরিচালকদের সাথে একটি মিথস্ক্রিয়া, সেখানে বসে প্রতিটি মানুষকে তাদের সংস্থার জন্য একটি সম্পদ হিসাবে বিচার করতে। হয়তো এটা আপনার কাছে একটু বিরক্তিকর শোনাবে, কিন্তু তারা আপনাকে বিচার করতে আছে। সুতরাং, ইন্টারভিউ হলে আপনার সেরা ফর্মটি বহন করা খুবই গুরুত্বপূর্ণ। ৫টি জিনিস যা আপনাকে নিয়োগ দিতে পারে।

আপনাকে সাহায্য করার জন্য, আমরা সেরা ৫টি জিনিসের একটি তালিকা তৈরি করেছি যা আপনাকে জবে নিয়োগ পেতে পারে

১. প্রতিষ্ঠানের ভালো গবেষণা এবং আপনাকে দেওয়া জব প্রোফাইলের সাথে ওয়াক-ইন করুন

যখনই আপনাকে সাক্ষাৎকারের জন্য ডাকা হয় তখন আপনাকে প্রথমে যা করতে হবে তা হল আপনার প্রতিষ্ঠানের ভিতরের এবং বাইরের বিষয়ে অধ্যয়ন করা। সেই ঘরে যাওয়ার আগে, নিশ্চিত করুন যে আপনি সংস্থা, এর উদ্দেশ্য, বাজারে এর উপস্থিতি এবং এর কাজের সংস্কৃতি সম্পর্কে যথেষ্ট জানেন। এছাড়াও, আপনাকে যে কাজের জন্য আমন্ত্রণ জানানো হচ্ছে তার কাজের বিবরণ দেখুন।

২. আপনার জীবনবৃত্তান্ত এবং পোর্টফোলিওর বেশ কয়েকটি কপি

প্রথম জিনিস, আপনাকে একটি সাক্ষাৎকারের জন্য বিশেষভাবে বহন করতে হবে তা হল আপনার জীবনবৃত্তান্ত। যখন আমরা সারসংকলন বলি, আমরা আসলে কাগজের শীটকে বড়াই করা এবং আপনার সম্পর্কে গর্ব করাকে বোঝায় না। আপনার জীবনবৃত্তান্ত হল আপনার কাজের প্রতিফলন। এটি প্রতিনিধিত্ব করে যে আপনি কে, আপনি কী বিশ্বাস করেন এবং আপনার অভিজ্ঞতা এবং আগ্রহ সম্পর্কে অনেক কিছু। এছাড়াও, আপনার মনের মধ্যে কাজের বিবরণ রাখুন এবং কাস্টমাইজেশনের জন্য কোন প্রয়োজন আছে কিনা তা দেখুন।

৩. উপস্থাপনযোগ্য হোন, ভালো পোশাক পরুন এবং আপনার আত্মবিশ্বাসকে সাথে রাখুন

অনেক মানুষের এই ধারণা আছে যে উপস্থাপনা কোনো ব্যাপার না। তারা মনে করে কিভাবে আমার চেহারা আমার দক্ষতার মধ্যে পার্থক্য করতে পারে। যদিও তিক্ত সত্য, চেহারা গুরুত্বপূর্ণ। এর একটি বৈধ কারণ আছে। আপনি নিশ্চয়ই শুনেছেন যে ” প্রথম ছাপই শেষ ছাপ”। আপনি যদি একটি সাক্ষাৎকারের জন্য একটি জঘন্য পোশাক পরে হাঁটা, তাহলে এটি ইন্টারভিউ গ্রহণকারীর মনে আপনার একটি অবমাননাকর ভাবমূর্তি তৈরি করবে। আত্মবিশ্বাসী হোন, একটি উপযুক্ত আনুষ্ঠানিক পোশাকের পরুন।

৪. একটি কলম এবং একটি নোটপ্যাড

আপনি নিশ্চয়ই ভাবছেন কেন একটি কলম এবং একটি নোটপ্যাড। আচ্ছা, এর অনেক কারণ থাকতে পারে। অনেক সময়, প্যানেল আলোচনা রাউন্ডে, নোট তৈরির প্রয়োজন হয়। দ্বিতীয়ত, এটি একটি ব্যক্তিগত সাক্ষাৎকার হলেও, সাক্ষাৎকারকারী আপনাকে আপনার কাজের প্রোফাইলের ভিত্তিতে কিছু না কিছু লিখতে বলতে পারেন। উদাহরণস্বরূপ, যদি আপনি একটি ডিজিটাল বিপণন পোস্টের জন্য সেখানে থাকেন, তাহলে তারা ডিজিটাল উপস্থিতি উন্নত করতে বা বর্তমান বিন্যাসের ত্রুটিগুলি ব্যাখ্যা করার জন্য একটি প্রচারাভিযান স্কেচ করতে বলতে পারে।

৫. আপনার নিয়োগ পরিচালকের জন্য প্রশ্ন

সাক্ষাৎকারের শেষে, আপনি সাধারণত নিয়োগকারী পরিচালকের কাছ থেকে “আপনার পক্ষ থেকে কিছু” বা “যেকোন প্রশ্ন” এই প্রশ্নটি পান। সুতরাং, আদর্শভাবে, আপনার প্রশ্নের সাথে প্রস্তুত হওয়া উচিত। আপনি যদি কিছু জিজ্ঞাসা না করেন তবে একজন নিয়োগকারী ম্যানেজারের পক্ষে এটি সর্বদা ঠিক আছে। কিন্তু আপনি যদি কোনো বুদ্ধিমান প্রশ্ন জিজ্ঞাসা করেন, তাহলে এটি তাদের ওপর ভালো ধারণা দেবে। যদিও, সাক্ষাৎকারটি চলাকালীন আপনি আপনার প্রশ্নগুলি পাওয়ার সম্ভাবনা রয়েছে। তবে নিরাপদে থাকার জন্য, আপনাকে আপনার প্রশ্নগুলি আগে থেকেই পেতে হবে।

এইরকম আরও জীবন ধারার প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.