World Brain Tumour Day 2024: আজকের প্রতিবেদনে ব্রেন টিউমার সম্পর্কে ৭টি মিথ আলোচনা করা হয়েছে

World Brain Tumour Day 2024: ব্রেন টিউমার সম্পর্কে অনেক মানুষের ভুল ধারণা রয়েছে, জেনে নিন এই বিষয়ে আমাদের বিশেষজ্ঞ কি বলছেন 

হাইলাইটস:

  • প্রতিটি মস্তিষ্কের টিউমার ক্যান্সারযুক্ত
  • তরুণরা মস্তিষ্কের টিউমার দ্বারা প্রভাবিত হয় না
  • ব্রেন টিউমার সবসময় মারাত্মক

World Brain Tumour Day 2024: মস্তিষ্কের টিউমার হল এমন একটি অবস্থা যখন মস্তিষ্কের অভ্যন্তরে টিস্যু বাড়তে শুরু করে এবং যে কোনও বয়সে একজন ব্যক্তির মস্তিষ্কের কার্যকারিতায় ব্যাঘাত সৃষ্টি করে। মস্তিষ্কের টিউমারের দুটি সবচেয়ে সাধারণ প্রকার রয়েছে: ম্যালিগন্যান্ট এবং সৌম্য টিউমার। যদিও ম্যালিগন্যান্ট ব্রেন টিউমারগুলি ক্যান্সারযুক্ত, সৌম্য ব্রেন টিউমারগুলি অ-ক্যান্সার এবং কম হুমকির হতে পারে।

We’re now on WhatsApp – Click to join

ভারতের ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ দ্বারা পরিচালিত একটি সমীক্ষা অনুসারে, ভারতে প্রতি ১০০,০০০ জনসংখ্যার মধ্যে প্রায় ৫-১০ জন এই অবস্থায় ভুগছেন। লোকেদের অবশ্যই লক্ষণগুলি এবং প্রাথমিক রোগ নির্ণয় এবং চিকিৎসার গুরুত্ব বুঝতে হবে। যদিও অনেক লোক মস্তিষ্কের টিউমার এবং কিছু সাধারণ লক্ষণ যেমন মাথাব্যথা, খিঁচুনি এবং কথা বলতে বা চিন্তা করতে অসুবিধা সম্পর্কে জানে, তবুও দেশের একটি বিশাল জনগোষ্ঠীর এখনও ব্রেইন টিউমার সম্পর্কে মিথ এবং ভুল ধারণা রয়েছে, যা রোগ নির্ণয় এবং চিকিৎসায় বিলম্ব ঘটায়।

ডাঃ কদম নাগপাল, প্রধান এবং পরামর্শদাতা – নিউরোইমিউনোলজি এবং মুভমেন্ট ডিসঅর্ডারস এবং নিউরোলজি, এইচসিএমসিটি মনিপাল হাসপাতাল দ্বারকা ব্রেন টিউমারের সাথে যুক্ত কিছু সাধারণ মিথের উপর আলোকপাত করেছেন।

ব্রেন টিউমার সম্পর্কে মিথ

মিথ ১: প্রতিটি মস্তিষ্কের টিউমার ক্যান্সারযুক্ত।

সত্য: ব্রেন টিউমারের এক-তৃতীয়াংশ ক্যান্সারযুক্ত, এবং বেশিরভাগ নন-ক্যান্সার টিউমার সম্পূর্ণরূপে চিকিৎসা করা যেতে পারে। ক্যান্সার মস্তিষ্কের টিউমার আক্রমণাত্মক এবং দ্রুত ছড়িয়ে পড়ে।

মিথ ২: তরুণরা মস্তিষ্কের টিউমার দ্বারা প্রভাবিত হয় না।

সত্য: মস্তিষ্কের টিউমার শিশুদের মধ্যে দ্বিতীয় সর্বাধিক সাধারণ ক্যান্সার। এটা যে কোন বয়সে ঘটতে পারে; এমনকি নবজাতকের মস্তিষ্কের টিউমার ধরা পড়েছে। নির্দিষ্ট ধরণের মস্তিষ্কের টিউমার নির্দিষ্ট বয়সের ব্যক্তিদের প্রভাবিত করে।

মিথ ৩: ব্রেন টিউমার সবসময় মারাত্মক।

সত্য: প্রাথমিক সনাক্তকরণ, সঠিক থেরাপি এবং উন্নত অস্ত্রোপচার পদ্ধতি রোগীদের বেঁচে থাকার হার এবং জীবনযাত্রার মান বৃদ্ধির দিকে পরিচালিত করেছে।

Read more – তরুণদের ব্রেন টিউমারের ৫টি সতর্কতা লক্ষণগুলি জেনে নিন, এবং এর নির্ণয়ের জন্য স্নায়বিক পরীক্ষাটিও জেনে নিন

মিথ ৪: মাথাব্যথা মস্তিষ্কের টিউমারের একমাত্র উপসর্গ।

সত্য: মাথাব্যথা মস্তিষ্কের টিউমারের সবচেয়ে সাধারণ লক্ষণ, তবে টিউমারের ধরন এবং আকারের উপর নির্ভর করে খিঁচুনি, স্মৃতি-সম্পর্কিত সমস্যা, আচরণে পরিবর্তন, দৃষ্টি বা শ্রবণ সমস্যাগুলির মতো অন্যান্য লক্ষণ রয়েছে।

মিথ ৫: ব্রেন টিউমার বংশগত।

সত্য: কিছু জেনেটিক সিন্ড্রোম একজন ব্যক্তিকে মস্তিষ্কের টিউমারের প্রবণতা তৈরি করে, তবে বেশিরভাগ মস্তিষ্কের টিউমার সরাসরি বংশগত নয়। জটিলতা জিনগত এবং পরিবেশগত কারণের মধ্যে মিথস্ক্রিয়া দ্বারা সৃষ্ট হয়।

মিথ ৬: সার্জারিই একমাত্র চিকিৎসা।

সত্য: মস্তিষ্কের টিউমারের চিকিৎসা তাদের আকার, ধরন এবং অবস্থানের উপর নির্ভর করে পরিবর্তিত হয়। কেমোথেরাপি, রেডিয়েশন থেরাপি, গামা ছুরি, ইমিউনোথেরাপি এবং টার্গেটেড থেরাপির মতো সার্জারির সাথে বিভিন্ন চিকিৎসা অন্তর্ভুক্ত রয়েছে।

মিথ ৭: প্রত্যেক রোগী একই লক্ষণ এবং উপসর্গের মুখোমুখি হয়।

সত্য: ব্রেন টিউমার ধরা পড়া প্রত্যেক ব্যক্তির আকার, অবস্থান এবং গ্রেডের উপর নির্ভর করে বিভিন্ন উপসর্গ দেখায়। কিছু লোক লক্ষণগুলি বিকাশ করে না, অন্যরা এমন লক্ষণগুলি দেখায় যা সময়ের সাথে সাথে আরও খারাপ হতে পারে।

We’re now on Telegram – Click to join

ব্রেন টিউমারের চিকিৎসা

টিউমারের আকার, ধরন এবং অবস্থানের উপর নির্ভর করে চিকিৎসার বিকল্পগুলি পরিবর্তিত হয়। সার্জারি প্রায়শই স্বাস্থ্যসেবা পেশাদারদের দ্বারা সুপারিশকৃত প্রথম চিকিৎসা। রেডিয়েশন থেরাপি ক্যান্সার কোষকে টার্গেট করতে এবং মেরে ফেলার জন্য ব্যবহার করা হয়, তারপরে সার্জারি এবং কেমোথেরাপি, যা ক্যান্সার কোষগুলি থেকে মুক্তি পেতে বা তাদের বৃদ্ধি বন্ধ করার জন্য ওষুধ ইনজেকশন দেয়। পৌরাণিক কাহিনীগুলি দূর করা এবং উপলব্ধ চিকিত্সাগুলি বোঝা রোগী এবং তাদের পরিবারকে সঠিক সিদ্ধান্ত নিতে এবং মস্তিষ্কের টিউমার নির্ণয়ের আশেপাশের ভয় কমাতে উৎসাহিত করবে।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.