Walk Before Bed: এই স্বাস্থ্য উপকারিতাগুলি পেতে প্রতিদিন ঘুমানোর আগে হাঁটুন

Walk Before Bed: ঘুমানোর আগে হাঁটার অভ্যাস করুন!

হাইলাইটস:

  • হাঁটা টানটান পেশীগুলিকে শিথিল করতে এবং স্ট্রেস মুক্ত করতে সাহায্য করে
  • হাঁটা অঙ্গপ্রত্যঙ্গ সহ শরীরের সমস্ত অঞ্চলে রক্ত ​​​​প্রবাহ উন্নত করে

Walk Before Bed: ঘুমানোর আগে হাঁটা বেশ কিছু স্বাস্থ্য উপকার করে। সার্কাডিয়ান ছন্দের সারিবদ্ধকরণ, এন্ডোরফিনের নিঃসরণ, হজমের উদ্দীপনা, শিথিলকরণ প্রবর্তন এবং ইমিউন সিস্টেমের সমর্থনের মতো বেশ কয়েকটি পথের মাধ্যমে এই সুবিধাগুলি অর্জন করা হয়, এগুলি সবই সাধারণ স্বাস্থ্যের রক্ষণাবেক্ষণ এবং উন্নতিতে অবদান রাখে। ঘুমানোর আগে হাঁটার অনেক উপকারিতা এখানে দেওয়া হল:

ঘুমের মান উন্নত

ঘুমাতে যাওয়ার আগে, হাঁটা আপনার মস্তিষ্ককে একটি সংকেত দিয়ে শরীরের সার্কেডিয়ান ছন্দকে স্বাভাবিক করতে সাহায্য করে যে এটি বিশ্রামের এবং ঘুমের জন্য প্রস্তুত হওয়ার সময়। অন্যান্য সুবিধাগুলি ছাড়াও, এটি স্ট্রেস লেভেল এবং উদ্বেগ কমাতে সাহায্য করে যা ব্যক্তিদের আরও ভালো ঘুমাতে দেয়।

উন্নত রক্ত ​​সঞ্চালন

হাঁটা অঙ্গপ্রত্যঙ্গ সহ শরীরের সমস্ত অঞ্চলে রক্ত ​​​​প্রবাহ উন্নত করে। এটি অতিরিক্ত সঞ্চালনকে সক্ষম করে যাতে অঙ্গ এবং টিস্যুতে অক্সিজেন এবং পুষ্টি গ্রহণ করা যায়, যার ফলে ব্যক্তির সুস্বাস্থ্যের জন্য অবদান রাখে। এটি বর্ধিত সঞ্চালনের মাধ্যমে যা শরীরের অঙ্গ এবং টিস্যুতে অক্সিজেন এবং পুষ্টি সরবরাহ করবে।

চাপ কমানো

কারণ ওজন হ্রাস এন্ডোরফিনকে সক্রিয় করে যা একজন নতুন ব্যক্তিকে সুখের ইতিবাচক অনুভূতি প্রকাশ করে এবং মানসিক চাপের নেতিবাচক অনুভূতি দূর করে। যারা হাঁটাহাঁটিতে নিযুক্ত থাকে তারা মনকে বিশ্রাম দেয় এবং একটি মৃদু শরীরের অবস্থা তৈরি করে যা স্বাস্থ্যকর ঘুমকে সংজ্ঞায়িত করে, যার ফলে মানসিক চাপ হ্রাস পায়।

রক্তচাপ হ্রাস

হাঁটা হল সবচেয়ে ব্যাপক শারীরিক ক্রিয়াকলাপগুলির মধ্যে একটি যা রক্তচাপ হ্রাস করতে দেখা গেছে, বিশেষ করে উচ্চ রক্তচাপজনিত ব্যক্তিদের ক্ষেত্রে ইতিবাচক প্রভাব রয়েছে।

উন্নত হজম

রাতের খাবারের পরে হাঁটা পাচনতন্ত্রের মাধ্যমে খাবারের চলাচলকে উদ্দীপিত করে খাবার হজম করতে সাহায্য করতে পারে। হজম এবং এর ভূমিকা হ্রাস করা যাবে না। এটি ফোলাভাব, বদহজম এবং অস্বস্তি এড়াতে সহায়ক হতে পারে, যা আরও আরামদায়ক ঘুমের জন্য তৈরি করে।

ওজন ব্যবস্থাপনা

প্রাকৃতিক ফলাফল হিসাবে হাঁটা এক ধরনের সহজ ব্যায়াম যা ক্যালোরি বার্ন করতে এবং শরীরের সর্বোত্তম ওজন সংরক্ষণ করতে সাহায্য করতে পারে। হাঁটা আপনার রাতের জীবনের প্রচেষ্টায় অনেক সুবিধা নিয়ে আসে, বিপাককে উদ্দীপিত করে এবং চর্বি হ্রাসকে প্রজ্বলিত করে।

We’re now on WhatsApp- Click to join

পেশী শিথিলকরণ

হাঁটা টানটান পেশীগুলিকে শিথিল করতে এবং স্ট্রেস মুক্ত করতে সাহায্য করে যা আমাদের দেহের অভ্যন্তরে সঞ্চিত হতে পারে। অতএব, পেশীগুলির টান এবং ব্যথা সুবিধাজনকভাবে শিথিল করা যেতে পারে, যাতে ঘুম এবং বিশ্রামে সময়টি আরও আরামে কাটানো যায়।

উন্নত মানসিক স্বচ্ছতা

সন্ধ্যায় হাঁটাহাঁটি একজনের চিন্তাভাবনা পরিষ্কার করতে এবং চিন্তাভাবনা বন্ধ করতে সাহায্য করতে পারে, যা ঘুমের পরিবর্তনকে আরও মসৃণ করে। এছাড়াও হাঁটার ছন্দবদ্ধ গতি শান্ত করতে পারে এবং চিন্তাগুলিকে ধ্যানের অবস্থায় আঁকতে পারে, মননশীলতা বাড়াতে পারে এবং মানসিক স্বচ্ছতাকে সহায়তা করে।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.