Vitamin B5 Health Benefits: দেহের ওজন নিয়ন্ত্রণে রাখতে গিয়ে আপনিও এই ভুল করছেন না তো? ভিটামিন B-এর ঘাটতি হলেই ঘনিয়ে আসবে বিপদ!

Vitamin B5 Health Benefits: শরীরে ভিটামিন বি গ্রুপের এই ভিটামিনের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে

 

হাইলাইটস:

  •  ভিটামিন বি কমপ্লেক্স সুস্থ-সবল শরীরের জন্য অত্যন্ত প্রয়োজনীয়
  •  ভিটামিন বি গ্রুপের ভিটামিন, বি৫-এর অভাবে বিভিন্ন সমস্যায় পড়ে শরীর
  •  বিশেষজ্ঞদের থেকে শুনে নিন, কী ভাবে শরীরে এই ভিটামিনের ঘাটতি মেটানো সম্ভব

Vitamin B5 Health Benefits: শরীর সুস্থ রাখতে গেলে অবশ্যই ভিটামিন, মিনারেল সমৃদ্ধ খাবার খাওয়া প্রয়োজন। অনেকেই ভিটামিন সি ও ভিটামিন ই-এর ঘাটতি নিয়ে খেয়াল রাখতে গিয়ে দেহের বাকি ভিটামিনগুলির কোটা পূরণ হচ্ছে কিনা সে বিষয়ে নজর রাখতে ভুলে যান।

বিশেষ করে ভিটামিন বি ৫-এর ভারসাম্য বজায় রাখার কথা সিংহভাগ মানুষই ভুলে যান। ফলে এই গুরুত্বপূর্ণ ভিটামিনের অভাবে একাধিক সমস্যার ফাঁদ আরও চওড়া হয় দেহে। বি৫ হল একটি গুরুত্বপূর্ণ ভিটামিন। ভিটামিন বি গ্রুপের এই ভিটামিনের অভাব ঘটলে শরীরে কী হয়? আসুন জেনে নেওয়া যাক।

We’re now on WhatsApp – Click to join

শরীরে ভিটামিন বি৫-এর অভাব হলে ভয়ঙ্কর সমস্যা তৈরি হয়। যেমন- মাথা ধরা, ক্লান্তি, মেজাজ খিটখিটে হয়ে যায়, হাত পায়ে জ্বালা হয়, মাঝে মাঝে হাত পা অবশ হয়ে যায়। পেটেরও সমস্যা হতে পারে। এছাড়া এই ভিটামিনের অভাবে ত্বকও শুষ্ক হয়ে যায়।

কেন শরীরের জন্য ভিটামিন বি৫ জরুরি?

শরীরের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ভিটামিন বি৫। একে প্যাথোথেনিক অ্যাসিডও বলা হয়। যা কার্বোহাইড্রেট ভেঙে শরীরে এনার্জি যোগায়।

হার্টের জন্যেও প্রয়োজনীয়

একটি রিপোর্ট অনুযায়ী অ্যান্টি অক্সিডেন্টে ভরপুর ভিটামিন বি ৫। হৃদপিণ্ডে কোনওরকম প্রদাহের সমস্যা থেকে রক্ষা করতে পারে এই ভিটামিন।

মেটাবলিজম বাড়াতে সাহায্য করে 

শরীরে প্রবেশ করা সমস্ত খাদ্যকে ভেঙে এনার্জিতে পরিণত করতে সিদ্ধহস্ত এই ভিটামিন বি ৫। মেটাবলিজম বাড়াতে এই ভিটামিনের জুড়ি মেলা ভার।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় 

শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে এই ভিটামিন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এর অ্যান্টি ব্যাকটেরিয়াল শক্তি যেকোনও সংক্রমণকে রুখে দিতে পারে। প্রচুর এনার্জির উৎস হল ভিটামিন বি৫।

এই ​ভিটামিনের উৎস কী কী?

আমাদের দেহে ফ্লুয়েলের মতো কাজ করে ভিটামিন বি৫। এনার্জি জুগিয়ে শরীরকে চাঙ্গা রাখে। তাই শরীরে এই ভিটামিনের ঘাটতি রুখতে ডায়েটে অ্যাভোকাডো, মাশরুম, সূর্যমুখীর বীজ, গ্রীক ইয়োগার্ড, দুধ, আলু, ব্রকোলি, বাদাম রাখতেই হবে।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.