Vegetable Soup: শীতের মৌসুমে নিজেকে সুস্থ ও উষ্ণ রাখতে স্যুপ খান, জেনে নিন তৈরির সহজ উপায়

Vegetable Soup: শীতকালে আপনার খাদ্যতালিকায় এই চমৎকার স্যুপটি অবশ্যই অন্তর্ভুক্ত করুন, এতে আপনার স্বাস্থ্যের জন্য অনেক উপকার হবে

হাইলাইটস: 

  • শীতে গরম রাখতে আমরা বিভিন্ন সবজির স্যুপ তৈরি করে পান করি।
  • এগুলো শুধু স্বাদেই ভালো নয়, এতে উপস্থিত অনেক পুষ্টিগুণ আমাদের স্বাস্থ্যের জন্যও উপকারী।
  • সমস্ত ঋতুগুলির মধ্যে, শীতকালকে সেরা ঋতু হিসাবে বিবেচনা করা হয়, যখন আপনি ঘরে বসেই বিভিন্ন ধরণের খাবার খেতে এবং উপভোগ করতে পারেন।

Vegetable Soup: শীতে গরম রাখতে আমরা বিভিন্ন সবজির স্যুপ তৈরি করে পান করি। এগুলো শুধু স্বাদেই ভালো নয়, এতে উপস্থিত অনেক পুষ্টিগুণ আমাদের স্বাস্থ্যের জন্যও উপকারী।

শীত মৌসুমে স্যুপ-

সমস্ত ঋতুগুলির মধ্যে, শীতকালকে সেরা ঋতু হিসাবে বিবেচনা করা হয়, যখন আপনি ঘরে বসেই বিভিন্ন ধরণের খাবার খেতে এবং উপভোগ করতে পারেন। এই শীতের মৌসুমে আপনি অনেক ধরনের পরাঠা, হালুয়া, শুকনো ফল লাড্ডু, চিক্কি, গজক খেয়ে দেখতে পারেন। এই ঋতুর কিছু বিশেষ স্বাদ আছে, তবে আরেকটি খাবারের আইটেম রয়েছে যা শুধুমাত্র শীতকালে তৈরি এবং পান করা সত্যিই মজাদার এবং তা হল স্যুপ। আসলে, স্যুপ খাওয়া শিশু থেকে প্রাপ্তবয়স্ক সকলের জন্য উপকারী প্রমাণিত হয়। আজ আমরা আপনাকে এমন কিছু টিপস সম্পর্কে বলব, যার সাহায্যে আপনি সহজেই স্যুপ আরও স্বাস্থ্যকর এবং সুস্বাদু করতে পারেন।

We’re now on Whatsapp – Click to join

অনেক সবজি দিয়ে তৈরি স্যুপ-

শীতের মৌসুমে বাজারে অনেক ধরনের সবজি পাওয়া যায়, তাই শুধু টমেটো, গাজর ও কুমড়ো দিয়ে স্যুপ না বানিয়ে বিভিন্ন ধরনের সবজি দিয়েও স্যুপ তৈরি করা যায়। পালং শাক, ব্রকলি, মাশরুম, মটর জাতীয় অনেক সবজি রয়েছে যা আপনি স্যুপের স্বাদ বাড়াতে যোগ করতে পারেন।

স্যুপে প্রোটিন ভরা জিনিস যোগ করুন-

আপনার প্রতিদিনের খাবারে প্রোটিন থাকা খুবই গুরুত্বপূর্ণ, তাই আপনি স্যুপে প্রোটিন সমৃদ্ধ জিনিস অন্তর্ভুক্ত করতে পারেন এবং এর জন্য আপনি স্যুপে পনির, সয়াবিন, ছোলা, সবুজ ছোলা বা চিকেন যোগ করতে পারেন। এই স্যুপটি ভরা খাবার হিসাবেও খাওয়া যেতে পারে, এটি দীর্ঘক্ষণ পেট ভরা রাখবে।

শস্যও অন্তর্ভুক্ত করুন –

আপনি যদি ওজন কমানোর জন্য দুপুরে বা রাতের খাবারে স্যুপ পান করেন, তাহলে তাতে কিছু দানাও মেশানো যেতে পারে। যেহেতু স্যুপ এক ধরনের ক্ষুধার্ত, এর মানে হল যে এটি পান করলে ক্ষুধা বাড়ে এবং ওজন কমাতে অসুবিধা হতে পারে। কিন্তু এমন পরিস্থিতিতে আপনি যদি কুইনো, পাস্তা, ব্রাউন রাইস, বার্লি ইত্যাদি শস্যদানা মিশিয়ে খান, তাহলে তা আরও স্বাস্থ্যকর হবে এবং একই সঙ্গে এক বাটি স্যুপ পান করলে পেটও ভরবে।

স্যুপে ভেষজ ব্যবহার করুন-

আপনি যদি স্যুপে স্বাদ যোগ করতে চান তবে এতে বিভিন্ন ধরনের ভেষজ ব্যবহার করা যেতে পারে, তবে মনে রাখবেন ভেষজগুলি শেষ পর্যন্ত ব্যবহার করা হয়। তবে একটা কথা মনে রাখতে হবে যে স্যুপে খুব শক্ত মশলা এবং ভেষজ মেশাবেন না, না হলে স্যুপের স্বাদ খারাপ হবে।

এইরকম স্বাস্থ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

 

Leave a Reply

Your email address will not be published.