Understanding Sugar: আপনি কি অতিরিক্ত চিনি খাচ্ছেন? এর ফলে আপনার শরীরের উপর কি প্রভাব পড়তে পারে জানতে হলে বিস্তারিত পড়ুন

Understanding Sugar: চিনি খাওয়া বন্ধ করলে কি হবে জানেন? দেখে নিন একজন বিজ্ঞানী কি বলছেন

হাইলাইটস:

  • চিনি, সবচেয়ে প্রভাবশালী রূপ, একটি ধরনের কার্বোহাইড্রেট যা শরীরকে শক্তি সরবরাহ করে
  • যদিও চিনি শক্তি প্রদান করে, অপরিমিত খাওয়ার ফিটনেসের উপর প্রতিকূল ফলাফল হতে পারে
  • আপনার খাদ্য থেকে চিনি বাদ দেওয়ার ফলে রক্তে শর্করার মাত্রা স্থিতিশীল হতে পারে

Understanding Sugar: চিনি সাধারণত মিষ্টি স্বাদের অসংখ্য খাবার এবং পানীয়ে রয়েছে, যেমন মিষ্টি পরিপূরক থেকে মসলাদার স্ন্যাকস। যখন এটি আমাদের প্রিয় খাবারে স্বাদ এবং আশ্চর্য দেয়, চিনি আমাদের স্বাস্থ্য এবং সুখের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শরীরে চিনির পরিণতি এবং আপনি এটি খাওয়া শুরু করার সময় কী ঘটে তা চিনতে, এই সাধারণভাবে গ্রাস করা পদার্থের পিছনে বিজ্ঞানের সন্ধান করুন।

চিনি কি?

চিনি, সবচেয়ে প্রভাবশালী রূপ, একটি ধরনের কার্বোহাইড্রেট যা শরীরকে শক্তি সরবরাহ করে। সাধারণত, চিনির সবচেয়ে সাধারণ রূপ হলো সুক্রোজ, যা সবজি এবং আনাজে নির্দিষ্ট হয়, এবং প্রস্তুত খাবার এবং পানীয়ে যোগ করা হয়। যখন চিনি খাওয়া হয়, তখন চিনি গ্লুকোজে পরিণত হয়, শরীরের প্রাথমিক শক্তির উৎস, যা শারীরিক কার্যের জন্য শক্তি সরবরাহ করার জন্য ব্যবহৃত হয়।

শরীরে চিনির প্রভাব:

যদিও চিনি শক্তি প্রদান করে, অপরিমিত খাওয়ার ফিটনেসের উপর প্রতিকূল ফলাফল হতে পারে। বেশি পরিমাণে খাওয়া হলে, চিনি ওজনের সুবিধা, ওজন সমস্যা, টাইপ ২ ডায়াবেটিস, হৃদরোগ এবং অন্যান্য দীর্ঘস্থায়ী স্বাস্থ্যের ক্ষেত্রে অবদান রাখতে পারে। এটি এই কারণে যে অতিরিক্ত চিনি চর্বিতে রূপান্তরিত হয় এবং শরীরের মধ্যে সংরক্ষণ করা হয়, যার ফলে ওজন বৃদ্ধি এবং বিপাকীয় ব্যাধিগুলির বর্ধিত ঝুঁকির দিকে পরিচালিত হয়। তাছাড়া, চিনি গ্রহণের ফলে রক্তে শর্করার স্তরে স্পাইক এবং ক্র্যাশ হতে পারে, ফলে শক্তি পর্যায়ে ওঠানামা হতে পারে। মেজাজ পরিবর্তন, এবং অতিরিক্ত চিনিযুক্ত খাবারের জন্য আকাঙ্ক্ষা। উপরন্তু, চিনি শরীরের অভ্যন্তরে প্রদাহ সৃষ্টি করতে পারে, যা বাত, অটোইমিউন রোগ এবং কার্ডিওভাসকুলার সমস্যা সমন্বিত অসংখ্য স্বাস্থ্য সমস্যার সাথে সম্পর্কিত।

আপনি যখন চিনি খাওয়া বন্ধ করেন তখন কী ঘটে?

আপনি যখন চিনি খাওয়া বন্ধ করেন, তখন আপনার শরীরে বিভিন্ন পরিবর্তন হয়, প্রতিটি স্বল্প-সময় এবং দীর্ঘমেয়াদী, কারণ এটি সাধারণত ব্যবহৃত উপাদানের অনুপস্থিতির সাথে সামঞ্জস্য করে:

১. রক্তের চিনি নিয়ন্ত্রণ উন্নতকরণ:

আপনার খাদ্য থেকে চিনি বাদ দেওয়ার ফলে রক্তে শর্করার মাত্রা স্থিতিশীল হতে পারে, ইনসুলিন প্রতিরোধের ঝুঁকি হ্রাস, ধরনের ২ ডায়াবেটিস এবং অন্যান্য বিপাকীয় সমস্যা হতে পারে। চিনির অবিচ্ছিন্ন প্রবাহ ছাড়া, আপনার শরীর গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণ করতে পারে এবং শক্তি সফলভাবে ব্যবহার করতে পারে।

২. ওজন হ্রাস:

আপনার ওজন-হ্রাস পরিকল্পনার বাইরে চিনি বাদ দেওয়ার ফলে ওজন হ্রাস হতে পারে, কারণ আপনি আপনার ক্যালোরি খরচ কম করেন এবং চিনিযুক্ত খাবার এবং পানীয়তে নির্ধারিত হন। উপরন্তু, অতিরিক্ত চিনি ছাড়া, আপনার শরীরের চর্বি রাখার সম্ভাবনা কম, যার ফলে শরীরের চর্বি শতাংশ কম হয়।

৩. দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি হ্রাস:

 চিনি কমানোর মাধ্যমে, আপনি অত্যধিক চিনি খাওয়ার সাথে সম্পর্কিত দীর্ঘস্থায়ী ফিটনেস অবস্থার ক্রমবর্ধমান ঝুঁকি হ্রাস করতে পারেন, যার মধ্যে রয়েছে স্থূলতা, করোনারি হৃদরোগ এবং ধরনের ২ ডায়াবেটিস। এর ফলে আপনার স্বাস্থ্য এবং দীর্ঘায়ু উন্নতি হতে পারে।

৪. উন্নত শক্তি স্তর:

 রক্তে শর্করার স্পাইক এবং ক্র্যাশের উচ্চ এবং নিচু ছাড়া, আপনি সারা দিন অতিরিক্ত শক্তি ডিগ্রি অনুভব করতে পারেন। এটি প্রসারিত উৎপাদনশীলতা এবং সাধারণ সুস্থতার দিকে পরিচালিত করতে পারে।

We’re now on WhatsApp – Click to join

 ৫. ভাল মৌখিক স্বাস্থ্য:

 চিনি দাঁতের ক্ষয় এবং গহ্বরের প্রাথমিক অবদানকারী। আপনার ওজন কমানোর প্রোগ্রাম থেকে চিনি বাদ দিয়ে, আপনি আপনার মৌখিক ফিটনেস বাড়াতে পারেন এবং গহ্বর, মাড়ির রোগ এবং দাঁতের ক্ষতি সহ দাঁতের সমস্যাগুলির ঝুঁকি হ্রাস করতে পারেন।

 ৬. উন্নত ত্বকের স্বাস্থ্য:

 চিনি খাওয়া ব্রণ, অকাল বৃদ্ধ হওয়া এবং প্রদাহ সহ ত্বকের সমস্যাগুলির সাথে যুক্ত হয়েছে। চিনি বাদ দিলে পরিষ্কার, স্বাস্থ্যকর ছিদ্র এবং ত্বক এবং আরও উজ্জ্বল রঙ হতে পারে।

৭. উন্নত মেজাজ এবং মানসিক স্বাস্থ্য:

 চিনির ব্যবহার মেজাজের পরিবর্তন, উদ্বেগ এবং হতাশার সাথে জড়িত। আপনার খাদ্য পরিকল্পনা থেকে চিনি কমিয়ে, আপনি ধাপে ধাপে মেজাজের ভারসাম্য, উদ্বেগ হ্রাস এবং আরও সুবিধাজনক মানসিক পাঠযোগ্যতা উপভোগ করতে পারেন।

 চিনি একটি সর্বজনীন উপাদান যা আমাদের ফিটনেস এবং সঠিক-সত্তায় একটি বিশাল কার্য সম্পাদন করে। যদিও এটি আমাদের প্রিয় খাবারে শক্তি এবং মিষ্টতা প্রদান করে, অত্যাধিক ব্যবহার ফিটনেসের উপর ধ্বংসাত্মক পরিণতি হতে পারে, যার ফলে ওজন বৃদ্ধি, ক্রমাগত অসুস্থতা এবং বিভিন্ন ফিটনেস সমস্যা হতে পারে। আপনার খাদ্য থেকে চিনি বাদ দিয়ে, আপনি উন্নত রক্তে শর্করার নিয়ন্ত্রণ, ওজন হ্রাস, ক্রমাগত অসুস্থতার ঝুঁকি হ্রাস, শক্তিশালী শক্তির মাত্রা, উচ্চতর মৌখিক এবং ছিদ্র এবং ত্বকের ফিটনেস এবং উন্নত মেজাজ এবং বুদ্ধিবৃত্তি সহ বিভিন্ন ধরনের আশীর্বাদ অনুভব করতে পারেন। স্বাস্থ্য সুতরাং, আপনার চিনির ব্যবহার কম করার কথা মনে রাখবেন এবং এটি আপনার ফিটনেসের উপর ইতিবাচক প্রভাব ফেলতে পারে তা অনুভব করুন।

এইরকম খাদ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.