/

Child Sleep: আপনার শিশুকে সময়মতো ঘুম পাড়ানোর টিপস

Child Sleep: তাড়াতাড়ি ঘুমানোর উপকারিতা সম্পর্কে আপনার বাচ্চাদের সাথে কথা বলুন

হাইলাইটস:

  • একটি ঘুমানোর রুটিন স্থাপন করুন
  • আপনার শিশু ঘুমানোর আগে কোনো গ্যাজেট ব্যবহার যাতে না করে তা নিশ্চিত করুন
  • সঠিক পরিবেশ তৈরি করুন
  • আপনার সন্তানের দৈনন্দিন রুটিনে শারীরিক কার্যকলাপের পরিচয় দিন

Child Sleep: সফল ব্যক্তিদের উদাহরণ উদ্ধৃত করা থেকে যারা সময়মতো ঘুমান আপনার বাচ্চাদের তাড়াতাড়ি ঘুমানোর অসংখ্য উপকারিতা সম্পর্কে কথা বলা, এই সমস্ত শিক্ষাগুলি আপনার শিশুকে তাড়াতাড়ি ঘুমানোর গুরুত্ব উপলব্ধি করতে অনেক দূর এগিয়ে যেতে পারে। আপনি যদি একজন অভিভাবক হন যিনি এমন সহজ টিপস খুঁজছেন যা আপনার সন্তানকে সময়মতো ঘুমাতে সাহায্য করতে পারে, তাহলে এখানে রয়েছে সেই উপায়।

আপনি কি একজন অভিভাবক যিনি আপনার সন্তানকে রাতে একটি যুক্তিসঙ্গত সময়ে ঘুমানোর জন্য সংগ্রাম করেন? অনেক বাবা-মা আছেন যারা বাচ্চাদের সাথে লড়াই করছেন যারা উপযুক্ত সময়ে ঘুমাতে অস্বীকার করে বলে। এই যুগে, বেশিরভাগ শিশু স্মার্টফোন বা গ্যাজেটে আসক্ত। এছাড়াও, আরও অনেক বিভ্রান্তি রয়েছে যা একটি শিশুকে গভীর রাত পর্যন্ত জাগিয়ে রাখে।

অনেক সহজ উপায় রয়েছে যা বাবা-মাকে তাদের সন্তানদের সময়মতো ঘুমাতে সাহায্য করতে পারে। শয়নকালের রুটিন তৈরি করা থেকে শুরু করে সফল ব্যক্তিদের বাচ্চাদের উদাহরণ উদ্ধৃত করা পর্যন্ত যারা তাড়াতাড়ি ঘুমায়, ছোট ছোট জিনিস এবং শিক্ষাগুলি আপনার সন্তানের স্বাস্থ্যকর ঘুমের অভ্যাস গ্রহণ করে তা নিশ্চিত করতে অনেক দূর যেতে পারে। আপনার বাচ্চাদের সময়মতো ঘুমানোর জন্য নিচে কিছু সহজ টিপস দেওয়া হল। এক নজর দেখে নিন

একটি ঘুমানোর রুটিন স্থাপন করুন

একটি জিনিস যা বাচ্চাদের ভালো এবং সময়মতো ঘুমাতে সাহায্য করতে পারে তা হল যখন বাবা-মা তাদের জন্য ঘুমানোর রুটিন তৈরি করেন। একবার শিশুরা শয়নকালের রুটিনে অভ্যস্ত হয়ে উঠলে, তারা মানসম্পন্ন ঘুম উপভোগ করতে সক্ষম হবে এবং তারা একটি নির্দিষ্ট সময় ঘুমের অনুভূতি অনুভব করতে শুরু করবে। আপনাকে যা করতে হবে তা হল সামঞ্জস্যপূর্ণ হতে হবে এবং নিশ্চিত করুন যে আপনার শিশু যখন তাদের ঘুমানোর সময় কাছাকাছি থাকে তখন তারা অন্য কোন জিনিসের সাথে বিভ্রান্ত না হয়।

সঠিক পরিবেশ তৈরি করুন

এটা বলার অপেক্ষা রাখে না যে পরিবেশ যদি কোলাহলপূর্ণ হয় এবং ঘরে খুব বেশি আলোকসজ্জা থাকে তবে শিশুদের সময়মতো ঘুমাতে অসুবিধা হতে পারে। এই কারণেই বাবা-মাকে সবসময় সঠিক পরিবেশ তৈরি করার চেষ্টা করতে হবে যখন বাচ্চারা তাদের ঘুমানোর সময় কাছাকাছি থাকে। বাচ্চাদের শোবার সময় এক ঘন্টা আগে প্রতিটি ক্রিয়াকলাপ বন্ধ করা এবং বিছানায় তাদের সাথে কিছু মানসম্পন্ন সময় কাটানো সবচেয়ে ভালো। কেউ হয় একটি শিশুকে একটি বই পড়তে পারেন বা তাদের দিনের কার্যকলাপ সম্পর্কে কথা বলতে পারেন যাতে এটিকে একটি ইতিবাচক নোটে একটি দিন বলা যায়।

আপনার শিশু ঘুমানোর আগে কোনো গ্যাজেট ব্যবহার যাতে না করে তা নিশ্চিত করুন

অনেক গবেষণা এটিকে সমর্থন করেছে যে একটি গ্যাজেট ব্যবহার করা বা ঘুমানোর আগে নীল আলোর সংস্পর্শে আসা একজনের ঘুমের চক্রকে ব্যাহত করতে পারে। এই কারণেই বাবা-মাকে অবশ্যই এটির একটি মানসিক নোট করতে হবে যাতে তাদের শিশুরা যখন তাদের ঘুমানোর সময় কাছাকাছি থাকে তখন তারা কোনও গ্যাজেটে না থাকে।

We’re now on Telegram- Click to join

তাদের সফল ব্যক্তিদের উদাহরণ দিন যারা তাড়াতাড়ি ঘুমায় 

শিশুরা চিত্তাকর্ষক হয় এবং যখন একজন পিতামাতা একটি শিশুকে বলবেন যে বেশিরভাগ সফল ব্যক্তিরা তাড়াতাড়ি ঘুমানোর অভ্যাস গ্রহণ করেন, তখন শিশুরা সম্ভবত এটির স্টক নিতে পারে। যখন তারা বুঝতে পারে যে তাড়াতাড়ি এবং সময়মতো ঘুমানো জীবনের সাফল্য অর্জনের অন্যতম চাবিকাঠি তখন স্বাভাবিকভাবেই স্বাস্থ্যকর ঘুমের অভ্যাস গ্রহণের ধারণার প্রতি আকৃষ্ট হবে।

We’re now on WhatsApp- Click to join

তাড়াতাড়ি ঘুমানোর উপকারিতা সম্পর্কে আপনার বাচ্চাদের সাথে কথা বলুন

পিতামাতারা সবসময় তাদের সন্তানদের সাথে ঘুমের অসংখ্য উপকারিতা সম্পর্কে কথা বলতে পারেন।তাড়াতাড়ি তাদের বলা থেকে শুরু করে সার্কাডিয়ান ছন্দ বজায় রাখার গুরুত্ব তাদের যে সঠিক ঘুম শরীরের সঠিক কার্যকারিতা জন্য অপরিহার্য, বারবার এই ধরনের জিনিসের অনুস্মারক শিশুদের স্বাস্থ্যকর দত্তক নিতে উৎসাহিত করতে একটি দীর্ঘ পথ যেতে পারে।

Read More- আপনার স্বাস্থ্যের সর্বোচ্চ সুবিধার জন্য ৮ ঘন্টা ঘুমানো উচিত, এর ৬টি কারণ জানুন

আপনার সন্তানের জন্য রোল মডেল হোন

এটা বলার অপেক্ষা রাখে না যে বাচ্চারা বাবা-মা যা করে তা অনুকরণ করে। এই কারণেই অভিভাবকদেরও তাড়াতাড়ি ঘুমানোর চেষ্টা করতে হবে এবং স্বাস্থ্যকর ঘুমের অভ্যাস গ্রহণ করতে হবে। এটি অবশ্যই আপনার শিশুকে তাড়াতাড়ি ঘুমাতে উৎসাহিত করবে।

আপনার সন্তানের দৈনন্দিন রুটিনে শারীরিক কার্যকলাপের পরিচয় দিন

নিশ্চিত করুন যে আপনার শিশু খেলার জন্য বাইরে যায় এবং সারাদিন জেগে থাকে। এটি একটি শিশুকে ক্লান্ত বোধ করতে সাহায্য করবে এবং তারা স্বাভাবিকভাবেই রাতে একটি যুক্তিসঙ্গত সময়ে ঘুমাতে চাইবে। সুতরাং, সবসময় নিশ্চিত করুন যে আপনার শিশু সক্রিয়। সারাদিন এবং এটি তাদের ভালো ঘুমাতে সাহায্য করবে।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.