Surya Namaskar Benefits: আপনি কি জানেন রোজ সূর্য নমস্কার করলে এই বিশেষ সুবিধাগুলি অর্জন করতে পারেন?

Surya Namaskar Benefits: রোজ সূর্য নমস্কার করার সুবিধাগুলি এখনই জেনে নিন

হাইলাইটস:

  • প্রতিদিন সূর্য নমস্কার করলে শরীরের ফ্লেক্সিবিলিটি বৃদ্ধি পায়
  • সূর্য নমস্কার রক্ত পরিস্কারকরণ করার সাথে কিডনির জন্য একেবারে খুব উপকারী
  • নিয়মিত সূর্য নমস্কার অনুশাসনের ফলে দেহের আকার উন্নত হয়

Surya Namaskar Benefits: সুস্থ থাকার জন্য শরীরচৰ্চা অত্যন্ত জরুরী। এই কারণে যোগাসন করার মাধ্যমে শারীরিক না হলেও মানসিক স্বাস্থ্যে অনেক উপকার হয়। সূর্য নমস্কার একটি ঐতিহাসিক যোগাসন, যেখানে সূর্যদেবকে প্রণাম করে বিভিন্ন প্রাণায়ামের পর বিভিন্ন আসন করা হয়, যা স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। আসুন জানা যাক সূর্য নমস্কারের ফলে কী কী উপকার হতে পারে।

ফ্লেক্সিবিলিটি বৃদ্ধি পায়: 

প্রতিদিন সূর্য নমস্কার করলে শরীরের ফ্লেক্সিবিলিটি বৃদ্ধি পায়। এটাতে কিছু সহজ আসন রয়েছে, যার ফলে মাংসপেশী এবং জয়েন্টের ফ্লেক্সিবিলিটি বৃদ্ধি পায়। মাংসপেশী প্রতিস্থাপন এবং জয়েন্টের স্বাস্থ্যের রক্ষার জন্য এটি সাহায্য করে। সার্বিক জীবনযাপনের কারণে মাংসপেশীতে কঠিনতা হতে থাকে, যা সূর্য নমস্কার দূর করতে সাহায্য করতে পারে।

শরীরের ডিটক্সিফিকেশন হয়:

 

সূর্য নমস্কার রক্ত পরিস্কারকরণ করার সাথে কিডনির জন্য খুব উপকারী। এটি কিডনিকে টোনিং করে, যাতে কিডনি ভালো ভাবে কাজ করতে পারে।

We’re now on WhatsApp – Click to join

বডির আকার উন্নত হয়:

আমাদের খারাপ বডির আকারের কারণে শরীরের অনেক অংশে ব্যথা শুরু হয়। এই কারণে সঠিকভাবে বসা এবং ওঠা অত্যন্ত গুরুত্বপূর্ণ। নিয়মিত সূর্য নমস্কারের ফলে বডির আকার উন্নত হয়, যা পিঠ, কাঁধ ব্যাথা থেকে মুক্তি পেতে সাহায্য করে।

মানসিক শান্তি:

এই যুগে, সবার জন্য একটি কথা প্রয়োজন মানসিক চাপ থেকে মুক্তি। প্রতিদিন সূর্য নমস্কার করা আপনার মানসিক অবস্থা শান্ত করে এবং আপনার চাপ কমায়। এর সাথে এটি ইনসমনিয়া সমস্যার মুক্তি প্রদান করে। এটি আপনার ফোকাস উন্নত করে এবং প্রোডাক্টিভিটি বাড়ায়।

হৃদয়ের স্বাস্থ্যের জন্য লাভজনক:

প্রতিদিন সূর্য নমস্কার করা আপনার হৃদয়ের স্বাস্থ্যের জন্য লাভজনক হতে পারে। সূর্য নমস্কার করার ফলে রক্ত পরিস্কারকরণ হয় এবং এটি আপনার হার্টের মাংসপেশিগুলিকে শক্তি দেয় এবং রক্ত পাম্প ভালো হয়।

এন্ডোক্রাইন গ্ল্যান্ডস উন্নত করে: 

সূর্য নমস্কার অনুষ্ঠানের ফলে পিটুটারি গ্ল্যান্ড এবং অ্যাড্রেনাল গ্ল্যান্ড সক্রিয় হয়, যা হরমোনাল সামত্য বজায় রাখে। এই কারণে হরমোনাল অসমত্ব থেকে রক্ষা করতে সূর্য নমস্কার অনেক সাহায্য করতে পারে।

পাচন সুষ্ঠ হয়: 

সূর্য নমস্কারে কিছু ঐচ্ছিক আসন থাকে, যা আমাদের অন্তর্নিহিত অংশের জন্য খুব উপকারী। এর ফলে পাচন পদ্ধতি উন্নত হয়। এছাড়াও, এটি অন্যান্য পাচন সংক্রান্ত অংশগুলিকেও স্বাস্থ্যবান রাখার সাহায্য করে। এই কারণে গ্যাস, ব্লোটিং ইত্যাদির সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

রক্ত পরিস্কারণ উন্নত হয়: 

বিভিন্ন আসন অনুষ্ঠানের ফলে সূর্য নমস্কারের ব্লাড সার্কুলেশন উন্নত হয়। NIH এর অনুসারে, সূর্য নমস্কার অনুষ্ঠানের ফলে মাংসপেশীর আটকা রক্ত সক্রিয় হয় এবং লিভার এবং কিডনিতে পৌঁছে ডিটক্সিফাই হয়, যা স্বাস্থ্যবান থাকার জন্য অনেক উপকারের। এর সাথে এটি হৃদয়ের উপকারেও অবদান রাখে।

ওজন কমাতে সাহায্য করে:

সূর্য নমস্কার করলে ক্যালোরি বার্ন হয়, যা ওজন কমাতে অনেক সাহায্য করে। এটি মেটাবলিজম অ্যাক্টিভ করে, যাতে চর্বি কম স্টোর হয় এবং ওজন কমাতে সাহায্য করে।

চাপ কমে

সূর্য নমস্কার মানসিক স্বাস্থ্যের জন্যও উপকারী। এটি নিয়মিতভাবে অনুষ্ঠান করা চাপ এবং অ্যাঞ্জায়েটি থেকে মুক্তি পেতে সাহায্য করে। এর আসনগুলি চাপ দূর করার জন্য বিশেষভাবে পরিকল্পিত।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.