Social Media Has Impact On Sleep Patterns: আপনি কি জানেন সোশ্যাল মিডিয়া আমাদের ঘুমের ওপর কি প্রভাব ফেলে? গবেষণায় কি জানা গেছে জানুন

Social Media Has Impact On Sleep Patterns
Social Media Has Impact On Sleep Patterns

Social Media Has Impact On Sleep Patterns: ইউএস সার্জন জেনারেল যুবকদের মানসিক স্বাস্থ্যের উপর সম্ভাব্য প্রভাবের কারণে সামাজিক মিডিয়ার জন্য সতর্কতামূলক লেবেলগুলির পরামর্শ দিয়েছেন, বিষয়টি জেনে নেওয়া যাক

হাইলাইটস:

  • বেডরুমে টিভি বা ইন্টারনেট-সংযুক্ত ডিভাইস থাকলে ঘুমের সময় কম হতে পারে
  • আপনার ফোনের রিংগার চালু রাখা বা বিজ্ঞপ্তিগুলিকে সাইলেন্ট বা ভাইব্রেটে সেট করা ঘুমের ব্যাঘাত ঘটাতে পারে
  • প্রায় ১৬.২% কিশোর-কিশোরী গত সপ্তাহের মধ্যে ঘুমাতে যাওয়ার পরে একটি ফোন কল, টেক্সট মেসেজ বা ইমেল দ্বারা জেগে উঠেছে বলে রিপোর্ট করেছে

Social Media Has Impact On Sleep Patterns: তরুণদের মানসিক স্বাস্থ্যের উপর সোশ্যাল মিডিয়ার প্রভাব সম্পর্কে উদ্বেগ ইউএস সার্জন জেনারেলকে এই প্ল্যাটফর্মগুলির জন্য একটি সতর্কতা লেবেল সুপারিশ করতে প্ররোচিত করেছে। সোশ্যাল মিডিয়া এবং যুব মানসিক স্বাস্থ্যের উপর সার্জন জেনারেলের উপদেষ্টা সোশ্যাল মিডিয়া ব্যবহার এবং অল্পবয়স্কদের মধ্যে খারাপ ঘুমের মানের মধ্যে সম্ভাব্য সংযোগ নির্দেশ করেছে। এই উদ্বেগের আলোকে, কিশোর-কিশোরীদের এবং পিতামাতার ঘুমের উন্নতির জন্য কোন নির্দিষ্ট পদক্ষেপ নেওয়া উচিত?

জার্নাল অফ অ্যাডোলসেন্ট হেলথ-এ প্রকাশিত একটি নতুন জাতীয় গবেষণা, ভাল ঘুমের সাথে যুক্ত পর্দার অভ্যাসের অন্তর্দৃষ্টি প্রদান করে।

“কিশোরদের পর্যাপ্ত ঘুম নিশ্চিত করা অত্যাবশ্যক, কারণ এটি তাদের শারীরিক এবং মানসিক বৃদ্ধি এবং বিকাশকে সমর্থন করে,” বলেছেন প্রধান লেখক জেসন নাগাটা, এমডি, ক্যালিফোর্নিয়া, সান ফ্রান্সিসকো বিশ্ববিদ্যালয়ের পেডিয়াট্রিক্সের সহযোগী অধ্যাপক। “আমাদের গবেষণায় দেখা গেছে যে, এমনকি সাইলেন্ট মোডেও নোটিফিকেশন চালু রাখলে ফোন পুরোপুরি বন্ধ বা বেডরুমের বাইরে রাখার তুলনায় কম ঘুম হয়।”

Read more – বর্ষাকালীন গর্ভাবস্থায় সুস্থ ও সংক্রমণমুক্ত থাকতে চান? তাহলে এখনি এই পদক্ষেপগুলি অনুসরণ করুন

ঘুমের উন্নতির জন্য এখানে কিছু টিপস রয়েছে:

শোবার ঘরের বাইরে স্ক্রিন রাখুন: বেডরুমে টিভি বা ইন্টারনেট-সংযুক্ত ডিভাইস থাকলে ঘুমের সময় কম হতে পারে।

আপনার ফোন বন্ধ করুন: আপনার ফোনের রিংগার চালু রাখা বা বিজ্ঞপ্তিগুলিকে সাইলেন্ট বা ভাইব্রেটে সেট করা ঘুমের ব্যাঘাত ঘটাতে পারে। ফোনটি সম্পূর্ণ বন্ধ করাই ভালো। রিংগার চালু রাখলে ঘুমের ব্যাঘাতের ঝুঁকি ২৫% বেড়ে যায়।

ফোন বিজ্ঞপ্তিগুলি পরিচালনা করুন: প্রায় ১৬.২% কিশোর-কিশোরী গত সপ্তাহের মধ্যে ঘুমাতে যাওয়ার পরে একটি ফোন কল, টেক্সট মেসেজ বা ইমেল দ্বারা জেগে উঠেছে বলে রিপোর্ট করেছে।

ঘুমানোর আগে সোশ্যাল মিডিয়া বা ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করা থেকে বিরত থাকুন। সোশ্যাল মিডিয়া, অনলাইন চ্যাটিং, ভিডিও গেমিং, ইন্টারনেট ব্রাউজিং, বা বিছানায় থাকা অবস্থায় সিনেমা, ভিডিও বা টিভি শো দেখার মতো কার্যকলাপে জড়িত হওয়া ঘুমের সময়কাল হ্রাসের সাথে যুক্ত হয়েছে।

আপনি যদি রাতে জেগে থাকেন তবে আপনার ফোন ব্যবহার করা বা সোশ্যাল মিডিয়া চেক করা এড়িয়ে চলুন। গত সপ্তাহে, প্রতি পাঁচজনের মধ্যে একজন কিশোর-কিশোরী রাত জেগে তাদের ফোন বা অন্যান্য ডিভাইস ব্যবহার করার কথা স্বীকার করেছে। এই অভ্যাস সামগ্রিকভাবে কম ঘুম পাওয়ার সাথে যুক্ত।

We’re now on Telegram – Click to join

গবেষকরা ১১-১২ বছর বয়সী ৯,৩৯৮ জন প্রিটিনের ডেটা পরীক্ষা করেছেন, যারা কিশোরী মস্তিষ্কের জ্ঞানীয় বিকাশ স্টাডিতে অংশ নিয়েছিলেন, যা মার্কিন যুক্তরাষ্ট্রে মস্তিষ্কের বিকাশ এবং শিশু স্বাস্থ্যের উপর দীর্ঘমেয়াদী গবেষণা। ২০১৮ থেকে ২০২১ সালের মধ্যে ডেটা সংগ্রহ করা হয়েছিল।

“সামাজিক চাপ এবং শারীরিক, মনস্তাত্ত্বিক এবং মানসিক পরিবর্তনের কারণে বয়ঃসন্ধিকালের বিকাশ অনেকের জন্য একটি চ্যালেঞ্জিং সময়,” বলেছেন সহ-লেখক, কাইল টি. গ্যানসন, পিএইচডি, টরন্টো বিশ্ববিদ্যালয়ের ফ্যাক্টর-ইনভেনটাশ ফ্যাকাল্টি অফ সোশ্যাল-এর সহকারী অধ্যাপক। কাজ. “এই প্রক্রিয়াটি বোঝা এবং যুবকদের তাদের সোশ্যাল মিডিয়া ব্যবহারে সমর্থন করার জন্য উপস্থিত থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।”

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.