Sleep In a Dark Room: আপনার অন্ধকার ঘরে কেন ঘুমানো উচিত জানেন কি? উত্তর না হলে প্রতিবেদনটি পড়ুন

Sleep In a Dark Room: কেন আপনাকে একটি অন্ধকার ঘরে ঘুমাতে হবে? এখানে সম্ভাব্য কারণটি আলোচনা করা হল

হাইলাইটস:

  • অন্ধকার পরিবেশের ইতিবাচক প্রভাব রয়েছে কারণ এটি একজন ব্যক্তিকে দ্রুত ঘুমিয়ে পড়তে সাহায্য করে
  • সম্পূর্ণ অন্ধকারে ঘুমানো উপকারী কারণ এটি আপনার সামগ্রিক সুস্থতা বৃদ্ধি করবে
  • মানসিক স্বাস্থ্য এবং কার্যকারিতার ক্ষেত্রেও অন্ধকার ঘরে থাকার কিছু সুবিধা রয়েছে

Sleep In a Dark Room: মানসিক চাপ, ব্যথা, অস্বস্তিকর বিছানা/গদি ছাড়াও, ঘুমের মানের উপর সরাসরি প্রভাব ফেলে এমন অন্য গুরুত্বপূর্ণ বিষয় হল ঘরে আলোর পরিমাণ। এখানে অন্ধকার ঘরে ঘুমানোর উপকারিতা রয়েছে-

Read more – আপনার কি রাত জেগে থাকার অভ্যাস আছে? তাহলে এখনি এই টিপসগুলো মেনে শান্তিতে ঘুমান, না হলে আপনার শরীরে দেখা দিতে পারে এই রোগগুলি

সহজে ঘুমাও-

অন্ধকার পরিবেশের ইতিবাচক প্রভাব রয়েছে কারণ এটি একজন ব্যক্তিকে দ্রুত ঘুমিয়ে পড়তে সাহায্য করে। যাইহোক, অন্যান্য ঘুম পেশাদাররা বলছেন যে অন্ধকারের ইতিবাচক প্রভাব এই কারণে যে এটি মেলাটোনিন নামে পরিচিত ঘুম নিয়ন্ত্রক হরমোনের উৎপাদনকে উৎসাহিত করে। এটি আরও সাহায্য করে যে একজন সকাল পর্যন্ত ঘুমাতে সক্ষম হয় এবং সমস্ত ঘুমের চক্রগুলি সম্পূর্ণ করে তাই ঘুমের ব্যাধিগুলির কোনও সুযোগ নেই।

আপনার স্বাস্থ্য উন্নত করুন- 

এই দাবিটি অনেকের কাছে একটি প্যারাডক্স হিসাবে শোনাতে পারে, তবে সত্যটি উপরে বর্ণিত হিসাবে রয়ে গেছে। সম্পূর্ণ অন্ধকারে ঘুমানো উপকারী কারণ এটি আপনার সামগ্রিক সুস্থতা বৃদ্ধি করবে। কিছু অজানা তথ্য দ্বারা বলা হয়েছে, আলো প্রমাণিত হয় যে এটি বিপাকের হার হ্রাস করে বিপাককে প্রভাবিত করতে পারে। এটি ইঙ্গিত দেয় যে আপনার শরীর চর্বিকে শক্তিতে বিপাক করতে সক্ষম হবে না বা অন্য কথায়, আপনার শরীর চর্বি অক্সিডেশন সহ্য করতে সক্ষম হবে না। এর ফলে ওজন বাড়তে পারে। যাইহোক, অন্ধকার পরিবেশে ঘুম শরীরের মধ্যে খাবারের দ্রুত বিপাক প্রক্রিয়ায় অবদান রাখে, তাই ক্যালোরি পোড়ার হার বৃদ্ধি করে, শরীরের একটি সঠিক ওজন বজায় রাখতে দেয়।

We’re now on Telegram – Click to join

ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা কমানোর ঝুঁকি হ্রাস করা

নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটি ফেইনবার্গ স্কুল অফ মেডিসিনে পরিচালিত এবং একটি পণ্ডিত জার্নালে উপস্থাপিত একটি গবেষণায় দেখা গেছে যে নগ্ন হয়ে ঘুমানো টাইপ ২ ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা হ্রাস করতে সহায়তা করে। গবেষণাটি একটি সম্পর্ক স্থাপন করেছে যে ঘুমের সময় আলোর সংস্পর্শে ইনসুলিন প্রতিরোধের কারণ হতে পারে এবং এইভাবে ডায়াবেটিস হতে পারে। এই অপ্রীতিকর রোগ হওয়ার ঝুঁকি কমানোর জন্য, গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে যে মানুষকে মহান অন্ধকারে ঘুমানো উচিত।

আপনার মানসিক মনোযোগ বাড়ায়-

মানসিক স্বাস্থ্য এবং কার্যকারিতার ক্ষেত্রেও অন্ধকার ঘরে থাকার কিছু সুবিধা রয়েছে। এটি আপনাকে রাতে ৬ ঘন্টার কম না ঘুমাতে দেয় ব্যথা বা অন্য কোন কারণে জেগে না থেকে এবং তাই পরের দিন মানসিক একাগ্রতা এবং সতর্কতা বাড়াতে সাহায্য করে। ঘুম বিশেষজ্ঞদের গবেষণা থেকে, ঘুমের চক্র প্রায় ৯০ মিনিট স্থায়ী হয়। এর মানে হল যে সমস্ত ঘুমের চক্রের জন্য আপনার ন্যূনতম অর্ধেক দিনের সময় প্রয়োজন। ঘুমের জন্য সম্পূর্ণ অন্ধকার ব্যবহার করে, আপনি ঘুমের সমস্ত চক্রের মধ্য দিয়ে যেতে সক্ষম হবেন যা আপনার ফোকাস তীক্ষ্ণ করার জন্য অপরিহার্য।

We’re now on WhatsApp – Click to join

মেলাটোনিন উৎপাদন নিয়ন্ত্রণ করে- 

মেলাটোনিন, নিঃসন্দেহে, মানবদেহ এবং এর জৈবিক চক্রের মধ্যে সঞ্চালিত সবচেয়ে গুরুত্বপূর্ণ হরমোনগুলির মধ্যে একটি। এই হরমোনটি রাতের বেলা পাইনাল গ্রন্থি দ্বারা নিঃসৃত হয় এবং এটি শরীরের অভ্যন্তরীণ ঘড়ি বা জৈবিক সময় বজায় রাখার সিস্টেমের সংকেত হিসাবে কাজ করে এবং ঘুমের স্থিতিশীলতা হিসাবেও কাজ করে বলে মনে করা হয়। ঘুমের আগে, একজনের অবশ্যই মেলাটোনিনের সঠিক ঘনত্ব থাকতে হবে যাতে তার রাতে ভালো ঘুম হয়। বিভিন্ন গবেষণা এই বিষয়টিকে স্পর্শ করেছে, উল্লেখ করেছে যে মেলাটোনিন সবচেয়ে কার্যকরভাবে উৎপাদিত হয় যখন ব্যক্তি ঘুমিয়ে থাকে এবং আলোর কোনো উৎসের অনুপস্থিতিতে।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.