Revolutionizing Neurosurgery: চেন্নাইয়ের চিকিৎসকরা ইনসুলার ব্রেন টিউমারের জন্য বিশ্বের প্রথম ভ্রু কীহোল সার্জারি করেন, জেনে নিন বিষয়টি

Revolutionizing Neurosurgery: চেন্নাইয়ের চিকিৎসকরা আইব্রো অ্যাপ্রোচের মাধ্যমে ইনসুলার ব্রেন টিউমারের জন্য বিশ্বের প্রথম কীহোল সার্জারির মাধ্যমে বিশ্বব্যাপী মাইলফলক অর্জন করেছেন

 

হাইলাইটস:

  • ইনসুলা, সেরিব্রাল কর্টেক্সের গভীরতায় এম্বেড করা, এটির অস্ত্রোপচার অপসারণের সম্ভাবনা সম্পর্কিত নিজস্ব সমস্যা রয়েছে
  • ৪৪ বছর বয়সী রোগী যে সাইকেল দুর্ঘটনার পরে ডাক্তারের কাছে এসেছিলেন অন্যান্য স্বাস্থ্য সমস্যাগুলির জন্য পরীক্ষা করার কথা ছিল
  • তার ডান ইনসুলার লোবে অবস্থিত একটি ঘটনাগত টিউমার পাওয়া গেছে, যা রোগীর প্রভাবশালী দিক

Revolutionizing Neurosurgery: একটি পাথ ব্রেকিং সার্জারিতে, চেন্নাইয়ের ডাক্তাররা ভ্রুর উপরে একটি টিউমারের জন্য একটি কীহোল সার্জারির মাধ্যমে একটি ইনসুলার ব্রেন টিউমার অপসারণ করেছেন। ইনসুলা, সেরিব্রাল কর্টেক্সের গভীরতায় এম্বেড করা, এটির অস্ত্রোপচার অপসারণের সম্ভাবনা সম্পর্কিত নিজস্ব সমস্যা রয়েছে কারণ এটি ব্রোকার বক্তৃতা এলাকা এবং মোটর অঞ্চলের কাছাকাছি, সেইসাথে একটি ঘন কৈশিক নেটওয়ার্ক রয়েছে।

Read more – পসিটিভ নিউরোপ্যাথওয়ের সাথে আপনার সামগ্রিক সুস্থতা উন্নত করুন

৪৪ বছর বয়সী রোগী যে সাইকেল দুর্ঘটনার পরে ডাক্তারের কাছে এসেছিলেন অন্যান্য স্বাস্থ্য সমস্যাগুলির জন্য পরীক্ষা করার কথা ছিল এবং তার ডান ইনসুলার লোবে অবস্থিত একটি ঘটনাগত টিউমার পাওয়া গেছে, যা রোগীর প্রভাবশালী দিক। এই টিউমারগুলি অ্যাক্সেস করার অন্যান্য প্রচলিত পদ্ধতিগুলির মধ্যে রয়েছে মস্তিষ্কের প্রধান অঞ্চলগুলির মধ্য দিয়ে যাওয়া এবং রক্ত ​​​​সরবরাহ রোগীকে পক্ষাঘাত, স্ট্রোক বা ভাষা হারানোর ঝুঁকিতে ফেলে। অধিকন্তু, রোগীদের জাগ্রত অস্ত্রোপচারের শিকার হতে হয় এবং এটি প্রক্রিয়া চলাকালীন আরও চ্যালেঞ্জ তৈরি করে এবং খিঁচুনি এবং পছন্দের ঘটনাকে বাড়িয়ে তোলে।

We’re now on Telegram – Click to join

যাইহোক, অ্যাপোলো ক্যান্সার সেন্টারের (ACCs) নিউরোসার্জনদের দল একটি রূপান্তরমূলক পদ্ধতির জন্য বেছে নিয়েছে: বাইবেলের ভ্রুতে একটি ছোট স্ল্যাশ যা ইনসুলায় যায়। প্রকৃতপক্ষে, ইউসিএলএ সার্জনদের মাথার খুলির ভিত্তির ক্ষত দূর করার জন্য কীহোল সার্জারি নিযুক্ত করা শুধুমাত্র ঐতিহ্যবাহী খোলা ক্র্যানিওটমিগুলির একটি বিকল্প ছিল না, বরং ক্লিনিকাল দক্ষতা, পদ্ধতির সুবিধা এবং নিরাপত্তার উদাহরণও ছিল।

সিনিয়র কনসালট্যান্ট নিউরোসার্জারি হৃষিকেশ সরকার একইভাবে অনুভূতি প্রকাশ করেছিলেন যিনি এই কৃতিত্বের গুরুত্ব এবং রোগীদের জীবনকে আরও নিরাপদ এবং উন্নত করার সম্ভাবনার উপর জোর দিয়েছিলেন। সংবেদনশীলভাবে, রোগীকে অস্ত্রোপচারের ৭২ ঘন্টার মধ্যে ছেড়ে দেওয়া হয়েছিল, এবং এই মুহূর্তে রোগী সুস্থ হয়ে উঠছে।

We’re now on WhatsApp – Click to join

চিকিৎসার এই নতুন প্রবর্তিত পদ্ধতি শুধুমাত্র রোগীকে সুস্থ করেনি বরং সেই রোগীর জন্য আশা ও স্বস্তিও এনে দিয়েছে। এটি কেবল নতুন স্বাভাবিকের দিকে তার স্থানান্তরকে ত্বরান্বিত করেনি বরং হস্তক্ষেপের জন্য নিরাপদ এবং আরও দক্ষ সরঞ্জাম সরবরাহ করে আক্রমণাত্মক এবং আক্রমণাত্মক ইন্ট্রাক্রানিয়াল নিউওপ্লাজম পরিচালনার একটি নতুন অধ্যায়ও খুলেছে।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.