Okra Benefits in Summer: গরমে এই সবজি খেলে হার্ট থাকবে সুস্থ, এমনকি ক্যানসারের মতো প্রাণঘাতী রোগও থাকবে দূরে

Okra Benefits in Summer: এই তীব্র দাবদাহের মধ্যে শরীরের হাল ফেরাতে চাইলে আজ থেকেই আপনার ডায়েটে জায়গা করে দিন এই উপকারী সবজিকে

 

হাইলাইটস:

  • গরমের সেরা সবজিগুলির মধ্যে অন্যতম একটি হল ঢ্যাঁড়শ
  • এই সবজিতে রয়েছে একাধিক উপকারী ভিটামিন ও খনিজের ভান্ডার
  • তাই এই গরমে সুস্থ থাকতে চাইলে আজ থেকেই আপনার পাতে ঢ্যাঁড়শকে জায়গা করে দিন

Okra Benefits in Summer: গরমের সেরা সবজিগুলির মধ্যে অন্যতম হল ঢ্যাঁড়শ। এই সবজিতে রয়েছে ম্যাগনেশিয়াম, ফোলেট, ভিটামিন সি, ভিটামিন এ, ভিটামিন কে, ভিটামিন বি৬ থেকে শুরু করে একাধিক উপকারী ভিটামিন ও খনিজ। এমনকী নিয়মিত এই সবজি খেলে পর্যাপ্ত পরিমাণে ক্যালোরিও পাওয়া যাবে। তাই এই গরমে চাঙ্গা থাকতে চাইলে ঢ্যাঁড়শ খেতেই হবে। তাই আর সময় নষ্ট না করে এই দাবদাহের মধ্যে নিয়মিত ঢ্যাঁড়শ খাওয়ার একাধিক উপকার সম্পর্কে জেনে নেওয়া যাক।

সুস্থ থাকবে হার্ট

হার্টকে সুস্থ-সবল রাখার কাজে আপনাকে সাহায্য করতে পারে অত্যন্ত উপকারী ঢ্যাঁড়শ। কারণ এই সবজিতে রয়েছে এমন কিছু উপাদান যা খারাপ কোলেস্টেরলের মাত্রা কমানোর কাজে সাহায্য করে। আর ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা কমাতে পারলে যে অচিরেই হার্টের হাল ফিরবে, তা তো বলাই বাহুল্য।

​অ্যান্টিক্যানসার উপাদানের খনি ​

ক্যানসারের মতো মারণ রোগ প্রতিরোধের কাজে আপনাকে সাহায্য করতে পারে ঢ্যাঁড়শ। কারণ এই সবজিতে লেকটিন নামক একটি উপাদান রয়েছে যা ক্যানসার কোষের বৃদ্ধি আটকে দিতে পারে।

ব্লাড সুগার থাকবে কন্ট্রোলে

নিয়মিত ঢ্যাঁড়শ খেলে কিন্তু অনায়াসেই ব্লাড সুগারের মতো জটিল সমস্যাকে বশে রাখতে পারবেন। আর সেই জন্যই বিশেষজ্ঞরা সকলকে নিয়মিত ঢ্যাঁড়শ খাওয়ার পরামর্শ দেন।

কোষ্ঠকাঠিন্যের সমস্যার ছুটি ​

কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যার ফাঁদ এড়াতে চাইলে আজ থেকেই পাতে জায়গা করে দিন ঢ্যাঁড়শের মতো একটি উপকারী ফাইবার রিচ সবজিকে। এই নিয়মটা মানতে পারলেই সকাল সকাল পেট পরিষ্কার হয়ে যাবে।

Read more – https://bangla.oneworldnews.com/health/pumpkin-for-immunity-want-to-avoid-infectious-diseases-in-summer

​কী ভাবে রাঁধবেন?

এই দাবদাহের মধ্যে ঢ্যাঁড়শ খেয়ে সুস্থ থাকতে চাইলে এই সবজিকে সিদ্ধ করে খান। কিংবা অল্প তেল-মশলা সহযোগে ঢ্যাঁড়শের ঝোল বা তরকারি বানিয়েও খেতে পারেন। তাতেই উপকার মিলবে।

স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।