Nutrition Affect Our Daily Routine: পুষ্টি কীভাবে আমাদের দৈনন্দিন রুটিনকে প্রভাবিত করে জানেন? উত্তর না হলে প্রতিবেদনটি পড়ুন

Nutrition Affect Our Daily Routine: আমাদের দৈনন্দিন রুটিনে পুষ্টি কতটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে জেনে নিন

 

হাইলাইটস:

  • আপনার শরীরকে একটি সূক্ষ্মভাবে সুরক্ষিত মেশিন হিসাবে ভাবুন, সর্বদা সর্বোত্তমভাবে কাজ করার জন্য সঠিক জ্বালানির প্রয়োজন
  • ফল, শাকসবজি, গোটা শস্য, বাদাম ও বীজ এবং চর্বিহীন প্রোটিনের মতো পুষ্টিসমৃদ্ধ খাবার মস্তিষ্কের স্বাস্থ্যকে সমর্থন করে এমন প্রয়োজনীয় ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্ট সরবরাহ করে
  • একটি সুষম খাদ্য ফাইবার সমৃদ্ধ, প্রোবায়োটিক এবং প্রিবায়োটিকগুলি সর্বোত্তম হজমের স্বাস্থ্যের প্রচার করে, নিয়মিততা নিশ্চিত করে

Nutrition Affect Our Daily Routine: খাদ্য কেবলমাত্র আমরা যা গ্রহণ করি তা নয়; এটি আমাদের শরীরের অপরিহার্য জ্বালানী যা আমাদের সামগ্রিক সুস্থতাকে সমর্থন করার জন্য প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে। প্রতিটি কামড় আমাদের কোষ এবং সিস্টেমগুলিকে তাদের উন্নতির জন্য এবং সর্বোত্তমভাবে কাজ করার জন্য প্রয়োজনীয় শক্তি সরবরাহ করে।

We’re now on Telegram – Click to join

প্রোটিনগুলি যা বৃদ্ধি এবং মেরামত করতে সহায়তা করে, কার্বোহাইড্রেট যা শক্তি সরবরাহ করে, বা ভিটামিন এবং খনিজ যা বিভিন্ন শারীরিক ক্রিয়াকলাপকে সমর্থন করে, খাদ্যের পুষ্টিগুলি জীবনীশক্তি প্রচারে, শক্তির স্তর বজায় রাখতে এবং বৃদ্ধির জন্য আমাদের দেহকে লালন করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, উন্নয়ন, এবং দীর্ঘমেয়াদী স্বাস্থ্য।

“পুষ্টি মানে শুধু ফিট থাকা বা একটি নির্দিষ্ট শরীর বজায় রাখা নয়; এটা আমাদের সামগ্রিক মঙ্গলকে পুষ্ট করার বিষয়ে,” বলেছেন মিটেন সেস ফিটনেস-এর ফিটনেস এবং ওয়েলনেস কোচ মিতেন কাকাইয়া।

এখানে পুষ্টি আপনার দৈনন্দিন রুটিনকে কীভাবে প্রভাবিত করে-

আপনার শরীরে জ্বালানি দিন

আপনার শরীরকে একটি সূক্ষ্মভাবে সুরক্ষিত মেশিন হিসাবে ভাবুন, সর্বদা সর্বোত্তমভাবে কাজ করার জন্য সঠিক জ্বালানির প্রয়োজন। “কার্বোহাইড্রেট, প্রোটিন, চর্বি, ভিটামিন এবং খনিজগুলি হল প্রয়োজনীয় পুষ্টি যা আমাদের শরীরের বিভিন্ন কাজ দক্ষতার সাথে সম্পাদন করার জন্য প্রয়োজনীয় জ্বালানী সরবরাহ করে,” মিটেন বলেছেন।

মেজাজ এবং মানসিক স্বচ্ছতা

আমরা যে খাবারগুলি খাই তা আমাদের মেজাজ এবং জ্ঞানীয় কার্যকারিতার উপর গভীর প্রভাব ফেলে। ফল, শাকসবজি, গোটা শস্য, বাদাম ও বীজ এবং চর্বিহীন প্রোটিনের মতো পুষ্টিসমৃদ্ধ খাবার মস্তিষ্কের স্বাস্থ্যকে সমর্থন করে এমন প্রয়োজনীয় ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্ট সরবরাহ করে। বিপরীতভাবে, প্রক্রিয়াজাত খাবার, চিনি এবং অস্বাস্থ্যকর চর্বিযুক্ত খাবারের ফলে মেজাজ পরিবর্তন হতে পারে, মস্তিষ্কের কুয়াশা এবং মনোনিবেশ করতে অসুবিধা হতে পারে।

Read more – আপনি কি রোজ প্রোটিন পাউডার খাচ্ছেন? তাহলে জেনে নিন এর ঝুঁকি গুলি

হজমের স্বাস্থ্য

একটি সুষম খাদ্য ফাইবার সমৃদ্ধ, প্রোবায়োটিক এবং প্রিবায়োটিকগুলি সর্বোত্তম হজমের স্বাস্থ্যের প্রচার করে, নিয়মিততা নিশ্চিত করে এবং ফোলাভাব, গ্যাস এবং বদহজমের মতো অস্বস্তি প্রতিরোধ করে। “সঠিক খাবারের সাথে আমাদের অন্ত্রকে পুষ্ট করে, আমরা উপকারী ব্যাকটেরিয়ার বৈচিত্র্যময় বাস্তুতন্ত্রকে সমর্থন করি যা পুষ্টির শোষণ, রোগ প্রতিরোধ ক্ষমতা, ঘুম এবং সামগ্রিক সুস্থতায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে,” বলেছেন মিটেন।

ওজন ব্যবস্থাপনা 

পুষ্টি ওজন ব্যবস্থাপনা এবং শরীরের গঠনে একটি কেন্দ্রীয় ভূমিকা পালন করে। অংশের আকারে উপযুক্ত এবং ম্যাক্রোনিউট্রিয়েন্টে ভারসাম্যপূর্ণ একটি খাদ্য গ্রহণ করা ক্ষুধা নিয়ন্ত্রণ করতে, অতিরিক্ত খাওয়া রোধ করতে এবং স্বাস্থ্যকর ওজন বজায় রাখতে সহায়তা করে।

উৎপাদনশীলতা এবং কর্মক্ষমতা

আমরা যে খাবারগুলি খাই তা দক্ষতা এবং ফোকাস সহ দৈনন্দিন কাজগুলি সম্পাদন করার ক্ষমতাকে সরাসরি প্রভাবিত করে। টেকসই শক্তি প্রদান করে এমন পুষ্টি-ঘন খাবার বেছে নেওয়া জ্ঞানীয় কার্যকারিতা, সতর্কতা এবং উৎপাদনশীলতা বাড়ায়।

ঘুমের গুণমান পুষ্টি 

ঘুমের গুণমান এবং সময়কালকে প্রভাবিত করে, যা আমাদের দৈনন্দিন রুটিনকে প্রভাবিত করে। কিছু খাবার এবং পানীয়, যেমন ক্যাফিন এবং ভারী, মশলাদার খাবার, ঘুমের ধরণকে ব্যাহত করতে পারে এবং অস্থির রাতের দিকে নিয়ে যেতে পারে।

We’re now on WhatsApp – Click to join

পুষ্টি আমাদের সামগ্রিক স্বাস্থ্য এবং মঙ্গলকে সমর্থন করার জন্য একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, যা আমাদের পরিপূর্ণ এবং উৎপাদনশীল জীবনযাপন করতে দেয়। ভিটামিন, খনিজ, প্রোটিন, কার্বোহাইড্রেট এবং স্বাস্থ্যকর চর্বিগুলির মতো প্রয়োজনীয় পুষ্টি অন্তর্ভুক্ত একটি সুষম খাদ্য শরীরের ইমিউন সিস্টেমকে সমর্থন করার জন্য এবং হৃদরোগ, ডায়াবেটিস এবং নির্দিষ্ট ধরণের ক্যান্সারের মতো দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি হ্রাস করার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.