Mental Health In Corporate Culture: কর্পোরেট সংস্কৃতিতে মানসিক স্বাস্থ্য লালন করার উপায় জানুন

Mental Health In Corporate Culture: কর্পোরেট সংস্কৃতিতে মানসিক স্বাস্থ্যকে কীভাবে লালন করা যায়?

হাইলাইটস:

  • মানসিক স্বাস্থ্যকে অগ্রাধিকার দেওয়া যেকোনো ব্যবসার সবচেয়ে গুরুত্বপূর্ণ দিকের একটি বিনিয়োগ
  • যখন কর্মীদের মানসিক স্বাস্থ্যকে মূল্য দেওয়া হয় তখন একটি সংস্কৃতি তৈরি করা অত্যন্ত গুরুত্বপূর্ণ
  • কর্মক্ষেত্রে জ্ঞানীয় স্বাস্থ্য হস্তক্ষেপগুলি কর্মীদের মধ্যে মোট উৎপাদন এবং পরিপূর্ণতাকে ব্যাপকভাবে বাড়িয়ে তুলতে পারে

Mental Health In Corporate Culture: যদিও দ্রুত ক্রমবর্ধমান প্রতিযোগিতা কর্পোরেট জায়ান্টদের তাদের সেরা হতে চালিত করে, যখন কর্মীদের মানসিক স্বাস্থ্যকে মূল্য দেওয়া হয় তখন একটি সংস্কৃতি তৈরি করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এর কারণ হল সংস্থাগুলি যতটা বুঝতে শুরু করেছে যে তারা যে লোকেদের নিযুক্ত করে তারা ফার্মের সবচেয়ে মূল্যবান সম্পদ, কর্মক্ষেত্রে জ্ঞানীয় স্বাস্থ্য হস্তক্ষেপগুলি কর্মীদের মধ্যে মোট উৎপাদন এবং পরিপূর্ণতাকে ব্যাপকভাবে বাড়িয়ে তুলতে পারে।

We’re now on WhatsApp- Click to join

নেতৃত্বের প্রতিশ্রুতি

অবশেষে, নেতৃত্ব একটি প্রধান ভূমিকা পালন করে যেহেতু এটি কর্মীদের মধ্যে মানসিক স্বাস্থ্য সচেতনতা প্রচারে গতি নির্ধারণ করে। ইতিবাচক নেতৃত্বের অনুশীলন যা সংজ্ঞায়িত করে যে সিনিয়র নেতারা কীভাবে আচরণ করে এবং যোগাযোগ করে যখন সক্রিয়ভাবে মানসিক স্বাস্থ্যের বিষয়ে কথা বলা হয়, কোনো পক্ষপাত ছাড়াই। নেতাদের মানসিক স্বাস্থ্য সমস্যাগুলির প্রাথমিক লক্ষণগুলি শিখতে বাধ্যতামূলক হওয়া উচিত এবং শারীরিক অসুস্থতার জন্য মানসিক হিসাবে শারীরিক অবস্থার মতো সুস্থ স্বীকৃতি দিয়ে সহায়তা দেওয়া উচিত।

মুক্ত যোগাযোগ 

একটি উন্মুক্ত-দ্বার নীতি তৈরি করে যা নিশ্চিত করে যে লোকেরা লজ্জা ছাড়াই এই জাতীয় বিষয়ে এগিয়ে আসতে পারে, যে কোনও মানসিক স্বাস্থ্য রোগ নির্ণয় করা সহজ হবে। দৈনিক/সাপ্তাহিক উপস্থাপনা, আনুষ্ঠানিক ও অনানুষ্ঠানিক ফিডব্যাক সেশন এবং ‘কর্মচারী ফিডব্যাক বন্ধুত্বপূর্ণ’ মনোভাব কর্মীদের উৎসাহিত করতে পারে। এর ব্যবহারের জন্য আরেকটি ধারণা হল বেনামী সমীক্ষা, যা কর্মীদের মানসিক স্বাস্থ্যের অবস্থা বুঝতে সাহায্য করতে পারে।

কাজ জীবনের ভারসাম্য 

কাজের সন্তুষ্টি এবং সাধারণত শেয়ারহোল্ডারদের মঙ্গল, সেইসাথে জড়িত অন্যদের উৎসাহিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কর্মীরা কাজের সময় ব্যয় করার জন্য প্রয়োজনীয় সময়ের পরিকল্পনা করতে পারে এবং পারিবারিক প্রয়োজন বা ভ্রমণের মতো ব্যক্তিগত সমস্যাগুলিতে উপস্থিত থাকার জন্য সময় নিতে পারে তাই কর্মশক্তির মধ্যে চাপের মাত্রা কমিয়ে দেয়।

We’re now on Telegram- Click to join

মানসিক স্বাস্থ্য যত্ন অ্যাক্সেসযোগ্যতা

এটা নিশ্চিত করা গুরুত্বপূর্ণ যে যাদের এই ধরনের পরিষেবার প্রয়োজন তারা সহজেই তাদের অ্যাক্সেস পেতে সক্ষম হয়। এটি কর্মক্ষেত্রে অফার করা EAP, সহজে উপলব্ধ কাউন্সেলিং পরিষেবা, বা অনলাইন সেশন থেকে বিস্তৃত হতে পারে। কর্মীদের কর্মশালা এবং প্রশিক্ষণ সেশন প্রদানে মানসিক স্বাস্থ্য কর্মীদের নিযুক্ত করাও সম্ভব যাতে তারা আজ তাদের প্রভাবিত বিভিন্ন সমস্যা মোকাবেলা করার অবস্থানে থাকতে পারে এবং কীভাবে শক্তিশালী হতে হয় এবং এই বাধাগুলি অতিক্রম করতে হয় তা শিখতে পারে।

Read More- কিভাবে কর্মক্ষেত্রে আপনার ইতিবাচক মানসিকতা রাখতে হয়?

একটি সহায়ক পরিবেশ তৈরি করা 

কীভাবে একটি সহায়ক পরিবেশ তৈরি করা যায় সে সম্পর্কে নীচে কিছু পরামর্শ দেওয়া হল: এই জাতীয় সংস্কৃতিকে আলিঙ্গন করা উচিত, উদাহরণস্বরূপ, ‘আমরা’ এবং ‘আমাদের’ শব্দের ব্যবহার এবং ‘আপনি’ ব্যবহার করা এড়ানো উচিত। স্কুলে মানসিক স্বাস্থ্য চ্যাম্পিয়ন, অন্তর্ভুক্ত সহকর্মী সমর্থন গোষ্ঠী এবং সহায়ক নীতি থাকলে আরও ভালো করা সম্ভব। এটি সুপারিশ করা হয় যে কর্মকর্তারা একটি সুস্থ সাংগঠনিক সংস্কৃতির সমর্থনের জন্য কর্মচারী-সদস্যদের স্বাগত জানাতে এবং তাদের স্মরণ করার লক্ষ্যে এই কৌশলটি ব্যবহার করেন।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.