Jamun Leaves In Diabetes: ডায়াবেটিস রোগে জাম পাতার উপকারিতা সম্পর্কে জেনে নিন

Jamun Leaves In Diabetes: ব্লাড সুগার নিয়ন্ত্রণে ডায়েটে যোগ করুন জামপাতা

হাইলাইটস:

  • জাম পাতা ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী
  • জাম পাতা ব্যবহার করে চিনি নিয়ন্ত্রণ করা যায়
  • সেগুলি কীভাবে ব্যবহার করবেন তা জেনে নিন

Jamun Leaves In Diabetes: এটি অনেক ঘরোয়া প্রতিকার ডায়াবেটিস নিয়ন্ত্রণে কার্যকর বলে প্রমাণিত হয়। আয়ুর্বেদে বেশ কিছু প্রতিকারের কথা বলা হয়েছে যা সহজেই শরীরের ক্রমবর্ধমান রক্তে শর্করাকে নিয়ন্ত্রণ করতে পারে এমন একটি প্রতিকার হল জামকে আপনার খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করা। খারাপ জীবনযাপন ও খাদ্যাভ্যাসের কারণে ডায়াবেটিস রোগীর সংখ্যা দ্রুত বাড়ছে। ওষুধ ছাড়াও ডায়াবেটিস নিয়ন্ত্রণ করা যায় ডায়েট, ব্যায়াম এবং কিছু ঘরোয়া উপায় অবলম্বন করে। এই নিবন্ধে, আমরা আপনাকে ডায়াবেটিস রোগীদের জন্য জাম পাতার ব্যবহার এবং এর উপকারিতা সম্পর্কে বলবো।

We’re now on WhatsApp- Click to join

আয়ুর্বেদে জামের, বীজ, কাণ্ড ও পাতা ব্যবহার করা হয়। এই সমস্ত জিনিস ডায়াবেটিসেও উপকারী প্রমাণিত হয়। জামের বীজের গুঁড়া বানিয়ে ব্যবহার করতে পারেন। জাম পাতা ব্যবহার করে চিনি নিয়ন্ত্রণ করা যায়।

We’re now on Telegram- Click to join

ডায়াবেটিসে জাম পাতার ব্যবহার

ডায়াবেটিস হলে জাম পাতার রস পান করতে পারেন। এর জন্য তাজা পাতা বেটে রস বের করে সকালে খালি পেটে পান করুন। এটি ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করবে। চাইলে পাতা শুকিয়ে গুঁড়ো করে নিন। সকাল-সন্ধ্যা জলের সাথে গুঁড়ো সেবন করুন। জাম পাতা থেকেও চা বানাতে পারেন। জলেতে পাতা সিদ্ধ করে ছেঁকে নিয়ে হালকা গরম চায়ের মতো পান করুন।

ডায়াবেটিস রোগে জাম পাতার উপকারিতা 

Read More- জেনে নিন ডায়াবেটিস রোগীর জন্য কতটা আম খাওয়া নিরাপদ?

জাম পাতায় জাম্বোলিন যৌগ থাকে যা রক্তে শর্করা নিয়ন্ত্রণে সাহায্য করে। জামে অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায় যা ফ্রি র‌্যাডিক্যালের কারণে হওয়া ক্ষতি থেকে রক্ষা করে। জাম পাতা অক্সিডেটিভ স্ট্রেস থেকে রক্ষা করে যা রক্তে শর্করাকে বাড়িয়ে দেয়। জাম পাতায় রয়েছে ফ্ল্যাভোনয়েড, অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং ট্যানিন বৈশিষ্ট্য যা প্রদাহ ও ব্যথার সমস্যা কমায়। জাম পাতা ইনসুলিন উৎপাদনের প্রক্রিয়াকেও বাড়িয়ে দেয়।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.