Foods To Boost Mood: এমন ৫টি খাবারের নাম জেনে নিন যা শরীরে ডোপামিন উৎপাদন বাড়ায় এবং মেজাজ উন্নত করতে সাহায্য করে

Foods To Boost Mood: এই খাবারগুলি মেজাজ বাড়াতে এবং শরীরে সুখী হরমোন উৎপাদন করতে সহায়তা করে

হাইলাইটস:

  • স্বাস্থ্যকর খাবার আমাদের শরীর এবং চিন্তাভাবনাকে প্রভাবিত করে
  • ডোপামিন উৎপাদন করতে এবং মেজাজ বাড়াতে এই ৫টি মেজাজ খাবার খান
  • আপনি আপনার দৈনন্দিন খাদ্যতালিকায় এই উপযুক্ত খাবারগুলি অন্তর্ভুক্ত করতে পারেন

Foods To Boost Mood: উচ্চ পুষ্টিসমৃদ্ধ খাবার খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী। আমাদের সকলের অবশ্যই ‘ভালো খাবার, ভালো মেজাজ’ প্রবাদটির সাথে পরিচিত, যা আমাদের মনে করে যে ভালো খাওয়া আমাদের সুখ আনবে। স্বাস্থ্যকর খাবার আমাদের শরীর এবং চিন্তাভাবনাকে প্রভাবিত করে। আপনি যখন আপনার দৈনন্দিন খাদ্যতালিকায় উপযুক্ত খাবারগুলি অন্তর্ভুক্ত করতে শুরু করেন, তখন আপনি ভিন্নভাবে আলোকিত হন, যে আইটেমগুলি শুধুমাত্র পুষ্টিকর নয় বরং সুস্বাদুও। এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে আমরা যে খাবার খাই তা আমাদের শারীরিক ও মানসিক সুস্থতা সহ বেশ কিছু বিষয়কে প্রভাবিত করে। এখানে এমন খাবারের তালিকা রয়েছে যা ডোপামিন বাড়ায়, শরীরে সুখী হরমোন উৎপাদন করে এবং মেজাজও বাড়ায়।

We’re now on WhatsApp- Click to join

মেজাজ বাড়ানোর খাদ্য তালিকা-

কলা

কলা একটি পুষ্টিকর খাবার যা শরীর ও মনের জন্য খুবই ভালো বলে সুপরিচিত। ফাইবার, পটাসিয়াম, ভিটামিন বি ৬, ভিটামিন সি এবং বিভিন্ন ধরণের অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফাইটোনিউট্রিয়েন্ট তাদের সাথে যোগ করা হয়। কলায় পাওয়া প্রাকৃতিক চিনি, ভিটামিন বি ৬ এবং প্রিবায়োটিক ফাইবার পুষ্টির চমৎকার উৎস যা রক্তে শর্করা এবং মেজাজ স্থিতিশীল করতে সাহায্য করে।

মটরশুটি এবং মসুর ডাল

এগুলি একটি সুস্থ শরীর এবং মনকে সমর্থন করে কারণ এগুলিতে চর্বি কম এবং ফাইবার, আয়রন, ফোলেট, পটাসিয়াম এবং ম্যাগনেসিয়াম অত্যন্ত উচ্চ। এগুলি ভিটামিন বি এর একটি দুর্দান্ত উৎস , যা মেজাজ উন্নত করে এমন একটি পুষ্টির জন্য সুপরিচিত।

ফ্যাটি মাছ

ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিড একটি গুরুত্বপূর্ণ পুষ্টি যা শরীর নিজে থেকে তৈরি করতে পারে না। ফ্যাটি মাছ এই ফ্যাটি অ্যাসিডের একটি চমৎকার উৎস। Docosahexaenoic acid (DHA) এবং eicosapentaenoic acid (EPA), ওমেগা ৩ এর দুটি রূপ যা স্যামন এবং টুনার মতো চর্বিযুক্ত মাছে প্রচুর পরিমাণে থাকে, বিষণ্নতার মাত্রা হ্রাসের সাথে যুক্ত।

We’re now on Telegram- Click to join

বেরি

বেরি ফেনোলিক যৌগ এবং অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ, যা অক্সিডেটিভ স্ট্রেস কমাতে সাহায্য করে, যা শরীরের বিষাক্ত রাসায়নিকগুলির ভারসাম্যহীনতা। তাদের প্রচুর পরিমাণে অ্যান্থোসায়ানিন, যা অসুস্থতার সাথে লড়াই করে, আপনার বিষণ্নতার সম্ভাবনা কমাতে পারে।

Read More- মেজাজ বাড়াতে এখানে সেরা খাবারের তালিকাটি রয়েছে

ওটস

ওটসে পাওয়া ফাইবার রক্তে শর্করার মাত্রা স্থিতিশীল করতে এবং মেজাজ উন্নত করতে সাহায্য করে। উপরন্তু, এগুলিতে প্রচুর পরিমাণে আয়রন রয়েছে, যা আয়রনের ঘাটতিজনিত রক্তাল্পতার মেজাজের সমস্যাগুলিতে সহায়তা করতে পারে।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।