Stress Busting Foods: মেজাজ বাড়াতে এখানে সেরা খাবারের তালিকাটি রয়েছে

Stress Busting Foods: স্ট্রেস কমায় এমন খাবার খাওয়া সুখ এবং সামগ্রিক সুস্থতাকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করতে পারে

হাইলাইটস:

  • এটি ভারসাম্যপূর্ণ মানসিক অবস্থার উন্নতি করতে সাহায্য করতে পারে
  • এগুলি ভিটামিন সরবরাহ করে যা স্ট্রেসের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে
  • এই খাবারগুলি শুধুমাত্র তৃষ্ণা মেটায় না বরং মানসিক চাপও কমায় এবং বিভিন্ন স্বাস্থ্য সুবিধাও প্রদান করে

Stress Busting Foods: স্ট্রেস কমায় এমন খাবার খাওয়া আপনার সুখ এবং সামগ্রিক সুস্থতাকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করতে পারে। ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবার, যেমন আখরোট এবং সালমন, উদ্বেগ এবং বিষণ্নতা কমাতে সাহায্য করতে পারে। আরেকটি চমৎকার বিকল্প হল ডার্ক চকোলেট, যা সেরোটোনিনের মাত্রা বাড়ায় এবং আপনাকে সুখী বোধ করে। পালং শাক এবং ব্লুবেরির মতো ফল এবং সবজি সহ, গুরুত্বপূর্ণ অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন সরবরাহ করে যা স্ট্রেসের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে।

সবুজ চা এবং ক্যামোমাইলের মতো শিথিল বৈশিষ্ট্য সহ ভেষজ চা মানসিক শিথিলতায় সহায়তা করতে পারে। এই পুষ্টি-ঘন, মেজাজ-বর্ধক খাবারগুলি বেশি খাওয়ার মাধ্যমে, আপনি স্বাভাবিকভাবেই চাপ কমাতে পারেন এবং আরও ভারসাম্যপূর্ণ, উৎসাহী মানসিক অবস্থা অনুভব করতে পারেন। সম্প্রতিক একটি কথোপকথনে, এমবিবিএস এবং পুষ্টিবিদ ডাঃ রোহিনী পাটিল স্ট্রেস-বাস্টিং খাবার খাওয়ার গুরুত্ব সম্পর্কে কথা বলেছেন, যা অবশ্যই আপনাকে কম চাপ অনুভব করতে সহায়তা করবে।

ডাঃ রোহিণীর মতে, কাজ এবং জীবনের ভারসাম্য বজায় রাখা চাপের হতে পারে, প্রায়শই আমাদের জাঙ্ক ফুডে স্বাচ্ছন্দ্য খোঁজার দিকে পরিচালিত করে যা স্বল্পমেয়াদী স্বস্তি দেয় কিন্তু আমাদের স্বাস্থ্যের ক্ষতি করতে পারে এবং ডায়াবেটিস এবং উচ্চ কোলেস্টেরলের মতো সমস্যার কারণ হতে পারে। বাদাম এবং দইয়ের মতো স্বাস্থ্যকর স্ন্যাকস বেছে নেওয়া গুরুত্বপূর্ণ, যা শুধুমাত্র তৃষ্ণা মেটায় না বরং মানসিক চাপও কমায় এবং বিভিন্ন স্বাস্থ্য সুবিধা প্রদান করে। এই নিবন্ধে, ডাঃ রোহিনী পাটিল এমন খাবারগুলি শেয়ার করেছেন যা স্ট্রেস ম্যানেজমেন্টে সাহায্য করতে পারে এবং একটি ভালো কর্ম-জীবনের ভারসাম্য উন্নীত করতে পারে।

গ্রীক দই

আপনি কি জানেন যে আপনার অন্ত্রের স্বাস্থ্য আপনার চাপের মাত্রাকে প্রভাবিত করতে পারে? এটি প্রোবায়োটিকগুলিতে পূর্ণ, যা আপনার অন্ত্রে ব্যাকটেরিয়াগুলির একটি স্বাস্থ্যকর ভারসাম্য প্রচার করে৷ এটি চাপ এবং উদ্বেগের অনুভূতি কমাতে সাহায্য করতে পারে। এটি একটি জলখাবার হিসাবে উপভোগ করুন বা আপনার প্রিয় খাবারের জন্য টপিং হিসাবে এটি ব্যবহার করুন।

কাজুবাদাম

বাদাম পুষ্টিগুণে ভরপুর যা মানসিক চাপের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। এগুলিতে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম রয়েছে, যা শিথিলতাকে উৎসাহ দেয় এবং চাপের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে। এগুলিতে ভিটামিন ই রয়েছে, একটি অ্যান্টিঅক্সিডেন্ট যা শরীরকে চাপের ক্ষতিকারক প্রভাব থেকে রক্ষা করে। প্রতিদিন এক মুঠো বাদাম খাওয়া স্ট্রেস এড়াতে একটি সহজ এবং কার্যকর উপায় হতে পারে।

We’re now on Telegram- Click to join

মাখানা

মাখানা, যা ফক্স বাদাম নামেও পরিচিত, একটি দুর্দান্ত স্ন্যাকিং বিকল্প। এটি ক্যালসিয়াম, ফসফরাস এবং ম্যাগনেসিয়ামের মতো মাইক্রোনিউট্রিয়েন্টে ভরপুর। এতে গ্যালিক অ্যাসিড এবং এপিকেটচিনের মতো অ্যান্টিঅক্সিডেন্টও রয়েছে, যা প্রদাহ কমায় এবং স্ট্রেস থেকে রক্ষা করে। কিছু ঘি-ভুনা বাদাম সহ ঘি-তে ভাজা মাখনের উপর চটকানো একটি সুস্বাদু এবং স্বাস্থ্যকর সংমিশ্রণ।

We’re now on WhatsApp- Click to join

কলা

এই হলুদ ফলটি পুষ্টিতে পূর্ণ যা আপনার স্নায়ুকে শান্ত করতে সাহায্য করতে পারে। কলা পটাসিয়াম সমৃদ্ধ, যা রক্তচাপ নিয়ন্ত্রণ করে এবং আপনার হৃদয়কে স্থির রাখে, এমনকি চাপের পরিস্থিতিতেও। এছাড়াও, এগুলি একটি সহজ, বহনযোগ্য জলখাবার যা আপনি যে কোনও জায়গায় নিতে পারেন।

Read More- স্ট্রেস দূর করতে ডায়েটে এই জিনিসগুলি অন্তর্ভুক্ত করুন

গ্রিন টি 

এক কাপ গ্রিন টি আপনার শরীরের জন্য উষ্ণ আলিঙ্গনের মতো অনুভব করতে পারে। গ্রিন টি-তে এল-থেনাইন নামক একটি অ্যামিনো অ্যাসিড থাকে, যা শিথিলতা বাড়ায় এবং মানসিক চাপ কমায়। আপনি যখন অস্থির বোধ করছেন তখন অন্য কাপ কফি পান করার পরিবর্তে, গ্রিন টি তৈরি করার চেষ্টা করুন।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.