Kiwi Fruit Health Benefits: পুষ্টিবিজ্ঞানীরা এই ফলকে বলেন ‘সুপারফুড’! সুস্থ থাকতে হলে অবশ্যই এই ফলকে ডায়েটে জায়গা দিন

Kiwi Fruit Health Benefits: ভিটামিন ও খনিজ সমৃদ্ধ এই ফল খেলে দেহে পুষ্টির ঘাটতি মিটবে, দূরে থাকবে একাধিক রোগব্যাধি

হাইলাইটস:

  • কিউই ফলে রয়েছে ভিটামিন সি-এর ভান্ডার
  • এতে রয়েছে পর্যাপ্ত পরিমানে পটাশিয়াম
  • তাই হাড় থেকে শুরু করে পেটের সমস্যার সমাধানে কিউই ফলের কোনও বিকল্প নেই

Kiwi Fruit Health Benefits: চিকিৎসা বিজ্ঞানীদের অনেকেই কিউই ফলকে ‘সুপারফুড’ বলেন। কারণ এই ফলের রয়েছে একাধিক উপকারী গুনাগুন। তাই সুস্থ থাকতে হলে এই ফলকে ডায়েটে জায়গা দিন। তাতেই ফল পাবেন হাতেনাতে।

কিউই-তে রয়েছে অত্যন্ত প্রয়োজনীয় কিছু ভিটামিন ও খনিজের ভাণ্ডার। তাই দেহে পুষ্টির ঘাটতি মেটানোর কাজে এই ফলের জুড়ি মেলা ভার। পাশাপাশি এই ফলে মজুত থাকা প্ল্যান্ট কম্পাউন্ড একাধিক রোগ প্রতিরোধের কাজে সিদ্ধহস্ত। আসুন জেনে নেওয়া যাক এই ফলের একাধিক গুনাগুন সম্পর্কে।

১. ফিরবে পেটের হাল

নিয়মিত কিউই ফল খেলে গ্যাস, অ্যাসিডিটি এবং পেট ফাঁপার মতো সমস্যা প্রশমিত হবে। এমনকী কোষ্ঠ পরিষ্কার করার কাজেও এই ফল সিদ্ধহস্ত। তাই পেটের সমস্যায় ভুক্তোভোগীরা নিয়মিত কিউই ফল খাওয়া শুরু করুন।

২. ভিটামিন সি-এর ভান্ডার

কিউই-তে রয়েছে ভিটামিন সি-এর ভান্ডার। তাই বলাই বাহুল্য যে নিয়মিত এই ফল খেলে যে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা চাঙ্গা থাকবে। এছাড়াও ক্লান্তি দূর করতে, আয়রন শোষণে এবং ত্বকের তারুণ্য ফেরাতেও ভিটামিন সি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

​৩. ডিটক্স ফল 

এই ফলে রয়েছে অত্যন্ত উপকারী কিছু অ্যান্টিঅক্সিডেন্ট যা দেহ থেকে ক্ষতিকর পদার্থ বের করে দেওয়ার কাজে সিদ্ধহস্ত। পাশাপাশি এই অ্যান্টিঅক্সিডেন্ট একাধিক ক্রনিক রোগের হাত থেকেও রক্ষা করে।

৪. পটাশিয়াম সমৃদ্ধ ফল

হার্টের অসুখ, স্ট্রোক, হাই ব্লাড প্রেশার, কিডনি স্টোন, অস্টিওপোরোসিস এবং টাইপ ২ ডায়াবিটিসে আক্রান্ত হওয়া থেকে বাঁচতে বিশেষজ্ঞরা পটাশিয়াম সমৃদ্ধ খাবার খাওয়ার পরামর্শ দেন। আর এমনই এক পটাশিয়াম সমৃদ্ধ ফল হল কিউই। তাই এই সমস্ত ঘাতক রোগের ফাঁদ এড়াতে হলে নিয়মিত কিউই খেতে পারেন।

​৫. হাড় হবে মজবুত

কিউই-তে রয়েছে পর্যাপ্ত পরিমানে ভিটামিন কে যা হাড়কে শক্তপোক্ত করার কাজে একাই একশো। তাই অস্টিওপোরোসিসে আক্রান্ত রোগীরা মাঝে মধ্যে কিউই খেতে পারেন। এতেই সুফল পাবেন।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.