Jeera Water: এই ভেষজ মিশ্রিত পানীয়ের গুণে, গ্যাস-অ্যাসিডিটির সমস্যা থাকবে দূরে, এমনকি আরও একাধিক উপকার মিলবে

Jeera Water: গ্যাস-অ্যাসিডিটির মতো ছুটকো সমস্যাকে বাগে আনতে চাইলে আজ থেকেই এই পানীয়ের শরণাপন্ন হন

হাইলাইটস:

  • সুস্থ থাকতে নিয়মিত জিরে জল খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা
  • বিশেষ করে, গ্যাসের মতো ছুটকো সমস্যাকে বাগে আনার কাজে এর জুড়ি মেলা ভার
  • তাই আজ থেকেই জিরে জল পান করা শুরু করুন

Jeera Water: বাঙালিদের গ্যাসের সমস্যা লেগেই থাকে। তাই তো প্রায় প্রত্যেক বাঙালি বাড়িতেই গ্যাসের ওষুধ নিশ্চিতভাবে পাওয়া যায়। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন গ্যাসের সমস্যাকে বাগে আনতে কথায় কথায় ওষুধ খাওয়ার বদলে রোজ সকালে উঠে জিরে জলে চুমুক দিলেই কিন্তু উপকার মিলবে। তাই আর দেরি না করে পেটের সমস্যাকে বাগে আনার কাজে জিরে জলের কার্যকারিতা সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক।

We’re now on WhatsApp – Click to join

গ্যাসের সমস্যার ছুটি

হজম ক্ষমতা দুর্বল হলে গ্যাস, পেট ফাঁপার মতো সমস্যা বাড়ে। তাই এইসব সমস্যা থেকে মুক্তি পেতে হলে প্রথমে হজম ক্ষমতা বাড়াতে হবে। আর এই কাজে আপনাকে সাহায্য করতে পারে জিরে জল। কারণ এই পানীয়ে রয়েছে থাইমল নামক একটি উপাদান যা হজমে সাহায্যকারী বিভিন্ন উৎসেচকের ক্ষরণ বৃদ্ধিতে সাহায্য করে। যার ফলে দ্রুত খাবার হজম হয়ে যায়। আর দ্রুত খাবার হজম হলেই যে গ্যাসের সমস্যা কমবে, তা তো সহজেই অনুমেয়।

ফিরবে ​অন্ত্রের হাল 

জিরে জল অন্ত্রের স্বাস্থ্য ফেরানোর কাজে সিদ্ধহস্ত। এমনকী প্রোটিন, ফ্যাট, সুগারের মতো উপাদানকে ভেঙে হজমে সাহায্য করার কাজেও এই পানীয়ের জুড়ি নেই। শুধু তাই নয়, এর গুণে ডায়ারিয়া, বমি বমি ভাবের মতো সমস্যাকেও বাগে আনা যাবে। তাই পেটের স্বাস্থ্যের হাল ফেরাতে হলে আজ থেকেই এই পানীয়ের গ্লাসে চুমুক দিন।

তবে শুধু পেটের সমস্যাতেইনয়, এছাড়াও একাধিক উপকার করে এই জিরে জল। যেমন–

তরতরিয়ে​ কমবে ওজন

দ্রুত ওজন কমানোর কাজে সাফল্য পেতে চাইলে নিয়মিত জিরে জল পান করুন। কারণ এতে রয়েছে এমন কিছু উপাদান রয়েছে যা বিপাকের হার বাড়াতে সাহায্য করে। আর বিপাকের হার বাড়লেই যে ওজন কমবে, তা তো বলাই বাহুল্য।

​ডায়াবিটিসের মোক্ষম দাওয়াই​

সুস্থ-সবল জীবন কাটাতে চাইলে ডায়াবিটিসকে নিয়ন্ত্রণ করতেই হবে। আর সেই কাজে আপনাকে সাহায্য করতে পারে জিরে জল। কারণ এতে রয়েছে এমন কিছু উপাদান যা ইনসুলিন সেনসিটিভিটি বাড়ানোর ক্ষমতা রাখে, যার ফলে ব্লাড সুগার কমে। তাই ডায়াবিটিসে ভুক্তভুগিদের ডায়েটে এই পানীয় থাকা মাস্ট।

​হৃদপিন্ডের বন্ধু​

জিরে জল খেলে ব্লাড প্রেশার কমে। সেই সঙ্গে কোলেস্টেরল এবং ট্রাইগ্লিসারাইডস লেভেলও থাকে বশে। আর হৃদরোগের এই তিন মূল আসামীকে কন্ট্রোলে রাখতে পারলেই হার্ট থাকবে সুস্থ। আর জন্যই বিশেষজ্ঞরা নিয়মিত জিরে জল পান করার পরামর্শ দেন।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.